মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ঈদ উপলক্ষে রাস্তায় নামছে ঝুঁকিপূর্ণ গাড়ি

আসন্ন ঈদকে সামনে রেখে বাড়তি টাকার লোভে পুরোনো, ফিটনেসবিহীন ও ঝুঁকিপূর্ণ গাড়িতে রঙের প্রলেপ লাগিয়ে প্রস্তুত করা হচ্ছে যাত্রী বহনের জন্য। আর তাই প্রতি বছরের মতো এবারও ঘরমুখো মানুষের নিরাপদে বাড়ি ফেরা নিয়ে দেখা দিয়েছে সংশয়।

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, সচেতনতা ও নিরাপত্তা জোরদার করে সাময়িকভাবে সমস্যার সমাধান হলেও স্থায়ী সমাধানের জন্য সঠিক পরিকল্পনা নিতে হবে। আর এ ধরনের অনৈতিক কাজের জন্য আইন প্রয়োগের বিধান থাকলেও নিরাপদ সড়ক বাস্তবায়নে যাত্রী ও ব্যবসায়ীদের এগিয়ে আশার আহ্বান জানিয়েছে পুলিশ বিভাগ।

জেলার বিভিন্ন এলাকার গ্যারেজে খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিটি গ্যারেজেই চলছে গাড়ি মেরামত ও রং করার কাজ। মেরামত শেষে এই গাড়ি দিয়েই আন্তঃজেলা ও জেলার অভ্যন্তরীণ বিভিন্ন রুটে যাত্রী পরিবহন করা হবে ঈদের সময়টাতে। ঈদকে সামনে রেখে বেশি মুনাফা করতে বেপরোয়া হয়ে উঠেছেন অনেক পরিবহন ব্যবসায়ী।

অভিযোগ রয়েছে, পুরনো গাড়ির ফিটনেস পরীক্ষা ছাড়া রাস্তায় নামানো, অতিরিক্ত ট্রিপ দিতে চালকদের বেপরোয়া গতি, ট্রাফিক আইন না মানার কারণে ঈদের সময় বেড়ে যায় সড়ক দুর্ঘটনার সংখ্যা। জানা গেছে কয়েক মাস ধরে পড়ে থাকা অচল এসব বাস দ্রুত মেরামতের কাজ চলছে জোরেসোরে। বিশেষ করে লক্কড়-ঝক্কড় গাড়িগুলোকে রং-তুলির আঁচড়ে নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে। প্রশাসনের নজরদারি এড়ানোর কৌশল হিসেবেই মেরামত ও রং তুলির এই আঁচড় দেয়া হচ্ছে বলে জানিয়েছেন গ্যারেজ মিস্ত্রিরা।

নাম প্রকাশে অনিচ্ছুক বিআরটিএর এক কর্মকর্তা জানান, ঈদে ঘরেফেরা মানুষের ঢল নামে। অধিকাংশ যাত্রী ভালো মানের গাড়িতে অগ্রিম টিকিট কিনতে পারেন না। ফলে সেসব যাত্রীকে টার্গেট করে বাড়তি ব্যবসার সুযোগ নিতেই অসাধু পরিবহন মালিকরা পুরনো গাড়ি নামান। চলাচলের অযোগ্য ফিটনেসবিহীন পুরোনো বাসগুলো নতুন সাজে টার্মিনালে এনে জড়ো করা হয়। আর অসহায় মানুষ ঝুঁকি নিয়েই এসব বাসে যাতায়াত করতে বাধ্য হন।

বিভিন্ন স্থানে ঘুরে দেখা গেছে, ঝুঁকিপূর্ণ বাস, ম্যাজিক, লেগুনা মেরামতের কাজ চলছে। বিশেষ করে ঝালকাঠি বাস টার্মিনাল, পেট্রোল পাম্প মোড়, ভৈরবপাশা ও ষাটপাকিয়াসহ জেলার বিভিন্ন এলাকার গ্যারেজে পুরনো বাস মেরামতের কাজ চলছে।

ঝালকাঠি বাসস্ট্যান্ড এলাকার প্রতিটি গ্যারেজে ঈদকে সামনে রেখে শ্রমিকরা বিরামহীন কাজ করছেন। শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, পুরনো বাসে নতুন সিট লাগানো, রং করা, জানালা মেরামতসহ নানা কাজ করে দিতে হচ্ছে।

বাস মালিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদের যাত্রী বহন উপলক্ষে ত্রুটিপূর্ণ গাড়িগুলো মেরামত করা হচ্ছে। ঈদের আগের দু-তিন দিন, ঈদের দিন এবং ঈদের পরের দু-তিন দিন এসব যানবাহন নামিয়ে দেয়া হয়।

ঝালকাঠি বিআরটিএ সহকারী পরিচালক এমডি শাহআলম জানান, আমাদের জনবল সংকট রয়েছে। এ বিষয়ে পুলিশ বিভাগের সঙ্গে কথা হয়েছে। দায়িত্বপালনকারী ট্রাফিক পুলিশকে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান নির্দেশ দিয়েছেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

বেনজীরের বিরুদ্ধে দুদকে ব্যারিস্টার সুমনের অভিযোগ 

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদেরবিস্তারিত পড়ুন

ট্রেনে কাটা পড়েছে আনু মুহাম্মদের পায়ের সব আঙুল

রাজধানীর খিলগাঁওয়ে রেলগেটে ট্রেনে বাম পায়ের আঙুল কাটা পড়েছে তেল,বিস্তারিত পড়ুন

দেশের কৃষক বাঁচার জন্য যা প্রয়োজন সেটাই করবে সরকার: কৃষি মন্ত্রী

কৃষি মন্ত্রী আব্দুস শহীদ বলেছেন, দেশের কৃষক বাঁচার জন্য যাবিস্তারিত পড়ুন

  • সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
  • বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, থাকতে পারে টানা ৩ দিন
  • লিটার প্রতি ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম
  • খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন : প্রধানমন্ত্রী
  • টানা ৩ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, হিট অ্যালার্ট জা‌রি
  • গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য
  • স্বর্ণের দাম সব রেকর্ড ভাঙল
  • আগামীতে সবার অন্ন, বস্ত্র, শিক্ষা ও বাসস্থানের ব্যবস্থা করতে পারবো: প্রধানমন্ত্রী
  • শাওয়ালের চাঁদ দেখা যায়নি, ঈদ বৃহস্পতিবার
  • জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিরাপত্তার কথা জানালো ডিএমপি কমিশনার
  • শ্রদ্ধার ফুলে ভরে উঠেছে স্মৃতিসৌধের বেদি
  • চার দিনেরে সফরে ঢাকায় ভুটানের রাজা