বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ক্ষুদে শিক্ষার্থীরাই প্রধান নির্বাচন কমিশন, উচ্চ পদস্থ কর্মকর্তা ও ভোটার

মো.ফরমান শেখ, টাঙ্গাইল প্রতিনিধিঃ

এটা কোন জাতীয় কিংবা রাজনৈতিক মূলক নির্বাচন নয়, সাধারণ একটা স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন, স্কুল ড্রেস পরা ৪শতাধিক ক্ষুদে ভোটার রোদের তীব্র উত্তাপ উপেক্ষা করে ভোটাধিকার প্রয়োগের অপেক্ষায়।

স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে তাদের ভোটেই নির্বাচিত হবে নেতা। বিদ্যালয় ভবনের একটি কক্ষের চারটি বুথে চলে ভোটগ্রহণ। শিক্ষার্থীদের মধ্যে থেকেই নির্বাচন পরিচালনায় রাখা হয় নির্বাচন কমিশন, প্রিসাইডিং- পোলিং অফিসার ও এজেন্ট। বিশৃঙ্খলা এড়াতে রয়েছে আনসার, স্বেচ্ছাসেবী ও পুলিশ। প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র
পরিষদ নির্বাচনকে ঘিরেই এতো আয়োজন। কোমলমতি শিক্ষার্থীরাই বিভিন্ন ভূমিকায় এসব দায়িত্ব পালন করে।

আজ সোমবার সরেজমিনে এমন চিত্রই দেখা গেছে টাঙ্গাইলের ভূঞাপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে ভোট গ্রহণের চিত্র। এমন উৎসব মুখর পরিবেশের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়। সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শাহনেওয়াজ পারভীন জানান, ছোট থেকেই শিশুদের ক্রম-বিকাশ, জয়-পরাজয় মেনে নেয়ার মনোভাব তৈরি হবে। শিশুদের ভেতর গণতন্ত্রের চর্চা বিকশিত, নেতৃত্ব গঠন ও নির্বাচন সম্পর্কে ধারণা সৃষ্টি করতেই প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের এ ভোট নেয়া হচ্ছে।

জানা গেছে, ভূঞাপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪০৭ জন শিক্ষার্থী ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে। ১১জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। এদের মধ্যে ছাত্র ভোটার ২০৯ জন ও ছাত্রী ভোটার ১৯৮ জন।

এদের মধ্যে ৭ জন বিজয়ী হয়েছেন। তারা হলেন ৫ম শ্রেণির ছাত্র জাহিদুল ইসলাম প্রাপ্ত ভোট (২১৮), প্রাপ্তি চন্দ্রা প্রাপ্ত ভোট (২১১), ৪র্থ শ্রেণির অপসরী রায় প্রাপ্ত ভোট (১৯৬), সাদিয়া হাসান প্রভা প্রাপ্ত ভোট (১৮৭), তানিয়া সুলতানা মেধা প্রাপ্ত ভোট (১৭৮), লামিয়া জান্নাত ৩য় শেণি প্রাপ্ত ভোট (১৭৩), মার্জিয়া জান্নাত ৩য় শ্রেণি প্রাপ্ত ভোট ১৫৭।

সরেজমিন গিয়ে দেখা গেছে, মাঠে ক্ষুদে শিক্ষার্থীরা ভোট দেয়ার জন্য লম্বা লাইনে দাঁড়িয়েছে। বিদ্যালয়ের শিক্ষার্থীরা কক্ষের ভেতরে প্রিসাইডিং অফিসার, পোলিং ও পোলিং এজেন্ট ভোটগ্রহণের দায়িত্ব পালন করছে। আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করছে ক্লাব-স্কাউটিংয়ের দল। সকলেই ক্ষুদে শিক্ষার্থী। নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে ছাত্রদের মধ্যে থেকে একজন নির্বাচন কমিশনের দায়িত্বও পালন করছে। কোনো রকম বিশৃঙ্খলা ছাড়াই ভোটগ্রহণ শেষ হয়েছে। নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত
একাধিক শিশু শিক্ষার্থী ও ভোটাররা জানায়, ভোট কী এবং কীভাবে ভোট দিতে হয় সেটা এই নির্বাচনের মাধ্যমে দেখলাম এবং ভোটাধিকার প্রয়োগ করলাম। এতে জয়-পরাজয় মেনে নেয়ার মানসিকতা তৈরি হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

টাঙ্গাইলে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা

টাঙ্গাইলের নাগরপুরে ছাত্রলীগ নেতা জাহিদ হাসান ঝলককে বাড়ি থেকে ডেকেবিস্তারিত পড়ুন

তীব্র যানজটঃ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত

গত কয়েক দিনের টানা বৃষ্টি, খানা খন্দক আর ভাঙ্গাচোরা ব্রিজেরবিস্তারিত পড়ুন

ঢাকা-উত্তরবঙ্গ ট্রেন বন্ধ !

টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় পৌলি নদীর ওপরের রেলসেতুর একাংশের মাটি বন্যারবিস্তারিত পড়ুন

  • টাঙ্গাইলে সৎ বাবার ধর্ষণে মেয়ে অন্তঃসত্ত্বা
  • নিজ উদ্যোগে মাদ্রাসায় বৃক্ষরোপন
  • ভূঞাপুরে বিদ্যুৎ স্পৃষ্টে মা-ছেলের মৃত্যু; আহত ৩
  • গুলি করে চাঞ্চল্যকর হত্যাঃ টাঙ্গাইলের কালিহাতীতে ৪ পুলিশ চাকরিচ্যুত
  • টাঙ্গাইলে স্ত্রী কর্তৃক স্বামী প্রতারিত, থানায় লিখিত অভিযোগ !!
  • ব্রিজ ভেঙে ট্রাক-সিএনজি খালে, নিখোঁজ ১০
  • স্বামীর মৃত্যুর ৭ বছর পর টাঙ্গাইলের সালেহা পাগলি ফের মা হলেন
  • ৫৫ বছর বয়সী এক বিধবার সঙ্গে ৬৫ বছরের বৃদ্ধের পরকীয়া, আপত্তিকর অবস্থায় আটক করে বিয়ে
  • টাঙ্গাইলে বাস-ট্রাক সংঘর্ষে ১ জনের মৃত্যু, আহত ৩
  • শ্যামলী পরিবহনের একটি বাসে তল্লাশি, ফেন্সিডিলসহ যুবক আটক
  • রাস্তার পাশের মাটি নরম ও গর্ত, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৩৫ কিলোমিটার যানজট
  • পদ্মায় মিলল ৮৮ কেজি ওজনের বাঘাইড়