বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

নির্বাচনে যাওয়া না যাওয়া বিএনপির সাংবিধানিক অধিকার: জয়নাল আবেদিন

বিএনপির ভাইস প্রেসিডেন্ট ও সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন সভাপতি অ্যাডভোকেট জয়নাল আবেদিন বলেছেন, ‘নির্বাচনে যাওয়া না যাওয়া রাজনৈতিক দলগুলোর সাংবিধানিক অধিকার। কোনো ইস্যুতে এ অধিকার কেড়ে নেয়া যায় না। তাহলে সরকারি দলে থাকা জাসদের মশাল ও ওয়ার্কাস পার্টির কাস্তেও থাকবে না। তাই অধিকারের রাজনীতিতেও কেউ হস্তক্ষেপ করতে পারবে না।’

২৫ এপ্রিল মঙ্গলবার সকালে কারাগারে আটক বিএনপির অপর ভাইস প্রেসিডেন্ট ইকবাল হাসান মাহমুদ টুকুর ৪টি মামলায় সিরাজগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে জামিন আবেদন শুনানি শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ সব কথা বলেন তিনি।

টুকুর জামিন না হওয়া প্রসঙ্গে জয়নাল আবেদিন বলেন, ‘বর্তমান অবস্থায় সঠিক বিচার পেতে হলে উচ্চ আদালতে দ্বারস্থ হওয়া ছাড়া সঠিক বিচার পাওয়া যায় না। তাই নিরাপরাধ টুকুর ন্যায্যবিচার ও জামিন পেতে আমরা উচ্চ আদালতে যাব।’

মামলা ও বিএনপি নেতাদের সূত্রে জানা যায়, ছাত্রদল নেতা নাজির উদ্দিন জেহাদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২০১০ সালের ১১ অক্টোবর সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদের মুলিবাড়িতে ছাত্র গণজমায়াশ চলাকালে দ্রুত গতির একটি ট্রেনের নিচে কাটা পড়ে বিএনপির ৬ কর্মী নিহত হয়। এ ঘটনায় বিক্ষুব্ধ দলের নেতা কর্মীরা ট্রেনে অগ্নিসংযোগ ও ভাংচুর করে।

পরে সিরাজগঞ্জ সদর উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ হোসেন, জেলা যুবলীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট গোলাম হায়দার, সিরাজগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক কে. এম. সাইফুল ইসলাম, তৎকালীন র‌্যাব-১২ এর ডিএডি আবু বকর সিদ্দীক, বঙ্গবন্ধু পশ্চিম থানার এসআই আছলাম আলী, দিনাজপুর জেলার পার্বতীপুর জিআরপি থানার এএসআই গোলাম তৌহিদ, সিরাজগঞ্জ বাজার জিআরপি থানার এএসআই কাজী মো. সাইদুর রহমান বাদী হয়ে মোট ৭টি মামলা দায়ের করেন।

এ সব মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকুসহ কয়েক হাজার নেতাকর্মীকে আসামি করা হয়। ইতোমধ্যে মামলার তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করা হয়েছে। তার বিরুদ্ধে ৩টি মামলা বিশেষ ট্রাইব্যুনাল, ১টি মামলা অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও ৩টি মামলা জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে চলমান রয়েছে।

গত ১০ এপ্রিল ৩টি মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকু আদালতে হাজিরা দিয়ে জামিন আবেদন করলে আদালত তা নামঞ্জুর করে জেল হাজতে পাঠিয়ে দেন।

মঙ্গলবার সকালে ৪টি মামলায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শেখ মেরিনা সুলতানার আদালতে কারাগারে অসুস্থ টুকুর অনুপস্থিতে জামিন আবেদন করলে তা না মঞ্জুর করেন আদালত।

এই সংক্রান্ত আরো সংবাদ

জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে মাহবুবকে অব্যাহতি

দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে বার সভাপতির শপথ নেওয়ায় ব্যারিস্টার মাহবুববিস্তারিত পড়ুন

খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন : প্রধানমন্ত্রী

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সমালোচনা করে বর্তমান প্রধানমন্ত্রী শেখবিস্তারিত পড়ুন

শ্রমিক অধিকার নিয়ে নালিশের নিষ্পত্তি নভেম্বরে: আইনমন্ত্রী 

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, আগামী নভেম্বরেবিস্তারিত পড়ুন

  • বিএনপির কেন্দ্রীয় ৩ নেতার পদোন্নতি
  • বিএনপি মানে খাইখাই, আ.লীগ মানেই দেই-দেই: প্রধানমন্ত্রী
  • ক্ষমা চেয়ে নিচ্ছি, তাড়াহুড়োয় ভুল হয়ে গেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
  • হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া
  • গুরুতর আহত মমতা, হাসপাতালে ভর্তি
  • সুপ্রিম কোর্টে মারামারি ঘটনায় ৩ সহকারী অ্যাটর্নি জেনারেল বরখাস্ত
  • কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী
  • সুপ্রিম কোর্ট নির্বাচন: হট্টগোল-মারামারিতে ভোট গণনা বন্ধ
  • সত্যকে কখনও মিথ্যা দিয়ে ঢাকা যায় না: প্রধানমন্ত্রী
  • ‘নিরাপত্তা নিশ্চিতে অন্যদের নিষেধাজ্ঞা গ্রহণযোগ্য নয়’
  • ঐক্যফ্রন্টের লিয়াজোঁ ও স্টিয়ারিং কমিটিতে আছেন যারা
  • লুটেপুটে খায় এমন প্রার্থীদের বর্জন করার আহ্বান রাষ্ট্রপতির