সোমবার, নভেম্বর ১২, ২০১৮

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

কেন্দ্রীয় নেতা-এমপিসহ এক ডজনের বেশি নেতাকে শোকজ

দলীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ও আব্দুল ওয়াদুদ দারাকে শোকজ নোটিশ পাঠিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। সোমবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে এ নোটিশ পাঠানো হয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে।

আওয়ামী লীগের গঠনতন্ত্রের ধারা ৪৭ (ঠ) ও ৪৭ (চ) মোতাবেক তাদের শোকজ নোটিশ পাঠানো হয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে। মনোরঞ্জন শীল গোপাল দিনাজপুর থেকে নির্বাচিত সংসদ সদস্য, আব্দুল ওয়াদুদ দারা রাজশাহী থেকে নির্বাচিত ও ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বরগুনা থেকে নির্বাচিত সংসদ সদস্য।

সূত্র জানিয়েছে, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত শোকজ নোটিশে বলা হয়েছে, দলীয় ঐক্য, সংহতি, সম্প্রীতি, আনুগত্য ও শৃঙ্খলা বজায় রাখতে আপনার দায়িত্ব কর্তব্য যথাযথ ছিল কি-না এ বিষয়ে লিখিত বক্তব্য প্রদান করে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে লিখিত জবাব প্রেরণের জন্যে নির্দেশ দেওয়া যাচ্ছে।

শোকজ নোটিশে জানানো হয়েছে, গত ৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সিদ্ধান্ত অনুযায়ী এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। একই ধরনের শোকজ নোটিশ দলের কেন্দ্রীয় দুই নেতাকেও পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রটি দাবি করেছে।

সূত্রের দাবি অনুযায়ী, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিসবাহউদ্দিন সিরাজ ও কেন্দ্রীয় কমিটির সদস্য ও সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন কামরান। তিনি সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে মেয়র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে বিএনপির প্রার্থীর কাছে পরাজিত হন। সিটি নির্বাচনে বিতর্কিত ভূমিকায় অভিযুক্ত করে মিসবাহউদ্দিন সিরাজকে এবং ওই নির্বাচন সাতটি ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী দিতে না পারার ব্যর্থতা, সিলেট মহানগরের পূর্ণাঙ্গ কমিটি দিতে না পারা ও সিলেট মহানগরে আওয়ামী লীগের কার্যালয় নেই কেন জানতে চেয়ে কামরানকে শোকজ করা হয়েছে।

সূত্র আরও জানায়, দলীয় তিন সংসদ সদস্যকে শোকজ করার কারণ হলো তাদের কেউ এলাকায় অবাঞ্ছিত ঘোষিত হয়েছেন। কেউ আবার সদ্য সমাপ্ত সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে বিতর্কিত ভূমিকা পালন করেছেন।

একই কারণে দিনাজপুর, বরগুনা ও সিলেট জেলা আওয়ামী লীগের একাধিক নেতাকে শোকজ করা হয়েছে। যাদের শোকজ করা হয়েছে তারা হলেন- জাহাঙ্গীর কবির সাধারণ সম্পাদক বরগুনা জেলা আওয়ামী লীগ, গোলাম সরোয়ার টুকু সাংগঠনিক সম্পাদক বরগুনা জেলা, আসাদ উদ্দীন সাধারণ সম্পাদক সিলেট মহানগর, আহসানুল হক মামুন সাধারণ সম্পাদক রাজশাহী জেলা, অ্যাডভোকেট হামিদুল ইসলাম আইন সম্পাদক দিনাজপুর জেলা, আসাদুজ্জামান আসাদ সাধারণ সম্পাদক রাজশাহী জেলা, জাকারিয়া জাকা সভাপতি বীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ, গোলাম সরোয়ার টুকু সাংগঠনিক সম্পাদক বরগুনা জেলা, শফিউল আলম চৌধুরী নাদেল সাংগঠনিক সম্পাদক সিলেট মহানগর, দেলোয়ার হোসেন চেয়ারম্যান বরগুনা জেলা পরিষদ।

এই সংক্রান্ত আরো সংবাদ

ঐক্যফ্রন্টের লিয়াজোঁ ও স্টিয়ারিং কমিটিতে আছেন যারা

ভবিষ্যতে কর্মসূচি গ্রহণ ও পালনের লক্ষ্যে লিয়াজোঁ কমিটি ও স্টিয়ারিংবিস্তারিত পড়ুন

লুটেপুটে খায় এমন প্রার্থীদের বর্জন করার আহ্বান রাষ্ট্রপতির

সরকারের উন্নয়ন প্রকল্পের বরাদ্দ লুটেপুটে খায় এমন প্রার্থীদের বর্জন করেবিস্তারিত পড়ুন

‘দুষ্টের দমন ও শিষ্টের পালনের জন্যই ডিজিটাল নিরাপত্তা আইন’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দুষ্টেরবিস্তারিত পড়ুন

  • ডায়াবেটিস ও ব্যথায় ভুগছেন খালেদা জিয়া
  • ফখরুলসহ বিএনপির ৭ নেতার আগাম জামিন
  • বামদের সঙ্গে ‘ম্যাক্সিমাম’ ঐক্য চান ওবায়দুল কাদের
  • বিএনপির সঙ্গে ঐক্য গড়ার চেষ্টা অব্যাহত রয়েছে
  • ভোটের অধিকার নিশ্চিত করাই ছিল আমার মূল লক্ষ্য : প্রধানমন্ত্রী
  • সমাবেশই প্রমাণ করে বিএনপি জনবিচ্ছিন্ন দল : কাদের
  • বিএনপির ৭ দফা ও ২ দিনের কর্মসূচি ঘোষণা
  • বিএনপি মানে মরা গাঙ্গ, যে গাঙ্গে কখনো জোয়ার আসে না
  • যে কোনো মূল্যে জনসভা করবে বিএনপি
  • মানুষ বিএনপিকে আর ভোট দেবে না
  • সেপ্টেম্বরে ৩ হাজার মামলায় সোয়া ৩ লাখ আসামি
  • ‘অন্তর্জ্বালা থেকে সিনহার মনগড়া ও ভুতুড়ে কথা’