শুক্রবার, অক্টোবর ১৯, ২০১৮

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

স্বপ্নের পদ্মা সেতুর প্রথম স্প্যান আজ

পদ্মা সেতুর পিলারের ওপর প্রথম স্প্যান বসবে আজ। শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর এই সুপার স্ট্রাকচার বসানোর মধ্য দিয়ে নিজের রূপ পেতে থাকবে পদ্মা সেতু।

আজ শনিবার বেলা ১১টার দিকে পিলারের ওপর তিন হাজার ২০০ টন ওজনের একটি স্প্যান বসানো হবে বলে জানান সেতু প্রকল্পের সংশ্লিষ্ট প্রকৌশলী ও কর্মকর্তারা। স্প্যান স্থাপনের সময় পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সেখানে থাকতে পারেন।

পদ্মা সেতু প্রকল্পের প্রকৌশলী সূত্র জানা যায়, মাওয়া প্রান্ত থেকে ১৫০ মিটার দীর্ঘ স্প্যানটি ভাসমান ক্রেনে করে জাজিরা প্রান্তে আনা হয়। সুপার স্ট্রাকচারটি বসানোর জন্য শুক্রবার বেয়ারিংয়ের কাজ করা হয়। বেয়ারিং সেতুর ভূকম্পন রোধ করে এবং ভারসাম্য রক্ষায় কাজ করে থাকে। পিলারের সাটারিং খোলা ও অন্যান্য ফিনিশিংযের কাজও শেষ। কংক্রিটের শক্তি ৫০ মেগা প্যাসকেল অর্জন হয়ে থাকলে ৩৭ ও ৩৮ নম্বর পিলারে শীর্ষে বসবে তিন হাজার ২০০ টন ওজনের সুপার স্ট্রাকচার স্প্যান।

প্রকল্পের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা নাসির টিপু জানান, অক্টোবরেই আরও চারটি স্প্যান বসানো হবে। প্রধানমন্ত্রী দেশে ফিরলে তিনি সুপার স্ট্রাকচার স্থাপন কাজ পরিদর্শন করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন যুক্তরাষ্ট্র্রের ওয়াশিংটনে অবস্থান করছেন। সেখানে গত সোমবার তার গলব্লাডারে অস্ত্রোপচার করা হয়। এর আগে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে গত ১৭ সেপ্টেম্বর নিউইয়র্ক যান প্রধানমন্ত্রী। সেখান থেকে ২২ সেপ্টেম্বর যান ওয়াশিংটন। আগামী ৭ অক্টোবর তার দেশের ফেরার কথা রয়েছে।

পদ্মা সেতু প্রকল্প বিশ্বে একটি মাইলফলক বলে উল্লেখ করে প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, ‘কর্মরত প্রকৌশলীদের অক্লান্ত পরিশ্রম ও মেধায় পদ্মা সেতু দৃশ্যমান হওয়ার পথে। কর্মরত সবাই এর অংশ হিসাবে থাকতে পেরে গর্বিত মনে করছে। শনিবার পিয়ারের ওপর সুপার স্ট্রাকচার স্থাপন করা হবে।

৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু ২০১৮ সালের শেষ নাগাদ জনসাধারণের জন্য খুলে দেয়া হবে বলে আশা করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। এযাবৎকালে দেশের সবচেয়ে বড় এই প্রকল্পের নির্মাণকাজ ২০১৫ সালের ১২ ডিসেম্বর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে নির্মিত হচ্ছে প্রায় ২৯ হাজার কোটি টাকার পদ্মা সেতু। এতে মোট ৪২টি পিলার থাকবে, যার ৪০টি নির্মিত হচ্ছে নদীতে এবং দুটি নদীর তীরে।

এই সংক্রান্ত আরো সংবাদ

রাষ্ট্রপতি হয়েও তিনি ফুটবল খেললেন

শুনে অবাক হলেও এটাই সত্যি। সম্প্রতি লাইবেরিয়া বনাম নাইজেরিয়ার একবিস্তারিত পড়ুন

মানুষের সেবা করাই অামাদের মূল লক্ষ্য : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ক্ষমতা ভোগের জন্য নয়, ক্ষমতা হলোবিস্তারিত পড়ুন

ফিজিতে ৮.২ মাত্রার ভূমিকম্প

ফিজি ও টোঙ্গা দ্বীপপুঞ্জের নিকটবর্তী প্রশান্ত মহাসাগর অঞ্চলে ৮ দশমিকবিস্তারিত পড়ুন

  • ভ্রমণের সময় যা যা মনে রাখা দরকার
  • খাওয়ার টেবিলে বাচ্চাদের আদবকায়দা
  • আপনি ফেসবুক ব্যবহার করেন, নাকি ফেসবুক আপনাকে
  • ব্যক্তিগত আলোচনা অফিসে সমীচীন নয় কেন
  • আশ্বাস নিয়ে ফিরলেন আ.লীগ নেতারা
  • ‘আমাদের মাথাপিছু আয়ও বেড়ে হয়েছে ১ হাজার ৬১০ মার্কিন ডলার’
  • সিরাজগঞ্জ জেলা ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক গ্রেপ্তার
  • আগুনে পুড়ে নারী পোশাক শ্রমিকের মৃত্যু
  • ইরাক, সিরিয়ায় আইএসের পতনেও ওরা ফেরেনি
  • স্তন ক্যানসারের কারণ ও লক্ষণ জানেন?
  • বনানী থেকে নিখোঁজ চার যুবকের একজন ফিরেছেন