শুক্রবার, জানুয়ারি ২০, ২০১৭

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

০, ০, ১, ২, ৭, ১১, ১৪, ১৬, ২০, ৫২ আজ এভাবে রান করে বাংলাদেশকে হারালো ১০ টাইগার

TIGER

ব্যাটিং সহায়ক উইকেটে স্বল্প পুঁজি নিয়ে লড়াই করা সম্ভব নয়। প্রতিপক্ষ দলে যখন বিধ্বংসী ব্যাটসম্যান থাকে তখন সেটা আরও কঠিন।যদি এভাবে ০, ০, ১, ২, ৭, ১১, ১৪, ১৬, ২০, ৫২ দলের সেরা দশ খেলোয়াড়।

সেই কঠিন লক্ষ্যটাকে প্রথমে অনেকটা সহজ মনে হচ্ছিল বোলারদের কারণে। কিন্তু সেটা আর কতক্ষণ? দলের সবার ব্যাটিং ব্যর্থতায় রিয়াদের হাফ সেঞ্চুরির সুবাদে নিউজিল্যান্ডকে ১৪২ রানের টার্গেট দেয় মাশরাফি বাহিনী। জবাবে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে খুব সহজেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

মঙ্গলবার নেপিয়ারের ম্যাকলিন পার্কে সিরিজের প্রথম ম্যাচে আজ টসে জিতে ব্যাট করতে নামে সফরকারীরা। ম্যাচের শুরু থেকেই সেই পুরনো ব্যাটিং ধস নামে বাংলাদেশের ব্যাটিং লাইনআপে।

তবে ওয়ানডে সিরিজে ব্যার্থ হওয়ার পর এবার দলের হাল ধরেন নির্ভরতার প্রতীক মাহমুদ উল্লাহ রিয়াদ। তার ব্যাটিং দৃঢ়তায় শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ১৪১ রান করে বাংলাদেশ। চাপের মধ্যে ব্যাট চালিয়ে দারুণ এক হাফ সেঞ্চুরি উপহার দেন রিয়াদ।

দলীয় ৫ রানে প্রথম আঘাত হানেন ম্যাট হেনরি। তার বলে উইকেটকিপার লুক রঞ্চির হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ইমরুল কায়েস (০)। তামিমের নতুন সঙ্গী হন টি-টোয়েন্টি স্পেশালিস্ট খ্যাত সাব্বির রহমান। কিন্তু দলীয় ২৮ রানে বেন হুইলারের বলে ব্রুসের তালুবন্দি হন তামিম ইকবাল (১১)।

সাব্বির ১ চার এবং ১ ছক্কা হাঁকিয়ে ভালো কিছু করার ইঙ্গিত দিয়েও সফল হননি। ২ রানের ব্যবধানে ফিরে যান তিনিও। ব্যক্তিগত ১৬ রানে ফার্গুসনের বলে হেনরির হাতে ধরা পড়েন তিনি।

এরপর যথারীতি ব্যর্থতার পরিচয় দেন সৌম্য সরকার (০)। ফার্গুসনের করা প্রথম বল মোকাবিলা করতে গিয়ে অ্যান্ডারসনের হাতে ক্যাচ দেন তিনি। তাকে যে সুযোগ দেওয়া হয়েছিল সেটা কাজে লাগাতে ব্যর্থ হন।

পরপর দুই বলে উইকেট নিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগান লকি ফার্গুসন। তবে দুর্দান্ত ইয়র্কার ঠেকিয়ে তা হতে দেননি মাহমুদ উল্লাহ। সহ-অধিনায়ক সাকিব আল হাসানের সাথে জুটি বেঁধে এরপর বিপদ সামাল দেওয়ার চেষ্টা করেন রিয়াদ।

কিন্তু তেমন কোনো লাভ হয়নি। দুজন মিলে ৩৭ রানের জুটি গড়ার পর দৃষ্টিকটু ভাবে গ্র্যান্ডহোমের বলে স্যান্টনারের হাতে ধরা পড়েন সাকিব আল হাসান (১৪)।

দলের এই অবস্থায় নির্ভরতার প্রতীক হয়ে দেখা দেন মাহমুদ উল্লাহ রিয়াদ এবং তরুণ মোসাদ্দেক হোসেন। হাত খুলে মারতে থাকেন দুজনই। তাদের কল্যাণে আটকে থাকা বাংলাদেশের রানের চাকা ঘুরতে থাকে।

