শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

তিথিকে ফেরাতে প্রয়োজন ৭৫ লাখ টাকা

দু’চোখ ভরা স্বপ্ন ও দৃঢ় সংকল্প নিয়ে আর দশটা শিক্ষার্থীর মতো তিথিও ভর্তি হয়েছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। পরিবারের বড় সন্তান হওয়ায় তার কাছে বাবা-মায়ের প্রত্যাশাও ছিল অনেক।

কিন্তু তিথির সব স্বপ্ন আর তাকে ঘিরে বাবা-মায়ের প্রত্যাশা দুইই হঠাৎ করে নিভে যেতে বসেছে। বিরল এক রোগে আক্রান্ত হয়ে জীবনযুদ্ধে হারতে বসেছে তিথি।

শিরিন আক্তার তিথি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষে শিক্ষার্থী। বাবা সিরাজউদ্দৌলা পরিবার নিয়ে থাকেন গাজীপুরে। তিথির পরিবারে বাবা-মা ছাড়া রয়েছে এক ছোট ভাই।

সদা হাসিখুশি আর প্রাণোচ্ছল মায়াবী চেহারার তিথির শরীরে বাসা বেঁধেছে জটিল ও বিরলতম এক রোগ। হেমোফেগোসাইটিক লিম্ফো হিস্টোসাইটোসিস (এইচএলএইচ) নামে পরিচতি এই রোগ বিশ্বের অন্যতম বিরল রোগগুলোর একটি। সারাবিশ্বে প্রতি ১০ লাখে মাত্র একজন এতে আক্রান্ত হয়।

এখন পর্যন্ত বিরলতম এই রোগে শনাক্ত হওয়া বাংলাদেশের একমাত্র রোগী তিথি। বর্তমানে কলকাতার টাটা মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন আছে সে।

রোগ প্রতিরোধের জন্য মানুষের শরীরে কিছু টি-সেল ও এনকে সেল থাকে। এগুলো যেকোনো জীবাণু ধ্বংস করে। কিন্তু কোনো কারণে ইমুনি সিস্টেম ওভারঅ্যাক্টিভ হয়ে গেলে এসব সেল শরীরের উপকারী রক্তের সেল ধ্বংস করতে শুরু করে। এতে ধীরে ধীরে লিভার, প্লীহা ও মস্তিস্কের সেল ধ্বংস হয়ে রোগী মৃত্যুর দিকে ধাবিত হয়।

জাবির মেধাবী ছাত্রী তিথিও এমন রোগে আক্রান্ত। তবে তাকে এ রোগ থেকে সুস্থ করে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে প্রয়োজন ৭৫ লাখ টাকা। কিন্তু তিথির বাবার পক্ষে এ বিপুল অর্থের যোগান দেয়া সম্ভব নয়। এ জন্য সমাজের বিত্তবানদের সহায়তা কামনা করেছেন তিথির পরিবার ও বন্ধুরা।

সেই সঙ্গে মেয়েকে বাঁচাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করেছেন বাবা সিরাজউদ্দৌলা।

Tithi

পারিবারিক সূত্রে জানা যায়, জাবির আবাসিক হলে থেকে পড়াশোনা করা তিথি প্রায় দুই বছর যাবত অসুস্থ ছিল। কয়েকমাস আগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গেলে চিকিৎসকরা তার ক্যান্সার হতে পারে বলে জানান। পরে কলকাতায় গিয়ে জানতে পারে বিরল ‘এইচএলএইচ’ রোগে আক্রান্তের কথা। গত দুই মাস ধরে সেখানকার টাটা হাসপাতালে চলছে তার চিকিৎসা।

তিথিকে সহায়তার ঠিকানা-
তিথিকে আর্থিক সহায়তা পাঠানো যাবে নিম্নের মোবাইল অ্যাকাউন্ট বা ব্যাংক হিসাবে-

বিকাশ নম্বর- ০১৭৪৯২৭৭৫০১, ০১৯৮৪৭৪০৮৮৫, ০১৭৭২৪৭৮১৮৫, ০১৭৬৬৯৪৩৯৫২, ০১৭৪০৯৩৮৭৭১, ০১৯৬৫৩০৫৮৩৩, ০১৬৮৮১৫৮৬৬৬; রকেট নম্বর- ০১৭৪৯২৭৭৫০১৭।

এছাড়াও সাহায্য পাঠানো যাবে, হিসাব নম্বর-১২৭১০১০০৭০৩৭০ (সৈয়দ মোহাম্মদ জোবায়ের), ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, হিসাব নম্বর- ০২০০০০৯৬২১১১৮ (ইসমত জাহান চন্দ্রা), অগ্রণী ব্যাংক লিমিটেড, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা।

এছাড়া সহায়তাসহ যে কোনো প্রয়োজনে যোগাযোগ- ০১৮৪৫৯২৩৮০২ (রাব্বি), ০১৯১১২৩৪১৮২ (অনিন্দ্য), ০১৭৩৭৫৭৬৬২৪ (জামি), ০১৬৮০২৪৭৪২৯ (মাসুফ) ও ০১৯১৭০৭৮৬৪৮ (ইথার)।

এই সংক্রান্ত আরো সংবাদ

ভর্তি পরীক্ষায় জালিয়াতি: জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিগত ভর্তি পরীক্ষাগুলোতে জালিয়াতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধেবিস্তারিত পড়ুন

রমজানে বিদ্যালয় বন্ধ: হাইকোর্টের আদেশ নিয়ে শিক্ষা মন্ত্রণালয় যা বললো

রমজানে স্কুল বন্ধে হাইকোর্টের দেয়া আদেশের কপি হাতে পেলে সিদ্ধান্তবিস্তারিত পড়ুন

চলছে এইচএসসি-সমমান পরীক্ষা

শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। সোমবার সকাল ১০টায় পরীক্ষাবিস্তারিত পড়ুন

  • ৭ কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ
  • সাইনবোর্ডেই ঝুলছে ঢাকা-আরিচা মহাসড়কের নিরাপত্তা
  • বুধ ও বৃহস্পতিবারের ডিগ্রি পরীক্ষা স্থগিত
  • শিবির সন্দেহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে পেটাল ছাত্রলীগ !!
  • শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে আড়াই গুণ: শিক্ষামন্ত্রী
  • ঢাবি অধিভুক্ত ৭ কলেজের জন্য পৃথক ভর্তি পরীক্ষা
  • এমবিবিএস-বিডিএস ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা
  • ঢাবি উপাচার্য প্যানেল গঠিত, ৩ জনের নাম প্রস্তাব
  • শিক্ষার্থীদের সঙ্গে হাতাহাতিতে ‘আঙুল ভাঙল’ ঢাবি শিক্ষকের
  • ত্রুটিপূর্ণ পরীক্ষা পদ্ধতির কারণেই ফল নিম্নমুখী
  • রাজশাহীতে কমেছে পাসের হার, জিপিএ-৫
  • এবার জিপিএ-৫ শিক্ষার্থীর সংখ্যা কমেছে ২০,৫৫০ জন