রবিবার, নভেম্বর ১৮, ২০১৮

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পশ্চিমবঙ্গে দুই শতাধিক বাংলাদেশি নারী ‘আটকে’ দালাল চক্রের খপ্পরে

বাংলাদেশ থেকে বিভিন্ন সময় দালাল কিংবা নারী পাচারকারীদের খপ্পরে পড়ে ভারতে চলে আসা প্রায় দুই শতাধিক বাংলাদেশি নারী পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন হোমে অবস্থান করছেন। বুধবার পশ্চিমবঙ্গের নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়ের প্রধান সচিব রোশনি সেন এ তথ্য জানান।

সচিব জানান, নিজেদের দেশে ফিরে যাওয়ার জন্য নারীরা উদগ্রীব। কিন্তু দুই দেশের আইনি জটিলতা এবং ওই সমস্ত বাংলাদেশি নারীদের অধিকাংশই ঠিকঠাকভাবে তাদের বাংলাদেশের বাড়ির ঠিকানা বলতে না পারার কারণে আজ দেশে ফিরতে পারছেন না।

রোশনি সেন জানান, এই মুহূর্তে ভারতে পাচার হয়ে আসা প্রায় ২২০ জন বাংলাদেশি নারীকে পশ্চিমবঙ্গের বিভিন্ন হোমে রাখা হয়েছে। তাঁরা বাংলাদেশে ফিরে যাওয়ার জন্য অপেক্ষা করছেন। কিন্তু কিছু ঘটনা এবং আইনি জটিলতা তাদের বাংলাদেশে ফেরার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে। তবে বাংলাদেশি নারীদের প্রত্যর্পণের বিষয়টি দেখার জন্য রোশনি সেনের নেতৃত্বে একটি স্পেশ্যাল টাস্কফোর্সও গঠন করা হয়েছে। এই টাস্কফোর্সে পুলিশের পাশাপাশি ভারতীয় সীমান্তরক্ষী (বিএসএফ), বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা, বাংলাদেশ দূতাবাস ও অন্যান্য অনেক প্রতিষ্ঠানের বিভিন্ন কর্মকর্তা প্রতিনিধিত্ব করছেন বলে জানা গেছে।

রোশনি সেন বলেন, গত পাঁচ বছরে এই ধরনের প্রায় ৪০০ বাংলাদেশি নারীকে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। যাদের মধ্যে বহু নারীই তাদের প্রকৃত ঠিকানা এবং পরিবার-পরিজনের নাম বলতে পারেনি। তবু বাংলাদেশ সরকারের সহযোগিতায় তাদের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা নেওয়া হয়েছে। এমনকি বেশ কয়েকটি ক্ষেত্রে বিষয়টি এখানকার আদালতে বিচারাধীন থাকা সত্ত্বেও বাংলাদেশি নারীদের দেশে ফেরত পাঠানো হয়েছে। সে ক্ষেত্রে আদালতের শুনানির সুবিধার্থে ওই বাংলাদেশি নারীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের ব্যবস্থাও করা হয়েছে।

অন্যদিকে, বাংলাদেশ থেকে বিভিন্নভাবে পাচার হয়ে ভারতে চলে আসা নারীদের নিয়ে কাজ করা পশ্চিমবঙ্গের বেসরকারি সংস্থা একটি এনজিও ‘সংলাপ’-এর কর্মকর্তা তপতী ভৌমিক জানান, বাংলাদেশ থেকে বিভিন্নভাবে পাচার হয়ে ভারতে চলে আসা নারীদের তাদের দেশে ফেরার ক্ষেত্রে দুই দেশের যাবতীয় আইনি প্রক্রিয়া শেষ করতে প্রায় তিন থেকে চার বছর সময় লেগে যায়। ফলে এই জটিলতার কারণে বাংলাদেশ থেকে পাচার হয়ে আসা নারীদের একটা বড় অংশকে দীর্ঘদিন ভারতে কাটাতে হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

যে শিশুর ছবি কাঁদাচ্ছে সবাইকে

মায়ের কোল সন্তানের জন্য পৃথিবীর সবচেয়ে নিরাপদ আশ্রয়স্থল। নিজের সবটুকুবিস্তারিত পড়ুন

সৌদি আরব থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবে চারদিনের এক সরকারি সফর শেষেবিস্তারিত পড়ুন

ডা. জাফরুল্লাহর বিরুদ্ধে ফের চাঁদাবাজি মামলা

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে জমি দখল ওবিস্তারিত পড়ুন

  • কার্যকর হলো ডিজিটাল নিরাপত্তা আইন
  • কোটাধারীদের শাহবাগ আন্দোলন স্থগিত
  • ইয়াবা বিপণন-সেবনের শাস্তি মৃত্যুদণ্ড
  • ‘গ্রেনেড হামলার রায় নিয়ে নৈরাজ্য সহ্য করা হবে না’
  • অবশেষে মালয়েশিয়া যাচ্ছে ৭০ হাজার শ্রমিক
  • পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী
  • সিনহার বিরুদ্ধে পাবনায় সাধারণ ডায়েরি
  • তফসিল ও নির্বাচনকালীন সরকার নভেম্বরে
  • ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন না হলে কঠোর আন্দোলন
  • আবাসিক এলাকায় পলিথিন কারখানা : বিপন্ন পরিবেশ
  • ১৭১ যাত্রীকে বাঁচালেন যে পাইলট
  • চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাতি মামলার আসামি নিহত