মঙ্গলবার, মে ৩০, ২০১৭

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ঢাবি পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তির আবেদনপত্র আহ্বান

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৬-’১৭ শিক্ষাবর্ষে পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তির জন্য আগ্রহী প্রার্থীদের কাছ থেকে নির্ধারিত ফরমে আবেদনপত্র আহবান করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বলা হয়, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের এম.ফিল ও পিএইচ.ডি. শাখার ৩২৩ নং কক্ষ থেকে আবেদনপত্র সংগ্রহ করা যাবে।

এতে বলা হয়, এম.ফিল সনদপত্র অথবা সকল পরীক্ষা পাশের মূল নম্বরপত্র এবং জনতা ব্যাংক টিএসসি শাখায় ১ হাজার টাকা জমার রশিদ দেখিয়ে প্রার্থীকে নির্ধারিত আবেদন পত্র সংগ্রহ করতে হবে। আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালকের অফিসে জমা দিতে হবে।

আবেদনপত্রের সঙ্গে সকল পরীক্ষার নম্বরপত্রের ১টি করে সত্যয়িত ফটোকপি ও সদ্য তোলা ২ কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক বা বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে।

বিদেশ থেকে অর্জিত ডিগ্রীর সমতা নিরূপণের পর ভর্তির আবেদন করতে হবে। পূর্ণাঙ্গ ও সঠিক তথ্য প্রদান না করলে ভর্তি বাতিল বলে গণ্য হবে।

পিএইচ.ডি. প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীকে এম.ফিল. পাশ অথবা পাবলিক বিশ^বিদ্যালয় থেকে ৪ বছর মেয়াদী স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদী মাস্টার্স ডিগ্রি অথবা ৩ বছর মেয়াদী স্নাতক সম্মান ও ১ বছর মেয়াদী মাস্টার্স ডিগ্রীর অধিকারী হতে হবে।

প্রার্থীদের সকল পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগ বা শ্রেণীসহ ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে। সিজিপিএ নিয়মে মাধ্যমিক বা সমমান থেকে স্নাতক বা স্নাতকোত্তর পর্যন্ত সকল পরীক্ষায় সিজিপিএ ৫-এর মধ্যে ৩ দশমিক ৫ অথবা সিজিপিএ ৪-এর মধ্যে ৩ থাকতে হবে।

প্রার্থীদের ¯œাতক পর্যায়ে কোন স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে কমপক্ষে ২ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে অথবা কোন স্বীকৃতমানের গবেষণা প্রতিষ্ঠানে কমপক্ষে ২ বছরের গবেষণা সংক্রান্ত কাজের অভিজ্ঞতা থাকতে হবে অথবা সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কমপক্ষে ২ বছরের চাকুরির অভিজ্ঞতা থাকতে হবে।

এছাড়া, প্রার্থীদের স্বীকৃতমানের জার্নালে প্রকাশিত কমপক্ষে ২টি গবেষণা প্রবন্ধ থাকতে হবে। কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ ও বিজনেস স্টাডিজ অনুষদের ক্ষেত্রে অন্তত ১টি গবেষণা প্রকাশনা একক নামে হতে হবে।

উল্লেখ্য, দেশের কোন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রামে সরাসরি ভর্তি হতে পারবেন না। পিএইচডি প্রোগ্রামে ভর্তির আগে তাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমফিল প্রোগ্রামে ভর্তি হতে হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রিধারীদের আবেদনপত্র সংগ্রহের পূর্বে অর্জিত ডিগ্রির সমতা নিরূপণের জন্য সংশ্লিষ্ট কমিটির কাছে দরখাস্ত করতে হবে।
এ ব্যাপারে বিস্তারিত তথ্যের জন্য এমফিল-পিএইচডি শাখায় যোগাযোগ করতে বলা হয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

জাতীয় বিশ্ববিদ্যালয়

মাস্টার্স শেষ পর্ব মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার সময়সূচি ঘোষণা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৪ সালের মাস্টার্স শেষ পর্ব (নতুনবিস্তারিত পড়ুন

Tithi20170521121158

তিথিকে ফেরাতে প্রয়োজন ৭৫ লাখ টাকা

দু’চোখ ভরা স্বপ্ন ও দৃঢ় সংকল্প নিয়ে আর দশটা শিক্ষার্থীরবিস্তারিত পড়ুন

মেডিকেল শিক্ষার্থী

প্রশাসনিক জটিলতায় অনিশ্চয়তায় ৫০ মেডিকেল শিক্ষার্থী

প্রশাসনিক নানা জটিলতার মুখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধীভুক্ত শাহ মখদুমবিস্তারিত পড়ুন

  • হিন্দু মেয়েটি মাদ্রাসায় পড়ে একি রেজাল্ট উপহার দিল !
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুকুরে ডুবে প্রথম বর্ষের শিক্ষার্থীর মৃত্যু
  • ৩৫তম বিসিএস : আরও ১৬০ জনকে নিয়োগের সুপারিশ
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষার ফল প্রকাশ
  • অনার্স ৪র্থ বর্ষ পরীক্ষার ফল প্রকাশ রবিবার
  • জীবনের লড়াই জিতে বিসিএস ক্যাডার
  • নিরাপত্তা চেয়ে প্রধানমন্ত্রীর কাছে ঢাবি শিক্ষার্থীর খোলা চিঠি
  • সেক্স টয়েজের রূপে এবার বাজারে মিলছে বিউটি প্রোডাক্টস [ভিডিও]
  • পাস না করালে আত্মহত্যা করবেন ছাত্রলীগনেতাসহ ৫৮ এমবিবিএস শিক্ষার্থী!
  • একাদশে ভর্তি: পছন্দের কলেজ ঠিক হবে যে মানদণ্ডে
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সে ভর্তির সময় বৃদ্ধি
  • আগে খাতা ওজন করে নম্বর দেয়া হতো : শিক্ষামন্ত্রী