কিন্তু বেশিক্ষণ দলকে সুখী করতে পারেনি এই জুটি। ২ ছক্কায় ২০ রান করা মোসাদ্দেক হোসেন স্যান্টনারের বলে অ্যান্ডারসনের হাতে ধরা পড়েন। হার্ডহিটার হিসেবে খ্যাত অধিনায়ক মাশরাফি মুর্তজাও মাত্র ১ রান করে ফিরলে সব আশা যেন শেষ হয়ে যায় বাংলাদেশের। এরপর ৪৫ বল খেলে দুর্দান্ত এক হাফ সেঞ্চুরি তুলে নেন মাহমুদ উল্লাহ রিয়াদ।

শেষ পর্যন্ত তিনি ৪৮ বলে ৩ চার ৩ ছক্কায় ৫২ রান করে প্যাভিলিয়নে ফিরেন। নির্ধারিত ২০ ওভার শেষে বাংলাদেশের রান দাঁড়ায় ৮ উইকেটে ১৪১।

নেপিয়ারের ব্যাটিং স্বর্গে কিউই দূর্গে ভয় ধরিয়ে দিয়েছিল বাংলাদেশের বোলাররা। প্রথম আঘাত হানেন বহুদিন পর দলে সুযোগ পাওয়া পেসার রুবেল হোসেন। দলীয় ২২ রানেই নেইল ব্রুমকে (৬) সাকিব আল হাসানের ক্যাচে পরিণত করেন তিনি।

এরপর মঞ্চে আবির্ভূত হন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। তার বলে বিভ্রান্ত হয়ে উইকেটকিপার নুরুল হাসানের হাতে ক্যাচ দেন কলিন মুনরো (০)। কিউইদের তৃতীয় উইকেট তুলে নেন সাকিব। সাকিবের ঘূর্ণিতে তামিম ইকবালের হাতে ধরা পড়েন কোরি অ্যান্ডারসন (১৩)। এরপর মাশরাফি ও সৌম্যর সৌজন্যে রানআউট হয়ে ফিরে যান টম ব্রুস (৭)।

৬২ রানে ৪ উইকেট হারানোর পর ঘুরে দাঁড়ায় নিউজিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসন হাফসেঞ্চুরি পূরণ করে সামনে থেকে নেতৃত্ব দেন। ৪২ বলে তিনি ৫০ পূরণ করেন।

তার যোগ্য সঙ্গ দিয়ে যান কলিন গ্র্যান্ডহোম। দুজনের ৬১ রানের জুটিতেই লক্ষ্যটা সহজেই টপকে যায় নিউজিল্যান্ড। উইলিয়ামসন ৭৩ এবং গ্র্যান্ডহোম ৪১ রানে অপরাজিত থাকেন। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন।

এই সংক্রান্ত আরো সংবাদ

কোহলি

ফিটনেসের জন্য যা করেন কোহলি

বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন তিনি। রান তাড়ার ক্ষেত্রে তাঁর ব্যাটবিস্তারিত পড়ুন

তামিম

ক্রাইস্টচার্চ টেস্ট নিয়ে আশাবাদী তামিম

পুরো নিউজিল্যান্ড সফরে এখন পর্যন্ত দলের কোনও জয় নেই। এমনকিবিস্তারিত পড়ুন

মুশফিক

সাড়ে ৯ বছর পর মুশফিককে ছাড়াই টেস্ট দল

প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে সাউদির বাউন্সারে হাসপাতালে যাওয়ার আগে ৫৩টিবিস্তারিত পড়ুন

  • যুবি-ধোনির সেঞ্চুরিতে রান পাহাড়ে ভারত
  • স্মিথের সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার জয়
  • তবুও নিউজিল্যান্ডের বোল্টের কণ্ঠে সাকিব-তামিমদের প্রশংসা
  • এই মুশফিক, সেই মুশফিক
  • অভিষেকের অপেক্ষায় অধিনায়ক তামিম
  • অস্ট্রেলিয়াকে ২৬৪ রান টার্গেট দিয়েছে পাকিস্তান
  • গ্রামের পুকুরে জাল ফেলে মাছ ধরছেন অধিনায়ক মাশরাফি
  • মুশফিক-ইমরুলের জায়গায় সৌম্য-নুরুল, অধিনায়ক তামিম
  • ইনজুরিতে মুশফিক, নেতৃত্বে তামিম
  • আবারো তামিমের সাথে ওপেন করবেন সেই সৌম্য
  • দ্বিতীয় ম্যাচের আগে অন্তহীন চিন্তা
  • বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে খেলবেন না ডি ভিলিয়ার্স