বুধবার, সেপ্টেম্বর ২০, ২০১৭

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বাজেটে আশা দীর্ঘ, আশ্বাস সংক্ষিপ্ত : বিশ্বব্যাংক

আগামী ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে উচ্চাভিলাসী ও রাজস্ব আদায়কে কষ্টসাধ্য বলে উল্লেখ করে বিশ্বব্যাংক বলছে, এই বাজেটে আশা দীর্ঘ, কিন্তু আশ্বাস সংক্ষিপ্ত। বাজেটে খরচের তেমন কোনো চমক নেই।

সংস্কারের স্বীকৃতি আছে, উল্লেখযোগ্য পদক্ষেপ নেই। আগারগাঁওস্থ সংস্থার নিজস্ব কার্যালয়ে বাজেট আলোচনায় আজ মঙ্গলবার বিশ্বব্যাংকের পক্ষ থেকে এই পর্যালোচনা দেওয়া হয়। পর্যালোচনা তুলে ধরেন সংস্থার ঢাকা অফিসের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন। বক্তব্য রাখেন কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান, রাজশ্রী পারালকার, মেহরিন এ মাহবুব।
পর্যালোচনায় ড. জাহিদ বলেন, রাজস্ব আদায় নির্ভর করছে ভ্যাট আইন বাস্তবায়নের ওপর। তারপর আয়করের ওপর। আয়কর খাতে সংস্কার নেই। ফলে আদায়ের প্রত্যাশা কম। আমদানি শুল্কের ক্ষেত্রে সরলীকরণ করা হয়নি। রাজস্ব আদায়টি মিশ্র ঝুড়ি বলা যায়। তিনি বলেন, ব্যয়ের ৮০ ভাগ বরাদ্দ যাবে সুদ, বেতন, ভর্তুকি ও ট্রান্সফার খাতে। আবার সুদ খাতে যা ব্যয় হবে তার ৪৭.৫ শতাংশ যাবে সঞ্চয়পত্রের সুদ খাতে।

তিনি জানান, চালের দাম বৃদ্ধির কারণে খাদ্যে ভর্তুকি বাড়বে। কিন্তু অন্যান্য খাতে বিশেষ করে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানে যে ভর্তুকি দিচ্ছি তা কতদিন চলবে? পিডিবির লোকসান রয়েই গেছে। বিদ্যুত খাতের অব্যবস্থাপনা ও অদক্ষতার উন্নয়ন না হলে এই ভর্তুকি কমানো যাবে না। তিনি বলেন, এডিপি বাস্তবায়নে কোনো অগ্রগতি দেখছি না। বছর বছর প্রকল্প সংখ্যা বাড়ছে। কিন্তু প্রকল্প সমাপ্ত হচ্ছে। টেন্ডারিং এ প্রতিযোগিতার অভাবের কারণে প্রকল্প ব্যয় বাড়ছে।

বিশ্বব্যাংক বলছে, বাজেটে কাঠামোগত সংস্কারের আলোচনা কম। বিশেষ করে আর্থিক খাতের সংস্কারের আলোচনা আসেনি। ব্যাংকিং খাতে খেলাপি ঋণের হার কমিয়ে আনার কোনো কথা বলা হয়নি। চিমিয়াও ফান বলেন, বাজেট খুবই উচ্চাভিলাসী। এমনকি সামষ্টিক অর্থনীতির লক্ষ্যমাত্রা উচ্চাভিলাসী। ভ্যাট আইন বাস্তবায়নে কষ্টভোগ করতে হবে সরকারকে। ৩১.৮ শতাংশ রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন করা কঠিন হবে। সরকারকে কাঠামোগত সংস্কার ও বিনিয়োগের পরিবেশ নিশ্চিত করতে হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

বন্যার্তদের জন্য বিশ্বব্যাংকের ২ হাজার কোটি টাকার প্রস্তাব

দেশব্যাপী বন্যা ও প্রাকৃতিক দুর্যোগে দুই হাজার কোটি টাকার সহায়তাবিস্তারিত পড়ুন

সোনার দাম বাড়িয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প !!

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার উত্তেজনা চরমে পৌঁছেছে। মার্কিন প্রেসিডেন্টবিস্তারিত পড়ুন

মাত্র ১৫ দিনের ব্যবধানে আবারও দেশের বাজারে বাড়ানো হলো স্বর্ণের দাম

মাত্র ১৫ দিনের ব্যবধানে আবারও দেশের বাজারে বাড়ানো হলো স্বর্ণেরবিস্তারিত পড়ুন

  • বাড়ল সোনার দাম
  • সুইস ব্যাংকে বাংলাদেশীদের খুব বেশি টাকা নেই : অর্থমন্ত্রী
  • অবরুদ্ধ কাতারে বাড়ছে বাংলাদেশি সবজির চাহিদা
  • মোবাইল ব্যাংকিংয়ে দৈনিক ৮৪৪ কোটি টাকা লেনদেন
  • রেমিটেন্স কমে যাওয়ার দুই কারণ দেখছেন অর্থমন্ত্রী
  • আবারো কমেছে সবজির দাম
  • কেজিতে চালের দাম কমবে ৬ টাকা
  • বাংলাদেশে চালের দাম হঠাৎ এত বাড়লো কেন?
  • আবগারি শুল্কের হার পরিবর্তন হতে পারে : অর্থমন্ত্রী
  • সবধরনের ওষুধ ভ্যাটের আওতামুক্ত থাকছে
  • জুলাই থেকে বদলে যাবে সোনার বাজার, গয়নার দুনিয়া। সুখের খবর নয়া রিপোর্ট