শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আন্দোলন ও নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন করতে মাঠে বিএনপির ৫১ টিম

অল্প সময়ে রাজনীতির মাঠ দখলের প্রস্তুতি নিচ্ছে বিএনপি। এই মাঠ দখলের আন্দোলনের পাশাপাশি নির্বাচনের প্রস্তুতিও থাকছে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা দেশের অন্যতম বৃহৎ এই রাজনৈতিক দলের।

রাজনৈতিকভাবে প্রতিকূল অবস্থার মধ্যেই দলকে সুসংগঠিত করতে ইতোমধ্যে নানামুখী কৌশল গ্রহণ করেছেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এ লক্ষ্যে মাত্র ১৫ দিনের সময় বেধে দিয়ে মাঠে নামিয়েছেন দলের চার শতাধিক নেতাকে। এদের মাধ্যমেই দেশের ৭৫টি সাংগঠনিক জেলায় দলের হাল-হকিকত জানতে চান তিনি। এরপর কর্মকৌশল নিয়ে মাঠে নামবেন বিএনপি প্রধান।

দলের নীতি নির্ধারক ও সিনিয়র একাধিক নেতার সাথে আলাপ করে এমন তথ্য জানা গেছে। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল গণমাধ্যমে জানিয়েছেন, আগামী জাতীয় নির্বাচন এবং আন্দোলনের বিষয়টি মাথায় রেখেই বিএনপি সারা দেশে সাংগঠনিক সফর শুরু করছে।

এদিকে বিএনপি নেতাদের বিরুদ্ধে দায়েরকৃত নতুন-পুরোনো মামলাসহ পরোয়ানা নিয়ে পাল্টা মাঠে নেমেছে আইন-শৃঙ্খলা বাহিনী। গণগ্রেপ্তার শুরু করেছে। ইতোমধ্যে সারা দেশে সহস্রাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার ও কারাগারে প্রেরণ করা হয়েছে। সর্বশেষ মঙ্গলবার মুন্সীগঞ্জ জেলা বিএনপির সভাপতি আব্দুল হাই একটি মামলায় নিন্ম আদালতে জামিনের আবেদন করলে না মঞ্জুর করে তাকে কারাগারে প্রেরণ করা হয়েছে। দেশের অন্তত ২০ জেলায় পুলিশি অভিযান অব্যাহত রয়েছে বলে বিএনপির দাবি।

দলীয় সূত্রমতে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ইতোমধ্যে দলের সুস্থ ও কর্মোদ্দম ৫১ সিনিয়র নেতার নেতৃত্বে ৫১টি টিম গঠন করেছেন। টিম লিডারদের মধ্যে অনেকেই মাঠে। বাকিরাও যাচ্ছে। তারা প্রতিটি জেলায় কর্মীসভা করবেন, কেন্দ্রে দিকনির্দেশনা দেবেন। উন্মুক্ত স্থানে সভা-সমাবেশে বাধাগ্রস্ত হলে নেতার বাসা-বাড়িতেই বৈঠক করবেন। এসব সভায় দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে দলের অবস্থান, দলের ঐক্য, জোটের ঐক্য, আন্দোলন ও নির্বাচনের প্রস্তুতি নিতে কথা বলবেন। একই সাথে সরকারের নেতিবাচক কর্মকান্ড সম্পর্কে মানুষকে সচেতন করতে বিলি করা হবে লিফলেট ও পোস্টার। আগামী ৭ মের মধ্যে এই ঝটিকা সফর শেষ করে দলীয় প্রধানের কাছে তথ্য-উপাত্ত উপস্থাপন করবেন।

মঙ্গলবার দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে ৫১ দলের নেতৃবৃন্দ বৈঠকে এর কর্মকৌশল নিয়ে আলোচনা হয়। বৈঠকের পর মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, ৫১টি দল সারাদেশের বিভিন্ন জেলায় যাবেন এবং সেখনে আমাদের নেতাকর্মীদের সাথে মিলিত হবেন আনুষ্ঠানিকভাবে ও অনানুষ্ঠানিকভাবে। তারা দেশের পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন। আন্দোলন, নির্বাচনসহ সকল বিষয় সেখানে আলোচনা হবে। আমরা আশা করছি, এই সফরে আমাদের দলের শক্তি আরো বৃদ্ধি পাবে এবং ভবিষ্যতের কাযর্ক্রমের জন্য নেতাকর্মীরা উজ্জীবিত হবে। বিএনপি মহাসচিব জানান, পক্ষকালব্যাপী এই কর্মসূচি শুরু হয়েছে ২২ এপ্রিল, শেষ হবে ৭ মে।

একাধিক নেতার সাথে আলাপ করে জানা গেছে, মাঠ পর্যায়ের সংগঠনের বর্তমান অবস্থা, আন্দোলন ও নির্বাচনের প্রস্তুতি ও করণীয় বিষয়গুলো নিয়ে মাঠ নেতাদের সাথে টিম প্রধানরা ঘরোয়া আলোচনা করবেন। যেখানে যেখানে কমিটি নিয়ে বিরোধী ও গ্রুপিং আছে সে সম্পর্কেও অবহিত হবেন নেতৃবৃন্দ।

এই সংক্রান্ত আরো সংবাদ

খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন : প্রধানমন্ত্রী

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সমালোচনা করে বর্তমান প্রধানমন্ত্রী শেখবিস্তারিত পড়ুন

শ্রমিক অধিকার নিয়ে নালিশের নিষ্পত্তি নভেম্বরে: আইনমন্ত্রী 

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, আগামী নভেম্বরেবিস্তারিত পড়ুন

বিএনপির কেন্দ্রীয় ৩ নেতার পদোন্নতি

বিএনপিতে কেন্দ্রীয় কমিটির ৩ নেতার পদে রদবদল করা হয়েছে। মঙ্গলবারবিস্তারিত পড়ুন

  • বিএনপি মানে খাইখাই, আ.লীগ মানেই দেই-দেই: প্রধানমন্ত্রী
  • ক্ষমা চেয়ে নিচ্ছি, তাড়াহুড়োয় ভুল হয়ে গেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
  • হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া
  • গুরুতর আহত মমতা, হাসপাতালে ভর্তি
  • সুপ্রিম কোর্টে মারামারি ঘটনায় ৩ সহকারী অ্যাটর্নি জেনারেল বরখাস্ত
  • কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী
  • সুপ্রিম কোর্ট নির্বাচন: হট্টগোল-মারামারিতে ভোট গণনা বন্ধ
  • সত্যকে কখনও মিথ্যা দিয়ে ঢাকা যায় না: প্রধানমন্ত্রী
  • ‘নিরাপত্তা নিশ্চিতে অন্যদের নিষেধাজ্ঞা গ্রহণযোগ্য নয়’
  • ঐক্যফ্রন্টের লিয়াজোঁ ও স্টিয়ারিং কমিটিতে আছেন যারা
  • লুটেপুটে খায় এমন প্রার্থীদের বর্জন করার আহ্বান রাষ্ট্রপতির
  • ‘দুষ্টের দমন ও শিষ্টের পালনের জন্যই ডিজিটাল নিরাপত্তা আইন’