শনিবার, আগস্ট ১৮, ২০১৮

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মেধাসত্ত্ব সংরক্ষণের দাবি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে

বিশেষজ্ঞগণ ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের জন্য মেধাসত্ত্ব সংরক্ষণ ও এই সংক্রান্ত আইন যুগোপযোগী করার দাবি জানিয়েছে। তারা বলেন, টেকসই অর্থনৈতিক উন্নয়নের জন্য মেধাসত্ত্ব নিশ্চিত করতে হবে।

গতকাল ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বাংলাদেশ ইন্টেলেকচুয়্যাল প্রোপার্টি ফোরাম-এর যৌথ আয়োজনে ‘হার্নেসিং আইপিআর ফর সাসটেইনেবল গ্রোথ ইন বাংলাদেশঃ অপর্চুনিটিজ, চ্যালেঞ্জেস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’শীর্ষক সেমিনারে বিশেষজ্ঞরা এসব কথা বলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর জে. এ. আর্স্টলিং, প্রফেসর এমিরেটাস, মিচেল হ্যামলিন স্কুল, হ্যামিল্টন বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র এবং পরিচালক, বিশ্ব বুদ্ধিবৃত্তিক সম্পদ সংস্থা (ওআইপো)।

এটুআই প্রোগ্রামের পরিচালক (ইনোভেশন) এবং যুগ্ম সচিব মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় সেমিনার প্যানেল সদস্য হিসেবে উপস্থিত ছিলেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. মনজুরুর রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. মুনীর চৌধুরী, বাংলাদেশ কপিরাইট অফিস এর রেজিস্ট্রার জাফর আর. চৌধুরী, পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার মো. সানোয়ার হোসেন এবং বাংলাদেশ ইন্টেলেকচুয়্যাল প্রোপার্টি ফোরামের চেয়ারম্যান কাজী জাহিন হাসান।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে একটি কার্যকর মেধাসত্ত্ব ব্যবস্থা ও অবকাঠামো বিনির্মাণে বাংলাদেশের করণীয় সম্পর্কে আলোচনা ও গুরুত্ব আরোপ করার লক্ষ্যে এই সেমিনারের আয়োজন করা হয়।

প্রফেসর জে এ আর্স্টলিং তাঁর বক্তব্যে সুদীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতার আলোকে মেধাসত্ত্বের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, ‘বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতা অক্ষুন্ন রাখতে প্রয়োজন নতুন নতুন উদ্ভাবন। একই সঙ্গে নতুন নতুন উদ্ভাবন যুগোপযোগী আইনের মাধ্যমে মেধাসত্ত্ব নিশ্চিত করাও সমান গুরুত্বপূর্ণ।
বাংলাদেশ আইপি ফোরামের চেয়ারম্যান কাজী জাহিন হাসান বলেন, ‘দেশে মেধাসত্ত্ব নিশ্চিত করার সংস্কৃতি তৈরির লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ আইপি ফোরাম। এরই ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটি প্রতিনিয়ত মেধাসত্ত্ব নিয়ে কাজ করছে। গীতিকার, সুরকার ও শিল্পীদের সিএমও প্রতিষ্ঠায় সহায়তা করা, কপিরাইট আইনের সংশোধন, খসড়া ডিজিটাল সিকিউরিটি আইন এর রিভিউ সহ আরও উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বাংলাদেশ ইন্টেলেকচুয়্যাল প্রোপার্টি ফোরাম এর প্রতিষ্ঠাতা ব্যারিস্টার এবিএম হামিদুল ও তথ্য মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ কপিরাইট অফিস, বাংলাদেশ ইন্টেলেকচুয়্যাল প্রোপার্টি ফোরাম এবং এটুআই প্রোগ্রামের কর্মকর্তাগণ ও বিভিন্ন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

প্রধানমন্ত্রীর যত পরিকল্পনা ঢাকায় মানুষের চাপ কমাতে

ঢাকায় মানুষের চাপ কমাতে আশপাশের লোকালয়ে বহুতল আবাসিক ব্যবস্থা করেবিস্তারিত পড়ুন

খালেদার অসুস্থতা নাটক: প্রধানমন্ত্রী

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাগারে ‘আরাম আয়েশে থাকলেও’ মামলারবিস্তারিত পড়ুন

দেশেই হেলিকপ্টার, বিমান তৈরির পরিকল্পনা প্রধানমন্ত্রীর

যুদ্ধ জাহাজের মতো এখন দেশেই আকাশ পথে চলাচলের জন্য উড়োযানবিস্তারিত পড়ুন

  • চট্টগ্রামে চিকিৎসাসেবা বন্ধে চরম ভোগান্তিতে রোগী ও স্বজনরা
  • বঙ্গবন্ধু স্যাটেলাইটে কী সুবিধা পাবে বাংলাদেশ
  • জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম চলে গেলেন !
  • শাকিলই দ্বিতীয় রৌপ্য এনে দিলেন বাংলাদেশকে
  • চলছে এইচএসসি-সমমান পরীক্ষা
  • প্রধানমন্ত্রীকে কটূক্তি, পিপির পদ হারালেন আ. লীগ নেত্রী
  • ভবন ভাঙতে আরও এক বছর সময় পেল বিজিএমইএ
  • ‘অনভিজ্ঞ’ তবুও কেন ‘বিপজ্জনক’ ত্রিভূবনে পৃথুলাকে পাঠানো হয়েছে
  • শাহরিনকে ঢাকায় আনা হচ্ছে
  • রাষ্ট্রীয় শোকে বাংলাদেশ : নেপালে বিমান বিধ্বস্ত !
  • নেপালের পথে মেডিকেল টিম
  • বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা