শনিবার, এপ্রিল ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

উইকেটের চরিত্র বদলের পরই বাড়তি স্পিনার!

প্রথম দিন খেলা হলো একদম ফ্ল্যাট উইকেটে। তামিমের নিশ্চিত সেঞ্চুরি মিস আর মাহমুদউল্লাহর হাতে বড় ইনিংস খেলার সুযোগ হেলায় হাতছাড়া করার পরও টাইগারদের স্কোর গিয়ে দাঁড়াল ২৬৫-এ।

ওই রান তাড়া করে প্রায় জিতেই গিয়েছিল আফগানরা; কিন্তু দ্বিতীয় ম্যাচেই উইকেটের আচরণে বড় ধরনের পরিবর্তন। ফ্ল্যাট ট্র্যাকের বদলে স্লো উইকেট। ব্যাটিং উইকেটের জায়গায় স্লো ও স্পিন সহায়ক পিচ।

খুব স্বাভাবিকভাবেই স্কোরলাইন গেল ছোট হয়ে। মাশরাফির দল থামল ২০৮ রানে। ওই রান আটকাতেই নাভিশ্বাস মাশরাফিদের। উইকেটের আচরনে পরিবর্তন আসার ২৪ ঘন্টার মধ্যে আবার স্বগতিক লাইন আপেও রদ বদল। পেসার রুবেল হোসেন বাইরে। তার বদলে বাঁ-হাতি স্পিনার মোশাররফ রুবেল ১৪ জনের দলে।

দ্বিতীয় ম্যাচে স্লো ও স্পিন সহায়ক উইকেটে আর শেষ ম্যাচের আগে স্কোয়াডে এ রদবদল দেখে অনেকের মনেই প্রশ্ন জাগছে- তবে কি আবার স্লো ও স্পিন সহায়ক উইকেট এবং স্পিন কেন্দ্রিক বোলিংয়ে ফিরে যাওয়া?

১ অক্টোবর আফগানদের সাথে শেষ ম্যাচে তিন থেকে এক পেসার কমিয়ে দুইয়ে নামিয়ে এনে তিন তিনজন স্পিনার নিয়ে মাঠে নামবে মাশরাফির দল? ইতিহাস জানাচ্ছে, গত বছর বাংলাদেশ টানা চার সিরিজ (পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে) জিতেছে তার অন্যতম রূপকারই ছিলেন পেস বোলাররা।

পেসাররা ভাল বল করায় ওই চার দলের বিরুদ্ধে ১২ খেলার ১১টিতে তিনজন করে পেসার খেলানো হয়েছে। এমনকি যে জিম্বাবুয়েকে অতীতে বহুবার শুধু স্পিনে ঘায়েল করার রেকর্ড আছে, সেই দলের বিরুদ্ধেও গত নভেম্বরে তিন ম্যাচেই তিনজন করে পেসার (মাশরাফি, মোস্তাফিজ ও আল-আমিন) খেলেছেন।

গত চার ওয়ানডে সিরিজে শুধু একটি ম্যাচে দু’জন মাত্র পেসার খেলানোর রেকর্ড আছে। দিনটি ছিল ২০১৫ সালের ১০ জুলাই। ওই দিন শেরে বাংলায় দক্ষিণ আফ্রিকার সাথে দুই স্পেশালিষ্ট স্পিনার সাকিব-জুবায়ের হোসেন লিখনের সাথে পেসার কোটায় খেলেন মাশরাফি ও মোস্তাফিজ। ওই ম্যাচ হারের পর বাকি দুই খেলায় তিন পেসার (মাশরাফি, মোস্তাফিজ, রুবেল) খেলেন। তাতে সাফল্যের দেখাও মেলে।

এখন আফগানিস্তানের বিরুদ্ধে ১৪ জনে এক ঝাঁক স্পিনারের ছড়াছড়ি। সাকিব আল হাসানের সাথে বাঁ-হাতি স্পিনারই তিনজন; তাইজুল ইসলাম ও মোশাররফ রুবেল। পেসারও সমান- মাশরাফি, তাসকিন আর শফিউল।

এখন শেষ ম্যাচে এই দিন পেসার খেলবেন? না এক পেসার কমিয়ে তিন বাঁ-হাতি স্পিনারকেই খেলানো হবে? তা নিয়েই রাজ্যেও সব জল্পনা-কল্পনা, গুঞ্জন।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা