শুক্রবার, সেপ্টেম্বর ২২, ২০১৭

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সাত বোলার নিয়ে অপারেশনে, রুবেল-মোস্তাফিজ এগিয়ে আছেন ‘প্রিয়’ কন্ডিশনে

সাউথ আফ্রিকা সফরে যাচ্ছে বাংলাদেশ দল চলতি মাসেই। উপমহাদেশের উইকেট আর প্রোটিয়াদের উইকেটের মধ্যে রাত-দিন তফাৎ। এশিয়ার মাটিতে যেখানে স্পিনাররা সিংহভাগ সুবিধা পায়, সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দেশগুলোতে পেসাররাই থাকেন এগিয়ে। বাংলাদেশের মতো ‘স্পিন-নির্ভর’ দলকে খেলতে হবে এমন কন্ডিশনে। টাইগারদের জন্য যেটা রীতিমত চ্যালেঞ্জিং।

একদিন আগে দল ঘোষণার পর সংবাদ সম্মেলনে কন্ডিশনের কথা বারবার উচ্চারণ করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। সাউথ আফ্রিকার বাউন্সি কন্ডিশনের কথা মাথায় রেখে স্কোয়াডও সাজিয়েছে টিম ম্যানেজমেন্ট। যেখানে রয়েছেন পাঁচ পেসার আর তিন স্পিনার। বোঝাই যাচ্ছে, প্রোটিয়া বধে মূল কাজটা করে দিতে হবে পেসারদের।

সবমিলে সাত বোলার নিয়ে সাউথ আফ্রিকা অপারেশনে যাবে টিম বাংলাদেশ। যার মধ্যে পাঁচ পেসার মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশিস রায়, রুবেল হোসেন এবং শফিউল ইসলাম। আর দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ এবং তাইজুল ইসলাম। স্পিনারদের নিয়ে আলোচনা তেমন না থাকলেও পেসারদের নিয়ে ঠিকই চলছে ফিসফাস।

পাঁচ পেসারের মধ্যে দেশের বাইরে অর্থাৎ অ্যাওয়ে সিরিজের কন্ডিশনে এগিয়ে আছেন মোস্তাফিজুর রহমান এবং রুবেল হোসেন। হোম সিরিজের চেয়ে অ্যাওয়ে সিরিজেই সফল এই মানিকজোড়। এখন পর্যন্ত দেশের বাইরে ২ টেস্টের ৪ ইনিংসে বোলিং করেছেন ফিজ। উইকেট শিকার করেছেন ৮টি। বোলিং ইকোনোমি রেট ২.৮২। অথচ দেশের মাটিতে ৪ টেস্টের ৬ ইনিংসে নিয়েছেন ৯ উইকেট। ইকোনোমি ৩.১১।

অপরদিকে নিউজিল্যান্ডের মাটিতে সর্বশেষ টেস্ট খেলা রুবেল হোসেনও দেশের বাইরে বেশ কার্যকর একজন পেসার। ৯ টেস্টের ১৬ ইনিংসে বল করেছেন তিনি। ঝুলিতে পুরেছেন ১৮টি উইকেট। যেখানে তার ইকোনোমি ৪.০১। আর ঘরের মাঠে ১৫টি টেস্টের ২৫ ইনিংসে বল করেছেন রুবেল। নিয়েছেন ১৪ উইকেট। ইকোনোমি রেট ৩.৮২।

রুবেল-মোস্তাফিজ ছাড়া অ্যাওয়ে সিরিজের কন্ডিশনে অন্য তিন পেসারের অতীত পরিসংখ্যানটা খুব বেশি ঝলমলে নয়। তাসকিন আহমেদ ৪ টেস্টের ৮ ইনিংসে ৭ উইকেট। ইকোনোমি ৪.৫৯। শুভাশিস রায় ৩ ম্যাচের ৬ ইনিংসে নিয়েছেন ৬ উইকেট। ইকোনোমি ৩.৬২। দেশের বাইরে ৪ টেস্টের ৭ ইনিংস বোলিং করেছেন শফিউল। তার নামের পাশে আছে ৭ উইকেট। ইকোনোমি রেট ২.৯৪।

প্রসঙ্গত, প্রায় নয় বছর পর দুইটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুইটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে সাউথ আফ্রিকা যাচ্ছে টিম বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্ট শুরু আগামী ২৮ সেপ্টেম্বর। তার আগে ২১-২৩ সেপ্টেম্বর স্বাগতিকদের বিরুদ্ধে তিনদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। টেস্ট ও ওয়ানডে সিরিজের ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা থেকে। প্রথম টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। আর দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.৩০টায়। সবকিছু ঠিকঠাক থাকলে ১৬ সেপ্টেম্বর সাউথ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়বে মুশফিক-মাশরাফীরা।

এই সংক্রান্ত আরো সংবাদ

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ দল এখন দক্ষিণ আফ্রিকার অবস্থান করছে।বিস্তারিত পড়ুন

‘অন্যরকম’ ডাবলের সামনে ভারত

ভারত-অস্ট্রেলিয়া পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে আজ, কলকতার ইডেন গার্ডেন্সে।খেলাবিস্তারিত পড়ুন

মুশফিকদের প্রস্তুতি ম্যাচ শুরু বৃহস্পতিবার

সিরিজ খেলতে মুশফিকুর রহিমরা এখন সাউথ আফ্রিকায়। মূল সিরিজ শুরুরবিস্তারিত পড়ুন

  • যে কারনে পেসার রুবেল দক্ষিণ আফ্রিকা সফরে যাননি !
  • ‘আর এমন হবে না’ আলভেজ
  • আনফলো করে দিলেন নেইমার এবার কাভানিকে !
  • বিপিএলে এবার ১৭ পাকিস্তানি, জানুন তাদের নাম
  • বিপিএল অাপডেটঃ সাত দলের পূর্ণাঙ্গ খেলোয়াড় তালিকা দেখুন, শুরু হচ্ছে ২ নভেম্বর !
  • বিপিএলঃ প্লেয়ার ড্রাফট শুরু দুপুর বারোটায় আজ
  • ৩-০ ব্যবধানে হারল বাংলাদেশ
  • বেশকিছু বাণিজ্যিক প্রয়োজনে বিশ্বসেরা তারকা সাকিব আল হাসান ছুটিতে !
  • জুভেন্টাসকে হারাল বার্সা, জোড়া গোল করলেন মেসি !
  • শেষমেশ বিরতির কারণ জানিয়ে খোলা চিঠি দিলেন সাকিব সমর্থকদের জন্য !
  • ‘আমি মাহমুদউল্লাহ রিয়াদকে দলে ফিরিয়েছি’