মঙ্গলবার, নভেম্বর ২১, ২০১৭

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

গরুর হাটে ‘সুলতান’ চমক

রাজধানীর গরুর হাটে কোরবানির ঈদকে সামনে রেখে চিত্র পাল্টাতে শুরু করেছে। সারা দেশ থেকে আসতে শুরু করেছে নানান রকম গরু। কোনোটি ইন্ডিয়ান গরু, কোনোটি দেশি গরু, কোনোটি আবার হাইব্রিড গরু। গরুগুলোর সাইজে, রঙয়েও রয়েছে অনেক বৈচিত্র। রাজধানীর গাবতলী গরুর হাট ঘুরে এমন চিত্রই চোখে পড়েছে।

গাবতলী গরু হাটে নানান ধরনের গরু ও গরু ব্যবসায়ীদের ভিড় বাড়লেও, ক্রেতা না থাকায় গরু বিক্রি জমে উঠেনি। তবে নানা রকম গরুর ভিড়ে চমক সৃষ্টি করেছে কুষ্টিয়া থেকে আনা ‘সুলতান’ নামক বৃহৎ গরুটি। ১৬ মন ওজনের গরুটির দাম হাকিয়েছেন সাত লাখ টাকা। সুলতানের মালিক মেহেরপুর গাংনী উপজেলার পশু চিকিৎসক গিয়াস উদ্দিন। তিনি জানান, দুই একজন ক্রেতা চার লাখ টাকা পর্যন্ত ‘সুলতান’ এর দাম বলছে। তবে ছয় লাখ হলে তিনি সুলতানকে বেঁচে দিবেন।

আরেক গরু বিক্রেতা কুষ্টিয়ার কুমারখালী উপজেলার টোকন কাজি (৪০)। তিনি আট বছর ধরে নিজের পালিত গরু ঈদ মৌসুমে গাবতলী গরুর হাটে বিক্রি করেন। টোকন কাজি প্রতি বছর চার-পাঁচটি গরু আনলেও এ বছর হাটে গরু এনেছেন মাত্র একটি। দেশি হাইব্রিড গরু। তিনি গরুর দাম হাঁকিয়েছেন দুই লাখ টাকা। টোকন কাজি জানান, তিন দিন হলো গাবতলী গরুর হাটে এসেছেন, এখন পর্যন্ত কোনো ক্রেতার দেখা পাননি।

১৫ বছর ধরে গরুর ব্যবসা করেন নোয়াখালীর রবিয়ল শেখ (৪৫)। তিনি নোয়াখালী, কুমিল্লা ও ঢাকার গরুর হাটে নিয়মিত গরু বিক্রি করেন। গরুগুলো কিনে আনেন গ্রামের কৃষক পরিবার থেকে। কোরবানির ঈদ সামনে রেখে তিনি গাবতলী গরুর হাটে এনেছেন ১৬টি গরু। গরুগুলোর দাম নির্ধারণ করেছেন ১ লাখ থেকে ১ লাখ ৬০ হাজার টাকার মধ্যে। এ বছর গরুর দাম কেমন জানতে চাইলে রবিয়ল শেখ জানান, সীমান্তে ভারত থেকে গরুর আসার ওপর গরুর দাম বাড়া, কমা নির্ভর করে। তিনি বলেন, এবার প্রচুর গরু ভারত থেকে আসছে, এর প্রভাব পড়বে গরুর হাট বাজারেও। তাই গরুর দাম কমতে পারে।

কোরবানির ঈদ উপলক্ষে এবার রাজধানীতে বসছে ২২টি অস্থায়ী পশুর হাট। ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণের গরুর হাটের তালিকা দেওয়া হলো।

ঢাকা উত্তরের হাটসমূহ বসবে-

ডিএনসিসি এলাকার হাটগুলোর মধ্যে রয়েছে- গাবতলী পশুর হাট (স্থায়ী), উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ম গোলচত্বরসংলগ্ন খালি জায়গা, ভাটারা (সাঈদ নগর) পশুর হাট, বাড্ডা ইস্টার্ন হাউজিংয়ের (আফতাব নগর) পূর্বাংশের খালি জায়গা, মোহাম্মদপুর বছিলা বুদ্ধিজীবী সড়কসংলগ্ন পুলিশ লাইনের খালি জায়গা, মিরপুর সেকশন-৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, মিরপুর ডিওএইচএসসংলগ্ন সেতু প্রোপার্টিজসংলগ্ন ফাঁকা জায়গা, খিলক্ষেত ৩০০ ফুট সড়ক ও দক্ষিণ পার্শ্বের বসুন্ধরার প্রাচীরের মধ্যবর্তী ফাঁকা জায়গা, খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গা, আশিয়ান সিটি হাউজিং পশুর হাট।

ঢাকা দক্ষিণের হাট বসবে-

খিলগাঁও মেরাদিয়া বাজার, উত্তর শাহজাহানপুরের খিলগাঁও রেলগেট বাজারসংলগ্ন মৈত্রীসংঘের মাঠ, গোপীবাগের ব্রাদার্স ইউনিয়নসংলগ্ন বালুর মাঠ, কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা, ঝিগাতলার হাজারীবাগ মাঠ, লালবাগের রহমতগঞ্জ মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধসংলগ্ন খালি জায়গা, আরমানিটোলা খেলার মাঠ ও আশপাশের খালি জায়গা, পুরান ঢাকার ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, পোস্তগোলা শ্বশান ঘাটসংলগ্ন খালি জায়গা, দনিয়া কলেজ মাঠসংলগ্নখালি জায়গা, শ্যামপুর বালুর মাঠ ও সাদেক হোসেন খোকা মাঠসংলগ্ন ধোলাইখাল ট্রাক টার্মিনাল ও সংলগ্ন খালি জায়গা।

এই সংক্রান্ত আরো সংবাদ

সশস্ত্র বাহিনীর আধুনিকায়নে কার্যক্রম চালিয়ে যাচ্ছে সরকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘সরকার সশস্ত্র বাহিনীর আধুনিকায়নে সর্বাত্মক কার্যক্রমবিস্তারিত পড়ুন

আজ সশস্ত্র বাহিনী দিবস

আজ সশস্ত্র বাহিনী দিবস। ১৯৭১ সালের এ দিনে তিন বাহিনীবিস্তারিত পড়ুন

`প্রান্তিক পর্যায়ে পৌঁছেছে তথ্যপ্রযুক্তি সেবা’

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশের সুফল ইতোমধ্যেবিস্তারিত পড়ুন

  • সাগরে নিম্নচাপ, তিন নম্বর সতর্ক সংকেত
  • আজ নানা আয়োজনে বকুলতলা মেতে উঠেছে উৎসবে
  • সিনহার পদত্যাগপত্র গ্রহণ করেছেন মহামান্য রাষ্ট্রপতি
  • ইরাক, সিরিয়ায় আইএসের পতনেও ওরা ফেরেনি
  • `বিএনপির অভিযোগ খতিয়ে দেখ‌তে হ‌বে’
  • খালেদাকে গ্রেপ্তার সংক্রান্ত প্রতিবেদন দাখিল ১২ ডিসেম্বর
  • ‘ওয়াহহাব মিঞাই প্রধান বিচারপতির দায়িত্ব পালন করবেন’
  • প্রধান বিচারপতির পদত্যাগপত্র রাষ্ট্রপতির কাছে পৌঁছায়নি : ওবায়দুল কাদের
  • ছুটি না বাড়ালে আজ থেকে অনুপস্থিত প্রধান বিচারপতি
  • ”শান্তি প্রতিষ্ঠায় ভারতকে সহযোগিতা করতে চায় বাংলাদেশ”
  • জীবন বাজি রেখে ভেলায় ভেসে আরও শতাধিক রোহিঙ্গার আগমন
  • আজ দ্বিতীয় ভৈরব রেল সেতুর উদ্বোধনে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী