শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

অস্ট্রেলিয়া বাংলাদেশ সফরে না আসলে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে বিসিবি

দুটি টেস্ট ম্যাচ খেলতে আগস্টে বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের। তবে বোর্ডের সাথে বেতন-ভাতা নিয়ে ঝামেলার কারণে সফরটি এখন বাতিল হওয়ার সঙ্কায়। তবে আগস্টে অস্ট্রেলিয়া দল টেস্ট সিরিজ খেলতে না আসলে বড় ধরনের ক্ষতির মুখে পড়বে বাংলাদেশের ক্রিকেট অর্থনীতি। অস্ট্রেলিয়ার একটি গণমাধ্যম এমন শঙ্কার কথা জানিয়েছে।

দ্য অস্ট্রেলিয়ান পত্রিকা বলছে, ছয় বছর ধরে বাংলাদেশ সফর করে না অস্ট্রেলিয়া। এর মধ্যে নিরাপত্তার কারণে একটি সফর স্থগিত করা হয়েছে। এবার ঢাকায় না গেলে ব্রডকাস্ট এবং স্পন্সরদের দিক থেকে অর্থনৈতিক ঝামেলায় পড়বে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা লভ্যাংশ নিয়ে বোর্ডের বিরুদ্ধে আন্দোলন করছেন। বোর্ডের আয় থেকে নির্দিষ্ট পরিমাণ লভ্যাংশ দাবি করছেন তারা। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) আবার সেটা দিতে রাজি হচ্ছে না। স্মিথরা জানিয়ে দিয়েছেন, ২০ বছর ধরে যেভাবে তারা বোর্ড থেকে টাকা পাচ্ছেন, ঠিক সেভাবে আন্তর্জাতিক ক্রিকেটারসহ ঘরোয়া ক্রিকেটারদেরও পারিশ্রমিক দিতে হবে।

বাংলাদেশের ক্রিকেট অর্থনীতি কয়েক বছর ধরে তরতর করে এগিয়ে যাচ্ছে। এই অগ্রগতির পরেও অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা বাংলাদেশিদের চেয়ে অনেক বেশি অর্থ পান। নতুন চুক্তিতে অজি ক্রিকেটাররা বছরে গড়ে ১.৩ মিলিয়ন ইউএস ডলার পাবেন। বর্তমান চুক্তিতে সেটা ১.১৬ মিলিয়ন ডলার। বাংলাদেশি ক্রিকেটাররা গড়ে সেখানে পান ৩৮ হাজার ৪১৪ ডলার।

গড় হিসাব বাদ দিয়ে অস্ট্রেলিয়ান শীর্ষ ক্রিকেটারদের আয় অনেক বেশি। স্মিথ এবং ওয়ার্নার বোর্ড থেকে পান ১.৮ মিলিয়ন ডলার করে। এই আয় তাদের অন্য আয় থেকে বাইরে। বিশ্বের টি-টুয়েন্টি লিগগুলো থেকে আরও কাড়িকাড়ি অর্থ পান তারা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের শীর্ষ ক্রিকেটার অর্থাৎ ‘এ+’ ক্যাটাগরিতে যারা আছেন, তারা মাসে পান দুই লাখ টাকা করে। অর্থাৎ ৩১০০ ডলার, বছরে ৩৮ হাজার ৪১৪ ডলার। স্মিথরা সেখানে ১.৮ মিলিয়ন ডলার!

‘ডি’ ক্যাটাগরিতে যারা আছেন, তারা অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের ম্যাচ ফি থেকেও কম পান! বিসিবির ‘ডি’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা পান ৬০ হাজার টাকা অর্থাৎ মাসে ৯৩১ ডলার। বছরে ১১ হাজার ১৭২ ডলার। অস্ট্রেলিয়ার একজন ক্রিকেটার একটি টেস্ট খেলে এরচেয়ে ১৪ হাজার ডলার বেশি পান!

অস্ট্রেলিয়া সিরিজের জন্য ঘোষিত ২৯ জনের দল থেকে মাত্র ১৪ জনকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বেতন দেয়।

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের জন্য ব্রডকাস্ট সত্ত্ব পেয়েছে ফক্স স্পোর্টস চ্যানেল। সূত্র বলছে, এই অবস্থা বলতে থাকলে তারা সরে দাঁড়াতে পারে!

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা