শনিবার, এপ্রিল ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দিনাজপুরে বোনের আসনে আগ্রহ নেই খালেদার!

দলে ও স্থানীয় পর্যায়ে গুঞ্জন আছে, প্রয়াত বড় বোনের নির্বাচনী এলাকা দিনাজপুর-৩ (সদর) আসন থেকে সামনের নির্বাচনে প্রার্থী হতে পারেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। দুবার এই আসন থেকে বিপুল ভোটে নির্বাচিত হন তার বড় বোন বেগম খুরশিদ জাহান হক। তিনি ২০০৬ সালে মারা যান।

বোনের আসনে খালেদা জিয়ার প্রার্থী হওয়া নিয়ে গুঞ্জন থাকলেও দলের শীর্ষ নেতারা এ নিয়ে মুখ খুলছেন না। তবে কেউ কেউ অনুমান করছেন, দিনাজপুর-৩ থেকে নির্বাচনে লড়তে তেমন আগ্রহ নেই বিএনপি-প্রধানের।

দিনাজপুরের ছয়টি আসন বিএনপি অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত। গত দশম নির্বাচনে তারা অংশ না নেয়ায় সব কটি আসনই এখন অন্য দলের দখলে। তারপরও জেলার আসনগুলোর মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় দিনাজপুর-৩।

আগামী নির্বাচনের জন্য এই আসনে দেশের প্রধান দুই দলেই শক্ত শক্ত প্রার্থীর নাম শোনা যাচ্ছে। বিএনপির নেতাকর্মীদের মধ্যে আলোচনার শীর্ষে রয়েছেন তাদের চেয়ারপারসন খালেদা জিয়া। আওয়ামী লীগ থেকে আগামী নির্বাচনেও এ আসনে সম্ভাব্য প্রার্থী কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও বর্তমান হুইপ এম ইকবালুর রহিম।

খুরশিদ জাহান হকের মৃত্যুর পর ২০০৮ সালের নির্বাচনে এই আসন থেকে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করেন জাগপা সভাপতি শফিউল আলম প্রধান। ১৯৯৬ ও ২০০১ সালের নির্বাচনে নির্বাচন করেন বেগম খুরশিদ জাহান হক চকলেট। বিএনপি ও জোটের এই দুই প্রার্থীই মারা গেছেন। বিএনপির নেতাকর্মীদের দাবি অনুযায়ী এ আসনে নির্বাচন করতে পারেন বেগম খালেদা জিয়া।

স্থানীয় বিএনপির নেতাকর্মীরা আশঙ্কা করছেন, দুই নেতার মৃত্যুর কারণে আগামী নির্বাচনে শক্তিশালী প্রার্থী না হলে এখানে জয়ের সম্ভাবনা কম। তাই তারা চাচ্ছেন খালেদা জিয়া এই আসন থেকে প্রার্থী হোন।

চেয়ারপারসনের কার্যালয় সূত্রে জানা গেছে, নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী একজন সর্বোচ্চ তিনটি আসন থেকে নির্বাচন করতে পারবেন। সে ক্ষেত্রে ফেনী-১ ও বগুড়ার যে কোনো একটি অথবা দুটি থেকে নির্বাচন করার সম্ভাবনা বেশি খালেদা জিয়ার। তাই দিনাজপুর থেকে নির্বাচন না করার সম্ভাবনা রয়েছে।

তবে বিকল্প হিসেবে বেগম খুরশিদ জাহান হকের (চকলেট) বড় ছেলে শাহরিয়ার আকতার হক ডন এবং কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ও দিনাজপুর পৌরসভার বর্তমান মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমের নাম শোনা যাচ্ছে।

দিনাজপুর থেকে বেগম খালেদা জিয়া নির্বাচন করলে সেটা ইতিবাচক হবে বলেই মনে করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান। তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘নির্বাচনের যদিও এখনো অনেক দিন বাকি। তারপরও আলোচনায় নির্বাচন। আর বেগম খালেদা জিয়া প্রতি নির্বাচনেই একাধিক আসন থেকে নির্বাচন করে থাকেন। সামনের দিনেও হয়তো করবেন। সে ক্ষেত্রে নেতাকর্মীরা হয়তো প্রত্যাশা করেন তিনি দিনাজপুর থেকে নির্বাচন করুন। এমন সিদ্ধান্ত হলে সেটা অবশ্যই খুশির খবর।’

জেনালের মাহবুব বলেন, ‘দিনাজপুর থেকে তিনি (খালেদা জিয়া) নির্বাচন করবেন কি না সেটা হয়তো দল থেকে তার ব্যক্তিগত সিদ্ধান্তের ওপর নির্ভর করবে।’

আবার শফিউল আলম প্রধানের স্ত্রী অথবা তার মেয়েও এই আসন থেকে প্রার্থী হতে পারেন এমনটা ২০-দলীয় জোটের একটি সূত্রে জানা গেছে। তবে জোটের অন্য একটি সূত্রে জানা গেছে, শফিউল আলম প্রধানের মূল আসন ছিল পঞ্চগড়। তাই দিনাজপুরের বদলে সেখান থেকেও তার পরিবারের সদস্যরা নির্বাচন করতে পারেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন : প্রধানমন্ত্রী

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সমালোচনা করে বর্তমান প্রধানমন্ত্রী শেখবিস্তারিত পড়ুন

শ্রমিক অধিকার নিয়ে নালিশের নিষ্পত্তি নভেম্বরে: আইনমন্ত্রী 

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, আগামী নভেম্বরেবিস্তারিত পড়ুন

বিএনপির কেন্দ্রীয় ৩ নেতার পদোন্নতি

বিএনপিতে কেন্দ্রীয় কমিটির ৩ নেতার পদে রদবদল করা হয়েছে। মঙ্গলবারবিস্তারিত পড়ুন

  • বিএনপি মানে খাইখাই, আ.লীগ মানেই দেই-দেই: প্রধানমন্ত্রী
  • ক্ষমা চেয়ে নিচ্ছি, তাড়াহুড়োয় ভুল হয়ে গেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
  • হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া
  • গুরুতর আহত মমতা, হাসপাতালে ভর্তি
  • সুপ্রিম কোর্টে মারামারি ঘটনায় ৩ সহকারী অ্যাটর্নি জেনারেল বরখাস্ত
  • কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী
  • সুপ্রিম কোর্ট নির্বাচন: হট্টগোল-মারামারিতে ভোট গণনা বন্ধ
  • সত্যকে কখনও মিথ্যা দিয়ে ঢাকা যায় না: প্রধানমন্ত্রী
  • ‘নিরাপত্তা নিশ্চিতে অন্যদের নিষেধাজ্ঞা গ্রহণযোগ্য নয়’
  • ঐক্যফ্রন্টের লিয়াজোঁ ও স্টিয়ারিং কমিটিতে আছেন যারা
  • লুটেপুটে খায় এমন প্রার্থীদের বর্জন করার আহ্বান রাষ্ট্রপতির
  • ‘দুষ্টের দমন ও শিষ্টের পালনের জন্যই ডিজিটাল নিরাপত্তা আইন’