মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

অসদাচরণ : তিন আইনজীবীকে বার থেকে অপসারণ

অনিয়ম, দুর্নীতি ও পেশাগত অসদাচরণের অভিযোগে তিনজন আইনজীবীর বার কাউন্সিল সনদ বাতিল করা হয়েছে। আজ মঙ্গলবার বাংলাদেশ বার কাউন্সিল ট্রাইব্যুনালের বেঞ্চ অফিসার কামনাশিস রায় এনটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

একইসঙ্গে তিনজনকে আইনপেশা থেকে অপসারণ করা হয়েছে। তাঁরা হলেন- ঢাকা আইনজীবী সমিতির সদস্য মিনারা খাতুন লাকি, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সদস্য মো. শফিউল আজম চৌধুরী ও মো. তসলিম উদ্দিন।

বেঞ্চ অফিসার কামনাশিস বলেন, পেশাগত অসদাচরণের দায়ে বাংলাদেশ বার কাউন্সিলের দুটি পৃথক ট্রাইব্যুনাল গতকাল সোমবার রায় ঘোষণা করেন। রায়ে তিনজন আইনজীবীর বাংলাদেশ বার কাউন্সিলের সনদ বাতিল করা হয়। তবে তাঁরা এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করতে পারবেন বলে জানান তিনি।

এর মধ্যে বাংলাদেশ বার কাউন্সিল ট্রাইব্যুনাল ১-এর চেয়ারম্যান মো. ইয়াহিয়ার নেতৃত্বে তিন সদস্যর বেঞ্চ আইনজীবী মিনারা খাতুন লাকির সনদ বাতিল করে অপসারণের নির্দেশ দেন। এ ট্রাইব্যুনালের অপর সদস্যরা হলেন- বিচারক পারভেজ আনাম খান,শেখ আখতার উল ইসলাম।

আইনজীবী মিনারা খাতুন লাকির বিরুদ্ধে অভিযোগ, তিনি ভুয়া, বানোয়াট ও সাজানো জামিননামা এবং মুক্তির আদেশ তৈরি করে অতিরিক্ত অর্থ আদায় করেন। ২০১১ সালের ২৪ নভেম্বর বাংলাদেশ বার কাউন্সিলে মোসাম্মদ বিউটি নামের এক বিচারপ্রার্থী এ অভিযোগ করেন। অভিযোগ প্রমাণিত হওয়ায় এ আইনজীবীকে অপসারণের নির্দেশ দেন ট্রাইব্যুনাল।

অপরদিকে, বার কাউন্সিল ট্রাইব্যুনাল ৫-এর চেয়ারম্যান পারভেজ আনাম খানের নেতৃত্বে তিন সদস্যর বেঞ্চ চট্টগ্রাম আইনজীবী সমিতির সদস্য মো.শফিউল আজম চৌধুরী ও মো.তসলিম উদ্দিনের সনদ বাতিল করেন এবং তাঁদের অপসারণের নির্দেশ দেন। ট্রাইব্যুনালের অপর সদস্যরা হলেন বিচারক মো. মাসুদ সালাউদ্দিন ও রেজাউল করিম মন্টু।

অপসারণ করা চট্টগ্রামের দুই আইনজীবীর বিরুদ্ধে ২০১০ সালের ২৭ জানুয়ারি মোসাদ্দেক চৌধুরী নামে এক বিচারপ্রার্থী অভিযোগ দায়ের করেন। অভিযোগে বলা হয়, একটি নালিশি সম্পত্তি মামলা বিচারাধীন অবস্থায় পরস্পর যোগসাজশে নালিশি সম্পত্তি নিজ ও স্ত্রীদের নামে রেজিস্ট্রেশন, বায়নানামা তৈরি করেন। এটি পেশাগত অসদাচরণ এবং বার কাউন্সিলের আইন ও বিধির পরিপন্থী।

এই সংক্রান্ত আরো সংবাদ

মূল্য ৭ কোটি: পঞ্চগড়ে কষ্টিপাথরের মূর্তি উদ্ধার

বৃহস্পতিবার (৭ মার্চ) বিকাল পৌনে ৬টায় গোপন সংবাদের ভিত্তিতে দেবীগঞ্জবিস্তারিত পড়ুন

বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট নিয়ে আদেশ

নিম্ন আদালতের বিচারকদের চাকরি ও শৃঙ্খলা বিধিমালার প্রকাশিত গেজেট বিষয়েবিস্তারিত পড়ুন

জাতীয় শোক দিবসে রাজধানীতে বাড়তি নিরাপত্তা

জাতীয় শোক দিবস ১৫ আগস্ট। এ দিবস উপলক্ষে রাজধানীজুড়ে কঠোরবিস্তারিত পড়ুন

  • মানবতাবিরোধী অপরাধ: আজহার-কায়সারের আপিল শুনানি ১০ অক্টোবর
  • নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলা: হাইকোর্টের রায় ২২ আগস্ট
  • আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মৃত্যুদণ্ড পাওয়া রাজাকার হাফিজ গ্রেপ্তার
  • সেলিম ওসমান অসুস্থ, চার্জ শুনানি হল না
  • স্ত্রী-শাশুড়িসহ তুফান ফের রিমান্ডে
  • এই রায়ে আমি ব্যথিত: অ্যাটর্নি জেনারেল
  • রিমান্ডে ধর্ষণের কথা ‘স্বীকার’ করলেন তুফান সরকার
  • আইনমন্ত্রীর খসড়া গ্রহণ করেনি আপিল বিভাগ
  • হলি আর্টিজানে হামলার ‘অন্যতম পরিকল্পনাকারী’ রাশেদ গ্রেপ্তার
  • হবিগঞ্জে চার শিশু হত্যা : তিনজনের ফাঁসির রায়
  • খালেদার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন
  • বিচার বিভাগকে কোনঠাসা করে দেশের মঙ্গল হয় না: প্রধান বিচারপতি