শনিবার, জুলাই ২১, ২০১৮

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সৌদি আরবের রাজধানী রিয়াদে ক্ষেপণাস্ত্র হামলা

সৌদি আরবের রাজধানী রিয়াদে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইয়েমেনের শিয়াপন্থি হুতি বিদ্রোহীগোষ্ঠী। শনিবার সন্ধ্যায় ইয়েমেন থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্রটি রিয়াদের বাদশা খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরের আকাশে প্রতিরোধ করে তা ধ্বংস করে সৌদি আরব। ক্ষেপণাস্ত্রের টুকরো টুকরো অংশ বিমানবন্দরে এসে পড়ে।

হুতি বিদ্রোহীদের সঙ্গে সংশ্লিষ্ট একটি টিভি চ্যালেন জানিয়েছে, বাদশা খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়েছিল। হুতিদের একজন মুখপাত্র আলজাজিরাকে জানিয়েছেন, স্কুড-ধরনের ক্ষেপণাস্ত্র বুরকান ২-এইচ ক্ষেপণাস্ত্র ইয়েমেন থেকে ছোঁড়ার পর সীমান্ত পার হয়ে ৮০০ কিলোমিটার পাড়ি দিয়ে রিয়াদের আকাশে পৌঁছায়।

ওই মুখপাত্র দাবি করেন, ‘যেসব দেশের রাজধানী শহরগুলো থেকে আমাদের ওপর অবিরাম গোলা ছোঁড়া হচ্ছে, তারা আমাদের ক্ষেপণাস্ত্রের শব্দে আতঙ্কিত হবে না।’ আল-মাশিরা নামে হুতিদের টেলিভিশন নেটওয়ার্ক তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে হামলার কথা স্বীকার করেছে।

হুতিদের ক্ষেপণাস্ত্র সৌদি আরব আকাশেই ধ্বংস করার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, বাদশা খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরের একটি এলাকা থেকে ধোঁয়া উড়ছে।

ইয়েমেনে যুদ্ধে লিপ্ত সৌদি আরবের নেতৃত্বধানী সামারিক জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল-মালিকিকে উদ্ধৃত করে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, স্থানীয় সময় ঠিক রাত ৮টা ৭ মিনিটে ইয়েমেন থেকে রিয়াদের দিকে একটি বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হুতিরা। আল-মালিকি বলেছেন, ভূমি-থেকে-আকাশে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্যাট্রিয়ট মিসাইল ডিফেন্স সিস্টেম ব্যবহার করে হুতিদের নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রটি আকাশেই ধ্বংস করে দেয় সৌদি বাহিনী।

তিনি আরো বলেন, ক্ষেপণাস্ত্রের টুকরো টুকরো অংশ বিমানবন্দরের পূর্বে মানুষজনের বসতি নেই এমন এলাকায় গিয়ে পড়ে। তবে এ সময় হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

সৌদি কর্তৃপক্ষ বলেছে, ক্ষেপণাস্ত্র হামলা ও তা প্রতিরোধের সময় বিমানবন্দরের ট্রাফিকিং ব্যবস্থায় কোনো প্রভাব পড়েনি। বিমান চলাচল স্বাভাবিক রয়েছে। তবে সৌদি আরবের সম্প্রচার মাধ্যম আল-আরাবিয়া জানিয়েছে, ক্ষেপণাস্ত্রের কিছু বিধ্বস্ত অংশ বিমানবন্দরে গাড়ি পার্কিংয়ে এসে পড়ে।

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে এর আগেও সৌদি বাহিনী ক্ষেপণাস্ত্র রুখে দিয়েছে। কিন্তু এবার হুতিদের ছোঁড়া ক্ষেপণাস্ত্রটি তাদের খুব কাছাকাছি চলে আসে। একেবারে রাজধানী রিয়াদে ঘন জনবসতির এলাকায় এসে যায় ক্ষেপণাস্ত্রটি। আল-মালিকির দাবি, রিয়াদের নিরপরাধ বেসামরিক লোকদের লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে।

রিয়াদের উত্তরাঞ্চলের বাসিন্দারা জানিয়েছেন, শনিবার সন্ধ্যায় প্রচণ্ড শব্দের সময় তাদের ঘরের জানালা কেঁপে ওঠে। এরপর অল্প উচ্চতায় বিমান চক্কর দিতে দেখে তারা আতঙ্কিত হয়ে পড়ে।

গত মে মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবে সফরে আসার আগের দিন রিয়াদের দিকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হুতি বিদ্রোহীরা। কিন্তু সেবার রাজধানী থেকে ২০০ কিলোমিটার দূরে ক্ষেপণাস্ত্রটি ধ্বংস করেছিল সৌদি বাহিনী।

ইয়েমেনে শিয়াপন্থি হুতি বিদ্রোহী ও সুন্নিপন্থি সরকারের মধ্যে গৃহযুদ্ধ চলছে। হুতিদের বিরুদ্ধে বিশাল সামরিক জোট গঠন করে এই যুদ্ধে অংশ নিয়েছে সৌদি আরব। সৌদি আরবের বিমান হামলায় এ পর্যন্ত ইয়েমেনে ১০ হাজারের বেশি মানুষ মারা গেছে। প্রায়ই বেসামরিক এলাকায় হামলা চালিয়ে থাকে সৌদি আরব।

তথ্যসূত্র : বিবিসি ও আলজাজিরা অনলাইন

এই সংক্রান্ত আরো সংবাদ

আবারও ক্ষমতায় মাহাথির

মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নেতৃত্বাধীনবিস্তারিত পড়ুন

যে কারনে জাদুঘরে রাখা হবে হকিংয়ের হুইল চেয়ার

সদ্য প্রয়াত পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের ব্যবহৃত হুইল চেয়ার আরবিস্তারিত পড়ুন

ইসরায়েল ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’: এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান রবিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকেবিস্তারিত পড়ুন

  • নেপালের পথে মেডিকেল টিম
  • নিহত ১৩ঃ ক্যালিফোর্নিয়ায় বন্যা, ভূমিধস
  • নওয়াজ শরিফ বলেন, বাংলাদেশকে বিচ্ছিন্ন হতে আমরাই বাধ্য করেছি
  • সৌদিতে ১০ বাংলাদেশির মৃত্যুতে প্রবাসীকল্যাণ মন্ত্রীর শোক
  • সরকার বিরোধী বিক্ষোভে সিআইএ’র সমর্থন ইরানে
  • বাংলাদেশি বংশোদ্ভূত পপি ব্রিটেনের রানির বিশেষ সম্মাননা পেলেন
  • গরুর মাংস আমদানির প্রস্তাব নাকচ
  • এবার ফিলিস্তিনে অনুদান বন্ধের হুমকি
  • ভারত জেরুজালেম ইস্যুতে আমেরিকার বিপক্ষে ভোট দিল
  • জাতিসংঘে বাংলাদেশের পক্ষে প্রস্তাব পাস
  • জেরুজালেম রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি পাচ্ছে
  • কট্টরপন্থিদের আন্দোলনের মুখে পদত্যাগ পাকিস্তানের আইনমন্ত্রীর