মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ঘরেই অনিরাপদ মেয়েশিশু!

মেয়েশিশু নিপীড়নের ঘটনা প্রকাশের চেয়ে ধামাচাপা দেওয়া হয় বেশি। কারণ হিসেবে গবেষণায় উঠে এসেছে, এ ধরনের ঘটনা বেশির ভাগই ঘটে আত্মীয়-স্বজন কিংবা পরিচিতজনদের হাত দিয়ে। মেয়েশিশু নিয়ে কাজ করেন, এমন ব্যক্তি ও প্রতিষ্ঠানের পর্যবেক্ষণ হলো, বিচার না হওয়ায় এ ধরনের অপরাধ ঘটে চলেছে। আছে অভিভাবকদের গাফিলতিও।

শিশুনির্যাতন নিয়ে কাজ করে ‘ব্রেকিং দ্য সাইলেন্স’ নামের একটি প্রতিষ্ঠান। তাদের হিসাব অনুযায়ী, প্রতি চার জন মেয়েশিশুর মধ্যে একজন নির্যাতনের শিকার হয়। এই পরিসংখ্যানের ভয়াবহ একটা দিক হলো, বেশির ভাগ নির্যাতনের ঘটনাই ঘটে কাছের কোনও আত্মীয়- স্বজনের হাতে।

সম্প্রতি রাজধানীর মুগদায় সৎ বাবার বিরুদ্ধে দায়ের করা মামলায় এক মেয়ে অভিযোগ করেছে, সে আট বছর ধরে শারীরিক নির্যাতন এবং ধর্ষণের শিকার হচ্ছে। আবার মামলা করার পর পরিবারের অন্যদের সহায়তা পাচ্ছে না এই মেয়েটি। উল্টো মামলা তুলে নেওয়ার জন্য অনেকেই চাপ দিচ্ছে তাকে।

মেয়েটির অভিযোগ, ১০ বছর বয়স থেকেই বিকৃত যৌনাচারের শিকার হতে হয়েছে তাকে। আর এই কাজে সহযোগিতা করেছেন তার নিজের মা। এমনকি ১৩ বছর বয়সে গর্ভবতীও হতে হয়েছে বলেও অভিযোগ তার।

এ অবস্থায় মেয়েটির নিরাপত্তার পাশাপাশি তাকে মামলা প্রত্যাহারে যেন কোনও চাপ না দেওয়া হয়, সেদিকে সতর্ক থাকা উচিত বলে মনে করেন নারী নেত্রীরা। আদালতের নির্দেশে এরই মধ্যে অবশ্য ভুক্তভোগী ওই তরুণীকে টঙ্গীর নিরাপত্তা কেন্দ্রে রাখা হয়েছে।

সৎ বাবার বিরুদ্ধে এ ধরনের আরেকটি অভিযোগ আছে অষ্টম শ্রেণির ছাত্রী রাবেয়ার (ছদ্মনাম)। মামলায় সে অভিযোগ করেছে, প্রথমে বুঝিয়ে, পরে ভয়ভীতি দেখিয়ে রাতের পর রাত ধর্ষণ করা হয় তাকে। শরীর খারাপ হওয়ায় একদিন সেই বাবা তাকে চিকিৎসকের কাছে নিলে সে গর্ভবতী হওয়ার কথা জানতে পারে। এরপর মেয়েটি ঢাকায় চলে আসতে বাধ্য হয়। ঢাকাতেই জন্ম হয় তার সন্তানের।

‘জাস্টিস ফর উইম্যান, বাংলাদেশ’-এর মাহবুবুর রহমান বলেন, ‘আমাদের কাছে এ ধরনের অনেক অভিযোগ আসে। আমরা প্রাথমিকভাবে তাদের আইনি সহায়তা দিতে চাইলেও পরবর্তীতে সামাজিক নানা চাপে মামলাগুলো পরিণতি পায় না।’

‘ব্রেকিং দ্য সাইলেন্স’ এর কর্মকর্তা রোকসানা সুলতানা বলেন, ‘নির্যাতিত ৯০ ভাগ শিশু পারিবারিক গণ্ডিতে স্পর্শজনিত নিপীড়ন বা ধর্ষণের শিকার হয়।’

বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক সালমা আলী বলেন, ‘শিশুরা প্রতিনিয়ত যে হয়রানির শিকার হয়, তা তারা প্রকাশও করতে পারে না। আর এই সুযোগ নিয়ে প্রায় ক্ষেত্রে নিকটাত্মীয়, বিশেষ করে বাবা, চাচা, কিংবা ভাইয়ের হাতেও যৌন নিপীড়নের শিকার হচ্ছে শিশুরা।’ বাংলা ট্রিবিউন

এই সংক্রান্ত আরো সংবাদ

বেনজীরের বিরুদ্ধে দুদকে ব্যারিস্টার সুমনের অভিযোগ 

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদেরবিস্তারিত পড়ুন

ট্রেনে কাটা পড়েছে আনু মুহাম্মদের পায়ের সব আঙুল

রাজধানীর খিলগাঁওয়ে রেলগেটে ট্রেনে বাম পায়ের আঙুল কাটা পড়েছে তেল,বিস্তারিত পড়ুন

দেশের কৃষক বাঁচার জন্য যা প্রয়োজন সেটাই করবে সরকার: কৃষি মন্ত্রী

কৃষি মন্ত্রী আব্দুস শহীদ বলেছেন, দেশের কৃষক বাঁচার জন্য যাবিস্তারিত পড়ুন

  • সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
  • বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, থাকতে পারে টানা ৩ দিন
  • লিটার প্রতি ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম
  • খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন : প্রধানমন্ত্রী
  • টানা ৩ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, হিট অ্যালার্ট জা‌রি
  • গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য
  • স্বর্ণের দাম সব রেকর্ড ভাঙল
  • আগামীতে সবার অন্ন, বস্ত্র, শিক্ষা ও বাসস্থানের ব্যবস্থা করতে পারবো: প্রধানমন্ত্রী
  • শাওয়ালের চাঁদ দেখা যায়নি, ঈদ বৃহস্পতিবার
  • জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিরাপত্তার কথা জানালো ডিএমপি কমিশনার
  • শ্রদ্ধার ফুলে ভরে উঠেছে স্মৃতিসৌধের বেদি
  • চার দিনেরে সফরে ঢাকায় ভুটানের রাজা