শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আজ জ্যোৎস্না উৎসব টাঙ্গুয়ার হাওরে

ছয় কুড়ি বিল আর নয় কুড়ি কান্দা। আকাশ-পাহাড় আর জলের মাখামাখি। জল-জোছনার খেল। ঢেউ আর হৃদয় আন্দোলিত করা খোলা হাওয়া। বাংলাদেশের অন্যতম রূপবৈচিত্র্যের হাতছানি বিশ্ব ঐতিহ্যের রামসার সাইট টাঙ্গুয়ার হাওর। এখানে শীতে দেখা মেলে কয়েক শ প্রজাতির পরিযায়ী পাখির। বছরের প্রতিদিনই থাকে পর্যটকদের আনাগোনা।

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার এ হাওরে আজ শুক্রবার শুরু হচ্ছে দুই দিনের ‘জ্যোৎস্না উৎসব’।

তাহিরপুর উপজেলা পরিষদের উদ্যোগে আজ ও আগামীকাল শনিবার টাঙ্গুয়ার হাওরে বিশাল নৌবহরে করে রাতের বেলা এ উৎসব উদযাপন করা হবে।

আজ সকালে তাহিরপুর উপজেলা সদরের পাটলাই নদী থেকে রওয়ানা দেবে জ্যোৎস্না উৎসবের নৌবহর। নৌকায় থাকবে নানা অনুষ্ঠান-পর্ব। দিনভর বৈচিত্র্যময় হাওরের সুন্দর স্পটগুলোর সঙ্গে পরিচিত হবেন দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা ভ্রমণার্থীরা।

এ ছাড়া হাওররাজ্যের জমিদার বাড়িগুলোও দেখতে পারবেন পর্যটকরা।

নৌকায় থেকেই ভারতের মেঘালয় পাহাড়ের সঙ্গে মেঘের মিশে যাওয়ার সৌন্দর্য্য,টাঙ্গুয়ার হাওরপারের পাহাড়ঘেঁষা টেকেরঘাট খনিজ প্রকল্পও দেখা যাবে। মেঘালয় পাহাড়ের নিচে অবস্থিত খনিজ প্রকল্পের Ôনিলাদ্রী’ খ্যাত নীল রঙের জলের লেক ও জলের মাঝে হিজল-করচের বাগানের সৌন্দর্য্যে মাততে পারবেন পর্যটকরা।

শীতে আসা অতিথি পাখিদের কয়েক প্রজাতির দেখা মিলবে এখনো। থাকছে ভাটির লোকগানের আসর।

প্রথম রাতে হাওরের মাঝখানে ভাসমান মঞ্চে থাকবে লোকগান ও অন্যান্য সাংস্কৃতিক আয়োজন। আর এর মিশেলে জোছনাসুধায় মাতবেন দূর-দূরান্তের পর্যটকেরা। বিরল এ জ্যোৎ¯œv উৎসব উপভোগ করতে ইতোমধ্যে সুনামগঞ্জ শহরে ভিড় জমিয়েছেন দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ। আয়োজনে অংশ নিয়ে সবাইকে আনন্দ দিতে স্থানীয় ও জাতীয় শিল্পীরাও প্রস্তুত। উৎসবের প্রথম দিন অর্থাৎ আজ মধ্যরাতে হাওরের বুকে হিমেল হাওয়ার সঙ্গে পাল্লা দিয়ে মরমি সুরের মুগ্ধতায় তারা সবাইকে মাতিয়ে তোলবেন।

এদিকে এ উৎসবে অংশ নিতে ইচ্ছুকরা গতকাল বুধবারের মধ্যেই সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় জনপ্রতি ২৫০০ টাকায় বুকিং নিশ্চিত করেছেন।

দ্বিতীয় দিন তাহিরপুর উপজেলার রূপের নদী যাদুকাটাও ঘুরে দেখানো হবে। এ নদীটি সীমান্তবর্তী হওয়ায় বছরের প্রতিদিনই পর্যটকরা এখানে ঘুরে বেড়ান। উপভোগ করেন পাহাড়ি এ নদীর মনোমুগ্ধকর সব দৃশ্য।

