সোমবার, ফেব্রুয়ারি ২০, ২০১৭

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ঢাবি পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তির আবেদনপত্র আহ্বান

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৬-’১৭ শিক্ষাবর্ষে পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তির জন্য আগ্রহী প্রার্থীদের কাছ থেকে নির্ধারিত ফরমে আবেদনপত্র আহবান করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বলা হয়, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের এম.ফিল ও পিএইচ.ডি. শাখার ৩২৩ নং কক্ষ থেকে আবেদনপত্র সংগ্রহ করা যাবে।

এতে বলা হয়, এম.ফিল সনদপত্র অথবা সকল পরীক্ষা পাশের মূল নম্বরপত্র এবং জনতা ব্যাংক টিএসসি শাখায় ১ হাজার টাকা জমার রশিদ দেখিয়ে প্রার্থীকে নির্ধারিত আবেদন পত্র সংগ্রহ করতে হবে। আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালকের অফিসে জমা দিতে হবে।

আবেদনপত্রের সঙ্গে সকল পরীক্ষার নম্বরপত্রের ১টি করে সত্যয়িত ফটোকপি ও সদ্য তোলা ২ কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক বা বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে।

বিদেশ থেকে অর্জিত ডিগ্রীর সমতা নিরূপণের পর ভর্তির আবেদন করতে হবে। পূর্ণাঙ্গ ও সঠিক তথ্য প্রদান না করলে ভর্তি বাতিল বলে গণ্য হবে।

পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীকে এম.ফিল. পাশ অথবা পাবলিক বিশ^বিদ্যালয় থেকে ৪ বছর মেয়াদী স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদী মাস্টার্স ডিগ্রি অথবা ৩ বছর মেয়াদী স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদী মাস্টার্স ডিগ্রীর অধিকারী হতে হবে।

প্রার্থীদের সকল পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগ বা শ্রেণীসহ ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে। সিজিপিএ নিয়মে মাধ্যমিক বা সমমান থেকে স্নাতক বা স্নাতকোত্তর পর্যন্ত সকল পরীক্ষায় সিজিপিএ ৫-এর মধ্যে ৩ দশমিক ৫ অথবা সিজিপিএ ৪-এর মধ্যে ৩ থাকতে হবে।

প্রার্থীদের ¯œাতক পর্যায়ে কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে কমপক্ষে ২ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে অথবা কোন স্বীকৃতমানের গবেষণা প্রতিষ্ঠানে কমপক্ষে ২ বছরের গবেষণা সংক্রান্ত কাজের অভিজ্ঞতা থাকতে হবে অথবা সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কমপক্ষে ২ বছরের চাকুরির অভিজ্ঞতা থাকতে হবে।

এছাড়া, প্রার্থীদের স্বীকৃতমানের জার্নালে প্রকাশিত কমপক্ষে ২টি গবেষণা প্রবন্ধ থাকতে হবে। কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ ও বিজনেস স্টাডিজ অনুষদের ক্ষেত্রে অন্তত ১টি গবেষণা প্রকাশনা একক নামে হতে হবে।

উল্লেখ্য, দেশের কোন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রামে সরাসরি ভর্তি হতে পারবেন না। পিএইচডি প্রোগ্রামে ভর্তির আগে তাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমফিল প্রোগ্রামে ভর্তি হতে হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রিধারীদের আবেদনপত্র সংগ্রহের পূর্বে অর্জিত ডিগ্রির সমতা নিরূপণের জন্য সংশ্লিষ্ট কমিটির কাছে দরখাস্ত করতে হবে।
এ ব্যাপারে বিস্তারিত তথ্যের জন্য এমফিল-পিএইচডি শাখায় যোগাযোগ করতে বলা হয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

photo-1487331593

ছাত্রলীগকর্মীকে ‘মারধর’ নেতাদের ‘ফোন নম্বর না থাকায়’

গতকাল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকেরবিস্তারিত পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হলো ৭ কলেজ

রাজধানীর সাতটি সরকারি কলেজ আজ বৃহস্পতিবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্তবিস্তারিত পড়ুন

2

এসএসসি পরীক্ষায় গণিতের প্রশ্ন ফাঁস

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন আজ রবিবার অনুষ্ঠিতবিস্তারিত পড়ুন

  • সড়ক দুর্ঘটনায় ইবির দুই কর্মচারীর মৃত্যু
  • ঢাবির ইংরেজিতে মাস্টার্স, চাকরির ‘হতাশায় আত্মহত্যা’
  • একই সেটের প্রশ্নপত্র : বহিষ্কার ৭১ পরীক্ষার্থী, ১০ শিক্ষক
  • পাবনায় এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে হতদরিদ্র ৭ দৃষ্টি প্রতিবন্ধি
  • বাউবির এসএসসি পরীক্ষার ফল প্রকাশ
  • পরীক্ষার প্রস্তুতি, থাকবে না কোনো কমতি
  • পুরো নাম না জানায় শিক্ষার্থীকে ছাত্রলীগ নেতার মারধর
  • ঢাবি ছাত্রী ঐশ্বর্যকে বাঁচাতে প্রয়োজন ৪০ লাখ টাকা
  • এসএসসির তৃতীয় দিনে চার শিক্ষকসহ বহিষ্কার ২৪৬
  • এসএসসি পরীক্ষা, দুই ঘণ্টা আগে মিলল ৩২ শিক্ষার্থীর প্রবেশপত্র
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থীকে পেটালো ছাত্রলীগ
  • রাত পহালেই শুরু এসএসসি ও সমমানের পরীক্ষা