মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আপনি জানেন কি কান্না করাও স্বাস্থ্যের জন্য ভাল, সুস্থ থাকতে চাইলে কান্না করেন..!

প্রচলিত আছে হাসি হার্ট সুস্থ রাখে। উচ্চস্বরে হাসি আপনার হৃদরোগ হওয়ার ঝুঁকি কমিয়ে দেয় অনেকখানি। কিন্তু আপনি জানেন কি কান্না করাও স্বাস্থ্যের জন্য ভাল! কি অবাক হয়চ্ছেন শুনে, অদ্ভুত হলেও এটি সত্য। সাধারণত কান্না তিন প্রকার: রিফ্ল্যাক্সিভ (আত্মবাচক), কনটিনিউড( ধারাবাহিক কান্না) এবং ইমশোনাল( আবেগপ্রবণ কান্না)। মজার বিষয় মানুষ এই তিন ধরণের মধ্যে শুধু ইমশোনাল কান্না করে থাকেন। Neuroscientist and tear researcher Dr. William H. Frey II, PhD, director of the Alzheimer’s Research Center at Regions Hospital in St. Paul, Minnesota গবেষণায় করে দেখেছেন, ৮৫% মহিলা এবং ৭৩% পুরুষের হতাশা এবং রাগ কান্নার পর কমে যায়। এক বছরে একজন মহিলা ৪৭ বার এবং একজন পুরুষ ৭ বার কেঁদে থাকেন। গড়ে ৬ মিনিট কান্না স্থায়ী হয়। সাধারণত ৭ টা থেকে রাত ১০ টার মাঝে কান্না বেশি হয়ে থাকে। বৈজ্ঞানিকরা কান্নার কিছু স্বাস্থ্যগত সুফল খুঁজে বের করেছেন।

১। স্ট্রেস দূর করতে সাহায্য করে

William H. Frey II, Ph.D., a biochemist and director of the Psychiatry Research Laboratories at the St. Paul-Ramsey Medical Centre, Professor and Dir ector Alzheimer’s Research Center Regions Hospital Foundation, Minnesota মনে করেন, “কান্না শরীরে স্ট্রেস তৈরি করার রাসায়নিক পদার্থ দূর করে দেয়। আমরা জানি কোন উপাদানগুলো শরীরে স্ট্রেস তৈরি করে কিন্তু আমরা জানি কান্না এসিটিএচ(ACTH) উপাদান দ্বারা তৈরি যা স্ট্রেস বৃদ্ধি করে”। অতিরিক্ত স্ট্রেস হার্ট অ্যাটাক এবং স্টোকের ঝুঁকি বৃদ্ধি করে আর কান্না স্টেস দূর করে হৃদরোগের ঝুঁকি হ্রাস করে থাকে।

২। চোখ পরিষ্কার করে দেয়

পেঁয়াজ কাটার সময় কি আপনার চোখ দিয়ে পানি পড়ে? খুব বিরক্তকর এই কাজটি মূলত আপনার চোখ পরিষ্কার করে থাকে। পেঁয়াজের রাসায়নিক পদার্থ চোখের উপরিভাগে আঘাত করে সালফিউরিক এসিড তৈরি করে। আর এই পদার্থ দূর করে দেয় কান্না। চোখের পানিতে লাইসোজাইম আছে যা অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং গ্লুকোজ দিয়ে তৈরি চোখের ভিতর এবং কণিকা সুস্থ রাখতে সাহায্য করে।

৩। রক্তচাপ হ্রাস করতে

কান্না রক্তচাপ, পালস রেট কমিয়ে শরীর সুস্থ রাখতে সাহায্য করে থাকে। তাই কষ্ট বা মন খারাপের সময় কিছুটা কেঁদে নিন এটি আপনার রক্তচাপকে নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করবে।

৪। ম্যাঙ্গানিজ কমিয়ে দিয়ে থাকে

কান্না শরীরের ম্যাঙ্গানিজ পদার্থ কমিয়ে দিয়ে থাকে। এই পদার্থটি মুডকে প্রভাবিত করে থাকে। যার কারণে কান্নার পর আপনি একটি ঝরঝরে মুড পেয়ে থাকেন।

৫। আবেগের প্রকাশ

অন্যান্য স্তন্যপায়ী প্রাণী মানুষের মত কান্না করলেও শুধুমাত্র মানুষই ইমোশনাল কান্না করে থাকেন। মানুষ কান্নার মাধ্যমে তার আবেগের প্রকাশ করে থাকেন। তার ভিতরে খারাপ লাগা, দু:খ কষ্ট কান্নার মাধ্যমে প্রকাশ পায়। যা তার মন হালকা করে মন ভাল করতে সাহায্য করে থাকে।
কান্না সবসময় খারাপ নয়। মনের কষ্ট বা দু:খকে দূর করতে কান্না সবচেয়ে ভাল উপায়। তাই যখনই কান্না পাবে আড়ালে একটু কেঁদে নিন। এটি আপনার কষ্ট অনেকখানি কমিয়ে দিবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?

শেষ কবে টুথব্রাশ পরিবর্তন করেছিলেন? যদি মনে করতে না পারেন,বিস্তারিত পড়ুন

ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়

ত্বকে নানা কারণেই দাগ পড়তে পারে। বলা বাহুল্য, এই দাগবিস্তারিত পড়ুন

তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?

বাজারে এখন তরমুজে ভরে গেছে। টকটকে লাল রসালো এই ফলবিস্তারিত পড়ুন

  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • ডিম সেদ্ধ নাকি ভাজা, কোন ভাবে খেলে মিলবে বেশি পুষ্টি
  • ছুটিতে ঘুরে আসুন ‘শ্যামল বাংলা’
  • ঘ্রাণেই সতেজতা
  • গরম শেষে প্রশান্তির বৃষ্টি
  • কেমন চশমা কোন মুখে
  • কোল্ড ড্রিংক পানে ক্ষতি কিছুটা কম যেভাবে পান করলে
  • ইলিশ ভরপুর বাজারে, রসনায় গলায় কাঁটা ! সহজ উপায়ে বের করুন গলায় আটকে যাওয়া কাঁটা !
  • যে ৫টি জিনিস অন্যদের কাছ থেকে ধার করলে সমূহ বিপদ হতে পারে
  • কোনও মহিলার সঙ্গে হাঁটার সময়ে অধিকাংশ পুরুষ এই বিশ্রী ভুলটি করে থাকেন
  • হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমানোর ৭টি কৌশল