শুক্রবার, ডিসেম্বর ১৪, ২০১৮

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘মোদি সরকার ফেলার ছক ছিল সমাজকর্মীদের’

যে সব কমিউনিস্ট নেতা, সমাজকর্মী ও মানবাধিকার কর্মীকে গ্রেফতার করা হয়েছে, তাদের বিরুদ্ধে মোদি সরকার ফেলার চক্রান্তের ‘যথেষ্ট সাক্ষ্য প্রমাণ’ রয়েছে। চাপের মুখে শুক্রবার মুম্বাইয়ে সংবাদ সম্মেলন করে এ কথা বলেন মহারাষ্ট্র পুলিশের অতিরিক্ত ডিজি পরম বীর সিংহ। খবর বিজনেস স্ট্যান্ডার্ড ও আনন্দবাজারের।

সংবাদ সম্মেলনেই এডিজি একটি চিঠি দেখিয়ে দাবি করেন, ‘আরও একটা রাজীব গান্ধীর মতো ঘটনা ঘটিয়ে মোদি-রাজ শেষ করার কথা ওই চিঠিতেই লেখা ছিল। চিঠিতে গ্রেনেড লঞ্চারের জন্য আট কোটি টাকার দরকার বলেও উল্লেখ করা হয়েছিল।’

হাজার হাজার মাও প্রচার পুস্তিকা, ই-মেইল, চিঠি অন্যান্য নথিপত্র উদ্ধার হয়েছে। রাজীব গান্ধীর মতো ঘটনা বলতে ‘রাজীব হত্যার’ প্রসঙ্গই উল্লেখ করতে চেয়েছেন এডিজি। তিনি বলেন, পুলিশের হাতে এমন বহু প্রমাণ রয়েছে, যাতে প্রমাণ করা যাবে ধৃতদের সঙ্গে মাওবাদীদের যোগ রয়েছে।

তিনি বলেন, মাওবাদীদের যোগসাজশে ‘রকেট লঞ্চার’ হামলার মতো বড় নাশকতার স্পষ্ট প্রমাণ মিলেছে। ‘গত জুনে এবং এই মাসে বিভিন্ন শহরে যাদের বাড়িতে তল্লাশি চালানো হয়েছে, অনেক আগেই তাদের সঙ্গে মাওবাদী যোগসূত্র পাওয়া গিয়েছিল। তল্লাশির পরে যা তথ্যপ্রমাণ আমরা পেয়েছি, তাতে এই যোগসূত্র আরও মজবুত হয়েছে।’

এডিজির কথায়, ‘তারা মোদি সরকারকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা চালাচ্ছিলেন। সমাজকর্মী রোনা জ্যাকব উইলসনের কম্পিউটার থেকে আমরা যে চিঠি পেয়েছি তাতে কমিউনিস্ট নেতা কমরেড প্রকাশকে তিনি লিখেছেন, ‘মোদি-রাজের অবসান ঘটাতে আমাদের বাস্তবসম্মত পদ্ধতি নিতে হবে।

আশা করি মাও নেতা কিষানের গ্রেনেড হামলা বাবদ ৮ কোটি রুপির প্রস্তাব আপনি পেয়েছেন। রাজীব গান্ধীর মতো ঘটনা ঘটানো যায় কিনা, ভাবছি।’ রোনাকে জুন মাসে গ্রেফতার করেছিল পুলিশ। সুপ্রিমকোর্টের নির্দেশে বৃহস্পতিবার হায়দ্রাবাদে নিজের বাড়ি ফিরেছেন তেলেগু অধ্যাপক-কবি ভারাভারা রাও।

আগের দিন ভারাভারার জামাই অভিযোগ করেছিলেন, ‘তাদের বাড়িতেও তল্লাশির সময়ে তাদের কী ভাবে হেনস্থা করেছিল পুলিশ। অদ্ভুত সব প্রশ্ন করছিল। বাড়িতে এত বই কেন, এত বই আমরা পড়ি কিনা, চীন থেকে প্রকাশিত বই রয়েছে কেন, বাড়িতে আম্বেদকরের ছবি রয়েছে, কিন্তু ভগবানের কোনো ছবি নেই কেন- এ রকম হাজারো প্রশ্ন।

এই সংক্রান্ত আরো সংবাদ

খাসোগিকে কন্স্যুলেটের ভেতরই হত্যা করা হয় : সৌদি আরব

অবশেষে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করার কথা স্বীকার করেছে সৌদিবিস্তারিত পড়ুন

ভারতের সবরীমালা মন্দির নিয়ে এত হইচই কেন?

ভারতের কেরালায় সবরীমালা মন্দিরে নারীদের ঢুকতে দেয়াকে কেন্দ্র করে তুমুলবিস্তারিত পড়ুন

ফেসবুক প্রধানের পদ হারাচ্ছেন জাকারবার্গ!

ফেসবুক প্রধানের পদ হারাতে পারেন এর প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। সামাজিকবিস্তারিত পড়ুন

  • যুদ্ধের জন্য পুতিনকে যা উপহার দিচ্ছেন মোদী
  • প্রধানমন্ত্রী হওয়ার প্রক্রিয়ায় আনোয়ার ইব্রাহিম!
  • নিজের ছোড়া গুলিতে ভারতের বিমান বাহিনীর উপপ্রধান আহত
  • মোদিকে ইমরানের চিঠি, আলোচনা শুরুর আহ্বান
  • প্রেসিডেন্টের কাছে হিজাব-দাড়ির অনুমোদন চেয়ে ইমাম বরখাস্ত
  • যৌন নিপীড়নের অভিযোগে যুক্তরাষ্ট্রের সিবিএসপ্রধানের পদত্যাগ
  • ‘মিয়ানমারের বিচারের এখতিয়ার নেই আইসিসির’
  • মুক্তিযুদ্ধের ছবি ব্যবহার করে প্রতারণা : ক্ষমা চাইলো মিয়ানমার
  • অবৈধদের ধরতে ব্যাপক ধরপাকড় মালয়েশিয়ায়
  • জার্মানিতে ২ হাজার কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে কাতার
  • মালয়েশিয়ায় সাঁড়াশি অভিযানে ৫ শতাধিক প্রবাসী গ্রেফতার