শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

নতুন ভোগান্তি নগরীর বুকে উড়াল সড়ক জুড়ে!

যানজটের নগরী ঢাকায় ভোগান্তি কমানোর প্রত্যাশা নিয়ে সপ্তাহখানেক আগে মগবাজার-মৌচাক ফ্লাইওভারের সব দ্বার খুললেও নতুন নতুন জায়গায় যানজটে হতাশা দেখা দিয়েছে চলতি পথের যাত্রীদের। রাজারবাগ, শান্তিনগর, মালিবাগ চৌধুরীপাড়া, ওয়্যারলেস গেট ও বাংলামোটরে খোলা নতুন র‌্যাম্পগুলো দিয়ে উঠে অন্য কোনো র‌্যাম্প দিয়ে নামার সময়ই পড়তে হচ্ছে যানজটে। যানজট তৈরি হচ্ছে ফ্লাইওভারের নিচের সড়কেও।

ডিএমপির ট্রাফিক বিভাগ বলছে, রাজধানীর মগবাজার-মৌচাক উড়াল সড়কের কারণে বাংলামোটর ও কাকরাইলে যানজট আগের চেয়ে বেড়েছে। মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, বাংলামোটরে যেখানে উড়াল সড়ক শেষ হয়েছে, সেখানেই যানবাহনের জট। সেখানে কর্তব্যরত ট্রাফিক সার্জেন্ট বলেন, এটা ভিআইপি রোড। এখানে রাস্তাটা সবসময় সচল রাখতে হয়। আগে মৌচাক-মগবাজারের দিক থেকে অল্পকিছু গাড়ি আসত। কিন্তু ফ্লাইওভার চালুর পর গাড়ির চাপ বেড়ে গেছে। গাড়ি দীর্ঘসময় আটকে থাকে।

তিনি আরও বলেন, প্রায়ই উড়াল সড়কের যানজট মৌচাক ছাড়িয়ে যায়। তারা হিমশিম খাচ্ছেন এ পয়েন্টের যানজট সামলাতে।

বাংলামোটরে গাড়ির যন্ত্রাংশের দোকানি তাহের মল্লিক বলেন, উড়াল সড়ক হওয়ার আগে কেউ বুঝতে পারেনি কী সমস্যা হতে পারে। এখানে বাংলামোটর ও সোনারগাঁও লিংক রোডে প্রচুর রিকশা চলাচল করে। এমনিতেই যানজট লেগে থাকে।

যানজটে ক্ষুব্ধ অটোরিকশা চালক আবদুল কাইয়ুম বলেন, ‘ফ্লাইওবার তো আর আমারে জিগায়া বানায় নাই। আমারে জিগাইলে কইতাম ফ্লাইওভারটা বাংলামোটর সিগন্যালটা পার কইরা দিত। হেইপারে নিয়া একটা মুখ সোজা সোনারগাঁও রোড আরেকটা মুখ ডানে হোটেল সোনারগাঁওয়ের দিকে দিবার কইতাম। এইপারে আইটকা থাকা লাগত না। এইখানে নামাইয়া কোনো কাম হয় নাই।’

উদ্বোধনের পর থেকে ফ্লাইওভারটির বিভিন্ন পয়েন্টে চলাচলের অভিজ্ঞতা থেকে তিনি বলেন, শুধু বাংলামোটরের দিকে নয়, হলি-ফ্যামিলির সামনে যানজটে পড়তে হয়। এছাড়া রামপুরা, মগবাজার থেকে এসে রাজারবাগ নামার পথেও পড়তে হয় যানজটে।