নদীর তীর ঘেঁষে রয়েছে বারেকের টিলা। রাতে এই টিলায় হবে উপজাতিদের অংশগ্রহণে অন্যরকম ভালো লাগার এক উৎসব। দেশের বৃহত্তম বারণি উৎসবের স্থান ও অদ্বৈতধামও পরিদর্শনের সুযোগ থাকছে এ আয়োজনে অংশ নেয়া পর্যটকদের। পীর শাহ আরেফিনের মাজারও দেখা যাবে।

সব মিলিয়ে বর্ণাঢ্য আয়োজন সাজিয়েছেন উৎসবের আয়োজকরা।

তাদের মতে, এ উৎসবের মধ্য দিয়ে দেশবাসীর কাছে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরের সৌন্দর্য ও এ অঞ্চলের পর্যটন সম্ভাবনা তুলে ধরা হবে। এ ছাড়া এ হাওরকে কেন্দ্র করে পর্যটন অবকাঠামো গড়ে তোলার জন্য দাবি ও সুপারিশমালাও তৈরি করবেন আয়োজকরা।

জ্যোৎস্না উৎসবের আয়োজক তাহিরপুর উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, ‘১৬ ও ১৭ সেপ্টেম্বর টাঙ্গুয়ার হাওরের জ্যোৎস্না উৎসবে অংশ নিতে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ তাদের বুকিং নিশ্চিত করেছেন। মুঠোফোনে অনেকেই এ আয়োজনকে স্বাগত জানিয়েছেন। টাঙ্গুয়ার হাওরকে ঘিরে পর্যটকদের এই টান আমাদের আনন্দিত করেছে।’

এই সংক্রান্ত আরো সংবাদ

বাঁধ নির্মাণ শুরু হয়নি হাওরে, নীতিমালা বদলালেও

সুনামগঞ্জে এক ফসলি বোরো ধান উৎপাদনসমৃদ্ধ হাওরগুলো রক্ষায় কাবিটার নতুনবিস্তারিত পড়ুন

সিরাজগঞ্জে ‘খাদ্যে বিষক্রিয়ায়’ মা-ছেলের মৃত্যু

সিরাজগঞ্জের তাড়াশে দুপুরের খাবার খাওয়ার পর অসুস্থ হয়ে শনিবার শিশুসহবিস্তারিত পড়ুন

সুন্দরগঞ্জে বজ্রপাতে ২ সন্তানের জননীর মৃত্যু

এল এন শাহী, গাইবান্ধা জেলা প্রতিনিধিঃ সুন্দরগঞ্জে বজ্রপাতে রাহেলা বেগমবিস্তারিত পড়ুন

  • কলংকজনক রাজন হত্যাঃ যা বললেন রাজনের বাবা
  • সুনামগঞ্জ-২ আসনে সুরঞ্জিতের স্ত্রী বিজয়ী
  • ৮ লাখ টাকার ভারতীয় গরুর চালান আটক
  • সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সম্মেলন নিয়ে সংশয় কাটছে না তৃণমুল নেতাকর্মীদের: পদ বিক্রির অভিযোগ
  • মাদক ব্যবাসয়ী গ্রেফতার- ১কেজি গাঁজাও ২লিটার মদ উদ্ধার
  • কুরশী হাইস্কুল ভবন উদ্বোধনঃ ’প্রতিটি গ্রামেই আ’লীগ সরকার ব্যাপক উন্নয়ন করেছ ‘ -এমপি মানিক
  • সুনামগঞ্জে তাফসীর কুরআন মাহফিল থেকে ফেরার পথে বক্তা আটক!
  • হতদরিদ্র পরিবারের নিরীহ কলেজ ছাত্রকে মারধোর করে পুলিশের হাতে তুলে দিল ছাত্রলীগ নামধারী দুবৃক্তরা
  • পরকীয়া প্রেমের টানে ৪৫ দিনের শিশুকে ফেলে প্রবাসীর স্ত্রী প্রেমিকের সঙ্গে উধাও, অপঃপর যা হলো..
  • জলমহাল নিয়ে একজন নিহত, আহত ২৫
  • তথ্য গোপন করে পুলিশে নিয়োগ!
  • যুক্তরাজ্যে প্রবাসি জগন্নাথপুরের ছানু মিয়া আর নেই