বুধবার, এপ্রিল ২৬, ২০১৭

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ঢাবি পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তির আবেদনপত্র আহ্বান

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৬-’১৭ শিক্ষাবর্ষে পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তির জন্য আগ্রহী প্রার্থীদের কাছ থেকে নির্ধারিত ফরমে আবেদনপত্র আহবান করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বলা হয়, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের এম.ফিল ও পিএইচ.ডি. শাখার ৩২৩ নং কক্ষ থেকে আবেদনপত্র সংগ্রহ করা যাবে।

এতে বলা হয়, এম.ফিল সনদপত্র অথবা সকল পরীক্ষা পাশের মূল নম্বরপত্র এবং জনতা ব্যাংক টিএসসি শাখায় ১ হাজার টাকা জমার রশিদ দেখিয়ে প্রার্থীকে নির্ধারিত আবেদন পত্র সংগ্রহ করতে হবে। আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালকের অফিসে জমা দিতে হবে।

আবেদনপত্রের সঙ্গে সকল পরীক্ষার নম্বরপত্রের ১টি করে সত্যয়িত ফটোকপি ও সদ্য তোলা ২ কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক বা বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে।

বিদেশ থেকে অর্জিত ডিগ্রীর সমতা নিরূপণের পর ভর্তির আবেদন করতে হবে। পূর্ণাঙ্গ ও সঠিক তথ্য প্রদান না করলে ভর্তি বাতিল বলে গণ্য হবে।

পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীকে এম.ফিল. পাশ অথবা পাবলিক বিশ^বিদ্যালয় থেকে ৪ বছর মেয়াদী স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদী মাস্টার্স ডিগ্রি অথবা ৩ বছর মেয়াদী স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদী মাস্টার্স ডিগ্রীর অধিকারী হতে হবে।

প্রার্থীদের সকল পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগ বা শ্রেণীসহ ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে। সিজিপিএ নিয়মে মাধ্যমিক বা সমমান থেকে স্নাতক বা স্নাতকোত্তর পর্যন্ত সকল পরীক্ষায় সিজিপিএ ৫-এর মধ্যে ৩ দশমিক ৫ অথবা সিজিপিএ ৪-এর মধ্যে ৩ থাকতে হবে।

প্রার্থীদের ¯œাতক পর্যায়ে কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে কমপক্ষে ২ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে অথবা কোন স্বীকৃতমানের গবেষণা প্রতিষ্ঠানে কমপক্ষে ২ বছরের গবেষণা সংক্রান্ত কাজের অভিজ্ঞতা থাকতে হবে অথবা সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কমপক্ষে ২ বছরের চাকুরির অভিজ্ঞতা থাকতে হবে।

এছাড়া, প্রার্থীদের স্বীকৃতমানের জার্নালে প্রকাশিত কমপক্ষে ২টি গবেষণা প্রবন্ধ থাকতে হবে। কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ ও বিজনেস স্টাডিজ অনুষদের ক্ষেত্রে অন্তত ১টি গবেষণা প্রকাশনা একক নামে হতে হবে।

উল্লেখ্য, দেশের কোন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রামে সরাসরি ভর্তি হতে পারবেন না। পিএইচডি প্রোগ্রামে ভর্তির আগে তাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমফিল প্রোগ্রামে ভর্তি হতে হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রিধারীদের আবেদনপত্র সংগ্রহের পূর্বে অর্জিত ডিগ্রির সমতা নিরূপণের জন্য সংশ্লিষ্ট কমিটির কাছে দরখাস্ত করতে হবে।
এ ব্যাপারে বিস্তারিত তথ্যের জন্য এমফিল-পিএইচডি শাখায় যোগাযোগ করতে বলা হয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

পরীক্ষা

এসএসসির ফল প্রকাশ ৪ মে

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আগামী ৪বিস্তারিত পড়ুন

প্রাথমিক ও গণশিক্ষা

সকল বেসরকারি প্রাথমিক স্কুল জাতীয়করণের দাবি

সকল বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি জানিয়েছেন ‘বেসরকারি প্রাথমিক বিদ্যালয়বিস্তারিত পড়ুন

ছাত্রী

শপথ করছি, মাদক ছোঁব না

মাইকে ঘোষণা হলো ‘এখন মাদকের বিরুদ্ধে আমরা শপথ নেবো’। শপথবিস্তারিত পড়ুন

  • ফাইনাল পরীক্ষা বন্ধ করে দিল ছাত্রলীগ
  • চবির বহিষ্কৃত শিক্ষার্থীর কাণ্ড: পুলিশ-ছাত্রলীগের সংঘর্ষে আহত ৮
  • অস্ত্র প্রশিক্ষণ নেয়া সেই মতিয়ার এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক
  • ছাত্রদল সন্দেহে বাকৃবিতে শিক্ষার্থীকে পেটাল ছাত্রলীগ
  • যৌন হয়রানির অভিযোগে ইবি শিক্ষক বরখাস্ত
  • ইসলামী বিশ্ববিদ্যালয়ে ঐতিহ্যবাহী লাঠিখেলা
  • ‘নিজস্ব ক্যাম্পাসে কার্যক্রম বাধ্যতামূলক, না গেলে ভর্তি বাতিল’
  • প্রশ্ন ফাঁসের অভিযোগে শিক্ষিকাসহ আটক ২, দুই বছরের কারাদণ্ড
  • দাওরায়ে হাদিসকে মাস্টার্স সমমর্যাদা ঘোষণা
  • প্রাক-প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের ফল প্রকাশ
  • মাত্র ৭ জন পরীক্ষার্থীর জন্য পরীক্ষা কেন্দ্র!
  • সাভারে সিটি ইউনিভার্সিটিতে বহিরাগতদের হামলা, নিহত ১