ফ্লাইওভারে এসে বাংলামোটরে নামলে যানজটে পড়তে হয় বলে এখন আর ফ্লাইওভারে ওঠেন না গোড়ানের বাসিন্দা মোহাম্মদ একরাম উল্লাহ ভূঁইয়া। বাংলামোটরের একটি ব্রোকারেজ হাউজের এ কর্মকর্তা বলেন, সবগুলো র‌্যাম্পের মুখে সিগন্যাল এই ফ্লাইওভারের একটি বড় দুর্বলতা। আমি যেখানে নামব সেখানেই জ্যাম লাগে, যেদিক দিয়ে উঠব সেখানেও জ্যাম লাগে। এ কারণে উঠি না। এ ফ্লাইওভারটার মূল সমস্যা হলো যেসব জায়গায় ওঠা-নামার ব্যবস্থা সেসব জায়গা খুবই ক্রাউডি। নেমেই সিগন্যালে পড়তে হয়।

ফ্লাইওভার দিয়ে আসা গাড়ির চাপের পাশাপাশি সড়কের পাশের গাড়ির যন্ত্রাংশের দোকানগুলোতে আসা যানবাহন সড়কে পার্ক করার কারণে এই এলাকায় যানজট বাড়ছে।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক দক্ষিণ বিভাগের উপ-কমিশনার রিফাত রহমান শামিম বলেন, যে গাড়িগুলো রাজারবাগ-মৌচাক হয়ে ৩/৪টি সিগন্যাল পেরিয়ে বাংলামোটর পর্যন্ত আসত সেগুলো এখন ফ্লাইওভারের ওপর দিয়ে সিগিন্যাল ছাড়াই অল্প সময়ে বাংলামোটরের দিকে চলে আসছে। যে কারণে এখানে চাপ বেড়েছে ফলে যানজট তৈরি হচ্ছে।

উড়াল সড়কটির বাস্তবায়ন কর্তৃপক্ষ স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং প্রকল্পের পরিচালক সুশান্ত কুমার পাল বলেন, ফ্লাইওভারের সবগুলো নামার পথে তেমন একটা যানজট নেই। তবে বাংলামোটর সিগন্যালের আগ পর্যন্ত যানজট কিছুটা সৃষ্টি হচ্ছে। এটা আসলে ফ্লাইওভারের জন্য নয়। বাংলামোটরের সিগন্যালটি খুবই ব্যস্ত সিগন্যাল। এখন ফ্লাইওভার দিয়ে যাতায়াতের সুবিধার কারণে চাপ আরও বেশি হয়েছে। যে কারণে যানজট দেখা দিচ্ছে।

ফ্লাইওভার হলেই যে যানজট কমে যাবে এটা ঠিক নয়, যানজট কমানোর জন্য অনেকগুলো পদক্ষেপের মধ্যে ফ্লাইওভার একটি পদক্ষেপ বলেও মন্তব্য করেন তিনি।

এই সংক্রান্ত আরো সংবাদ

থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

ছয় দিনের সরকারি সফরে থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজবিস্তারিত পড়ুন

তিন বিচারপতি আপিল বিভাগে নিয়োগ পেলেন

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। তারাবিস্তারিত পড়ুন

বাংলাদেশের আকাশে দেখা যাচ্ছে গোলাপি চাঁদ

বিশ্বের বিভিন্ন প্রান্তের আকাশে দেখা মিলছে গোলাপি চাঁদের। বিশেষ রঙ্গেরবিস্তারিত পড়ুন

  • মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
  • বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই
  • বেনজীরের বিরুদ্ধে দুদকে ব্যারিস্টার সুমনের অভিযোগ 
  • ট্রেনে কাটা পড়েছে আনু মুহাম্মদের পায়ের সব আঙুল
  • দেশের কৃষক বাঁচার জন্য যা প্রয়োজন সেটাই করবে সরকার: কৃষি মন্ত্রী
  • সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
  • বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, থাকতে পারে টানা ৩ দিন
  • লিটার প্রতি ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম
  • খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন : প্রধানমন্ত্রী
  • টানা ৩ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, হিট অ্যালার্ট জা‌রি
  • গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য
  • স্বর্ণের দাম সব রেকর্ড ভাঙল