শনিবার, এপ্রিল ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

অভিনয় শিক্ষক ফেরদৌস-পূর্ণিমা

দেশবরেণ্য নির্মাতাদের পাশাপাশি শিক্ষার্থীদের অভিনয় শেখাবেন চিত্রনায়িকা পূর্ণিমা ও ফেরদৌস। রাজধানীর গ্রীন ইউনিভার্সিটিতে এমনই এক উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

একঝাঁক পেশাদার অভিনয়শিল্পী ও নির্মাতাদের উদ্যোগে গ্রীন ইউনিভার্সিটি অব বাংলাদেশে ‘সার্টিফিকেট ইন অ্যাকটিং’ কোর্স চালু হয়েছে। ১আগস্ট বিশ্ববিদ্যালয়ের মিরপুর ক্যাম্পাসে এই শর্ট কোর্স চালু করতে এক চুক্তিপত্র সাক্ষরিত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে চুক্তি স্বাক্ষর করেন নির্মাতা জাকির হোসেন রাজু ও গ্রিনের

এফটিডিএম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফজাল হোসেন খান।

পরে সংবাদ সম্মেলনে জানানো হয়, তিন মাস মেয়াদি এই কোর্সের শুরুতে ‘বেসিক অ্যাক্টিং’, পরে ‘অ্যাক্টিং ইন থিয়েটার, টেলিভিশন ও সিনেমা’ এবং সবশেষে অভিনয়ের ওপর ‘প্র্যাকটিক্যাল কোর্স’ করানো হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনন জামান, অভিনেতা জয়ন্ত চট্টাপাধ্যায়, নির্দেশক ও অভিনেতা গাজী রাকায়েত বিভিন্ন বিষয়ে ক্লাস নেবেন। এছাড়া অভিনেতা ফেরদৌস ও পূর্ণিমার সঙ্গে বেশ কয়েকজন অভিনেতা ক্লাসে অভিনয় দেখানোর পাশাপাশি প্র্যাকটিক্যাল অভিজ্ঞতা শেয়ার করবেন।

গ্রীন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে রেজিস্ট্রার লে. জেনা. মো. মইনুল ইসলাম (অব:), অভিনেতা ও নির্মাতা গাজী রাকায়েত, চিত্রনায়িকা পূর্ণিমা, নাট্যকার আনন জামান, অভিনেত্রী মনিরা মিঠু প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত আয়োজকরা জানান, মিডিয়াতে প্রতিভাবান অভিনেতা উপহার দেয়ার লক্ষ্যেই এ কোর্সের আয়োজন। এর মাধ্যমে নতুনদের প্রশিক্ষণের মাধ্যমে মিডিয়া জগতে প্রবেশের সুযোগ করে দেয়া হবে।
এ প্রসঙ্গে নির্মাতা জাকির হোসেন রাজু বলেন, “বাংলাদেশের অনেকেরই ছোটবেলা থেকে অভিনয়ের স্বপ্ন। কিন্তু সঠিক দিকনির্দেশনা না থাকায় অনেকেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারেন না। আমরা চাই, যারা অভিনয় জগতে প্রবেশ করতে চান, তাদের প্রথম পদক্ষেপ হবে এই কোর্সে ভর্তি হওয়া। অভিজ্ঞতা না থাকার কারণে নতুনদের মধ্যে যে দ্বিধা তৈরি হয়, সেই বাধা এই কোর্সের মাধ্যমে কেটে যাবে।”

নির্মাতা কাজী রাকায়েত বলেন, “অভিনয় শুধু নাটক কিংবা সিনেমার জন্য শেখা হয় না। একজন সত্যিকারের বাবা, সত্যিকারের প্রশাসক হতে গেলেও অভিনয় প্রয়োজন। তিনি এ ধরনের উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।”

গ্রীন ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, “এ ধরনের উদ্যোগ বাংলাদেশের চলচ্চিত্র জগতকে আরো শাণিত করবে। এ কোর্স পরিচালনার মাধ্যমে দেশীয় সংস্কৃতি চর্চার আরো প্রসার ঘটবে বলেও তিনি মনে করেন।”

প্রসঙ্গত, বাংলাদেশের চলচ্চিত্র, নাটক, বিজ্ঞাপন ও গণমাধ্যমের নানাদিকের উন্নয়নের কথা ভেবে বাংলাদেশে প্রথম ২০০৩ সালে ফিল্ম-টেলিভিশন অ্যান্ড ডিজিটাল মিডিয়া ডিপার্টমেন্ট প্রতিষ্ঠা করে গ্রীন ইউনিভার্সিটি। দেশবরেণ্য নাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা আব্দুল্লাহ আল মামুন এ বিভাগের প্রতিষ্ঠাতা।

এই সংক্রান্ত আরো সংবাদ

পরীমণিকে আদালতে হাজির হতে সমন

নায়িকা পরীমণির বিরুদ্ধে ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদের করা হত্যাচেষ্টা মামলারবিস্তারিত পড়ুন

শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী

ঢাকাই সিনেমার চিত্রনায়ক শাকিব খান ও চিত্রনায়িকা শবনম বুবলী গোপনেবিস্তারিত পড়ুন

সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক

সিনেমা নিয়ে রাজনীতির শিকার হয়ে কান্নায় ভেঙে পড়লেন চিত্রনায়ক আদরবিস্তারিত পড়ুন

  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • মোহাম্মদপুর কেন্দ্রীয় কবরস্থানে সমাহিত হবেন সাদি মহম্মদ
  • কে কোন ক্যাটাগরিতে জিতলেন অস্কার?
  • রাজকে নিয়ে বিস্ফোরক মন্তব্য পরীমনির
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • আর অভিনয় করতে পারবেন না সামান্থা!
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • অপু বিশ্বাস ও ইমন এবার মির্জাপুরে কসমেটিকসের দোকান উদ্বোধন করলেন
  • জয়া-ফয়সালকে এক সঙ্গে দেখতে চান সাবেক ছাত্রলীগ নেতা নাজমুল
  • জয়ার ‘ফেরেশতে’ পেল ইরানের জাতীয় পুরস্কার
  • ছুটি কাটানোর সময় বৃষ্টি হলে সিঙ্গাপুরের হোটেল উলটো টাকা দেবে আপনাকে !