শুক্রবার, সেপ্টেম্বর ২২, ২০১৭

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

তসলিমা নাসরিন এর ‘আবেগী’ স্ট্যাটাস মাহফুজুর রহমানকে নিয়ে

বাংলাদেশ থেকে নির্বাসিত বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। নানা কাজ ও মন্তব্য দিয়ে সব সময়ই আলোচনায় থাকতে তিনি বেশি পছন্দ করেন। মানুষের প্রশংসা তার মুখে খুব কমই শোনা যায়। সমালোচনায়ই তিনি বেশি পটু। সেই তিনি প্রশংসায় ভাসালেন দেশের বেসরকারি টিভি চ্যানেল এটিএন বাংলা ও এটিএন নিউজের কর্ণধার মাহফুজুর রহমানকে।

গেল ঈদে নিজের কণ্ঠে গান গেয়ে মিউজিক ভিডিও বানিয়ে নিজের চ্যানেলেই প্রচার করেন আলোচিত মিডিয়া ব্যক্তিত্ব মাহফুজুর রহমান। যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অন্যান্য মাধ্যমগুলোতে হৈচৈ পড়ে যায়। অধিকাংশই মাহফুজুর রহমানের গান ও মিউজিক ভিডিওকে ট্রল করে হাসি ঠাট্টায় মেতে ওঠেন। এক্ষেত্রে ব্যতিক্রম ভুমিকা তসলিমা নাসরিনের। মাহফুজুর রহমানকে প্রশংসায় বাসিয়ে গত পরশু নিজের ফেসবুক পেজে দেন আবেগঘন এক স্ট্যাটাস। পাঠকদের জন্য স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলোঃ

‘ফেসবুকে বাংলাদেশের মানুষ গতকাল থেকে হাসছে। হাসতে হাসতে গড়িয়ে পড়ছে। কারণ এটিএন চ্যানেলের কর্ণধার মাহফুজুর রহমান গান গাইতে না জেনেই গান গেয়েছেন চ্যানেলে। বাজে লিরিক, বাজে সুর, বাজে কণ্ঠ। টাকা আছে বলে টপ মডেলদের দিয়ে অভিনয় করিয়েছেন। গানের কথার সঙ্গে মিলিয়ে হাত পা নেড়েছেন, সোজা কথায় আনকুথ (অভ্যস্ত নয়) আর আউটডেটেড (সমসাময়িক নয়)। সব মানছি। কিন্তু কিছু পজিটিভ জিনিস ভাবছি। তা হলো:

১। কোটিপতিরা টাকা কামানোর ধান্দায় থাকে। মদ আর ‘মেয়েমানুষ’ নিয়ে প্রমোদতরী ভাসায়। তারা দুর্নীতি ও দুষ্কর্ম এত করে যে, পাবলিকের সামনে পারতপক্ষে আসে না। তাদের গান গাওয়ার শখ টখ থাকে না। এই লোকটি শিল্প সাহিত্যে মন প্রাণ ঢেলে দিয়েছেন। ইনি আর সব কোটিপতির চেয়ে ভিন্ন।

২। গানের কথাগুলো সবই কোনো নারীকে নিয়ে, যাকে তিনি খুব ভালোবাসেন। তার সব গানই ভালোবাসা আর বিরহের গান। কোনও নারীকে খুব মিস করছেন, ফিরে আসতে বলছেন। যাকে ছাড়া তার কিছু ভালো লাগছে না। সেই নারীর সঙ্গে ছিল তার সুখের জীবন। সেই সুখের জীবন এখন আর নেই তার। ফিলদি ধনীরা সাধারণত এমন স্বীকারোক্তি করে না। তাদের এক গেলে আরেক আসে। কারো জন্য তারা কাঁদে না। এই লোকটি ভিন্ন। লোকটি প্রেমিক। হয়তো আউটডেটেড প্রেমিক। কিন্তু প্রেমিক। উদার। সংবেদনশীল।

৩। ধনীদের অনেক রকম স্বপ্ন বা সংকল্প থাকে। কোনো প্রাসাদ বা কোনো জাহাজ বা কোনো ক্যাসিনো কিনে ফেলা। বা বিশাল কোনো জুয়ায় জিতে যাওয়া বা কাউকে ঠকানো, বা কোনো জাতশত্রুকে খুন করা। কিন্ত এই লোকটি ওসব কিছু চাইছেন না, তার নিজের চ্যানেলে একটু গান গাইতে চেয়েছেন, এই যা।

৪। লোকটি ভালো গান গাইতে পারেন না বলে শুটিং বা এডিটিং-এর সময় তার কর্মচারীরা নিশ্চয়ই তুমুল হেসেছে। তিনি তাদের হাসির শব্দ শুনতে পাননি। তাকে নিশ্চয়ই মিথ্যে প্রশংসা করে বোকা বানানো হয়েছে। এত প্রতাপশালী হয়েও মানুষ যে তাকে নিয়ে হাসাহাসি করছে তা বুঝতে পারছেন না। বড় সরল সোজা তিনি, বড় সাদাসিধে।

৫। গান গাইতে জানেন না, তারপরও আবেগ তার এত বেশি যে, গান গাওয়া শিখে তারপর গাইবেন, এই তর তার সইলো না। গেয়ে দিলেন। একটুও ভাবলেন না লোকে যে মন্দ বলবে। এর মানে তার ইমোশান মাত্রাছাড়া। এত ইমোশান ফিলদি ধনীদের সাধারণত থাকে না। তারা বুঝে শুনে চিন্তা ভাবনা করে প্রতিটা স্টেপ ফেলে।

তসলিমা নাসরিন পেশায় একজন সাহিত্যিক ও চিকিৎসক। আশির দশকে উদীয়মান কবি হিসেবে সাহিত্যজগতে প্রবেশ করে তসলিমা। এই শতকের শেষের দিকে নারীবাদী ও ধর্মীয় সমালোচনামূলক রচনার কারণে আন্তর্জাতিক খ্যাতি লাভ করেন। তিনি তাঁর রচনা ও ভাষণের মাধ্যমে লিঙ্গসমতা, মুক্তচিন্তা, ধর্মনিরপেক্ষ মানবতাবাদ ও মানবাধিকারের প্রচার করায় ধর্মীয় মৌলবাদী গোষ্ঠীদের রোষানলে পড়েন। তাদের নিকট হতে হত্যার হুমকি পেতে থাকায় ১৯৯৪ সালে বাংলাদেশ ত্যাগ করে বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করতে থাকেন।কিছুকাল যুক্তরাষ্ট্রেও বসবাস করেছেন। বর্তমানে তিনি ভারতে অজ্ঞাতবাসে অবস্থান করছেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

ধর্ষক গুরুর রায় ঘিরে হোটেলে আটকা আলিয়া ভাট

ভারতের বিতর্কিত ধর্মগুরু গুরমিত রাম রহিম সিং ধর্ষণের দায়ে দোষীবিস্তারিত পড়ুন

সানির বাংলা গান প্রকাশ পেল

জনপ্রিয় রিয়েলিটি শো ‘বিগ বস’ দিয়ে বলিউডে আগমন ঘটা সানিবিস্তারিত পড়ুন

বখাটেদের খপ্পড়ে ইলিয়েনা ডি ক্রুজ

বলিউড সুন্দরী ইলিয়েনা ডি ক্রুজের বলিউড অভিষেক হয়েছিলো ‌‘বরফি’ ছবিটিবিস্তারিত পড়ুন

  • সঞ্জয় চটেছেন খোলামেলা ছবির জন্য নিজের স্ত্রীর উপর !
  • রিয়া সেন পুরুষ সহকর্মীকে যৌন হেনস্থা করলেন !
  • প্রকাশ্যে জানালেনঃ দুই পরিচালকের সঙ্গে ‘প্রেম’ ছিল পায়েলের
  • প্রথম ‘সন্তানের’ জন্মলগ্নে কেঁদেছিলেন দেব ! দায়িত্ব অনেকটাই একা সামলাচ্ছেন তিনি
  • বৃষ্টির সিনে সেরা ১০ নায়িকা প্রকাশ্য ভিডিও
  • আবারো অর্ধনগ্ন ছবি পোষ্ট করলেন পুনম! ‘এই বিকিনির ছবিগুলি আমার সবচেয়ে বেশি প্রিয়।’
  • অভিনেত্রী পপি ‘সোনাবন্ধু’ নিয়ে চাপা কষ্টে আছেন !
  • একি করলেন বাংলাদেশি তারকারা ওমানে গিয়ে ! ছবিতে দেখুন ..
  • ‘হৃদয় বিয়ে করেছে ভালো কথা, কিন্তু আমাকে পেঁচাচ্ছে কেন’
  • ‘সু চির আন্তর্জাতিক আদালতে বিচার হওয়া উচিৎ’
  • যোগ্য শিল্পী নেই বলে বিস্ফোরক মন্তব্য দাপুটে খল অভিনেতা মিশার
  • বিয়ে করেছেন হৃদয় খান আবারও !