শনিবার, এপ্রিল ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

নড়াইলে মুক্তিযোদ্ধার নামে ২০০ জন অবৈধভাবে ভাতা তুলছেন

মোঃ হিমেল মোল্যা, নড়াইল: নড়াইলের কালিয়ায় প্রায় ২০০ জনকে অবৈধভাবে মুক্তিযোদ্ধা ভাতা তুলছেন বলে অভিযোগ পাওয়া গিয়েছে। কালিয়া পৌরসভার সাবেক মেয়র ও মুক্তিযোদ্ধা বি.এম. ইকরামুল হক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ও দুর্নীতি দমন কমিশনসহ (দুদক) সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে এ বিষয়ে লিখিত অভিযোগ করেছেন। এর ভিত্তিতে দুদক তদন্ত শুরু করেছে বলে খবর পাওয়া গেছে।

দুদকের তদন্ত কর্মকর্তা সমন্বিত জেলা কার্যালয় যশোর এর সহকারি পরিচালক কমলেশ মন্ডল গণমাধ্যমকর্মীদের বলেন, সংশ্লিষ্ট কার্যালয়ে ও ব্যক্তিদের কাছে প্রয়োজনীয় কাগজপত্র চাওয়া হয়েছে। কিছু কাগজ পাওয়া গেছে, আরও কাগজপত্র পেলে বিষয়টি খতিয়ে দেখে পদক্ষেপ নেওয়া যাবে। গত বছরের জুলাই মাসে ইকরামুল হক এ ব্যাপারে অভিযোগ করেন বলেও তিনি জানান।

লিখিত অভিযোগে উল্লেখ করা হয়েছে, একজন মুক্তিযোদ্ধার মুক্তিবার্তা নম্বর ব্যবহার করে তাঁর ভাইকে অবৈধভাবে ভাতা দেওয়া হচ্ছে। ওই প্রকৃত মুক্তিযোদ্ধা এ ব্যাপারে আপত্তি জানালে তাঁকেও ২০১৩ সাল থেকে ভাতা দেওয়া হচ্ছে। এভাবে দুজনের ভাতাই চালু রয়েছে।

একজন মুক্তিযোদ্ধার মৃত্যুর পর তাঁর স্ত্রী ও ছেলে দুজনকেই ভাতা দেওয়া হচ্ছে। আরেকজন মুক্তিযোদ্ধাকে মৃত দেখিয়ে অন্য ইউনিয়নের এক নারীকে ওই মুক্তিযোদ্ধার কন্যা সাজিয়ে ভাতা দেওয়া হচ্ছে। একজন মুক্তিযোদ্ধাকে দুটি হিসাবের মাধ্যমে ভাতা দেওয়া হচ্ছে। আবার আরেকজন মুক্তিযোদ্ধা চার বছর আগে মারা গেলেও গত বছরের মার্চ মাস পর্যন্ত তাঁর নামে ভাতা উত্তোলন করা হয়েছে।

এ ধরনের বর্ণনা দিয়ে আরও ৩৩ জনের নাম উল্লেখ করে ইকরামুল হক অভিযোগ করেন, মুক্তিযোদ্ধা না হয়েও ভুয়া কাগজপত্র দিয়ে অনেকে মুক্তিযোদ্ধা হয়েছেন। কালিয়ায় ভাতা গ্রহণযোগ্য মুক্তিযোদ্ধা হবেন সর্বোচ্চ ৫৫০, অথচ ভাতা পাচ্ছেন ৭৫৬ জন। প্রায় ২০০ জনকে অবৈধভাবে ভাতা দেওয়া হচ্ছে।

লিখিত অভিযোগে আরও উল্লেখ করা হয়, উপজেলা সমাজসেবা কর্মকর্তা অসিত কুমার সাহা অসৎ উদ্দেশ্যে এসব ভাতা বিতরণের ব্যবস্থা করেছেন।

উপজেলা মুক্তিযোদ্ধা ভাতা বিতরণ কমিটির সদস্যসচিব উপজেলা সমাজসেবা কর্মকর্তা ও সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। অসিত কুমার সাহা ২০০৮ সাল থেকে গত বছরের ৩০ জুন পর্যন্ত কালিয়ায় কর্মরত ছিলেন।

বর্তমান উপজেলা সমাজসেবা কর্মকর্তা উত্তম সরকার বলেন, ওই অভিযোগ খতিয়ে দেখে ১৯ জনের ভাতা ইতিমধ্যে বন্ধ করা হয়েছে। অন্য সবার ব্যাপারেও যাচাই-বাছাই চলছে।

অসিত কুমার সাহা সকল অভিযোগ অস্বীকার করে বলেন, ‘ওই দুই ভাইয়েরই মুক্তিযোদ্ধা-সংক্রান্ত সনদ আছে। সনদ ভুয়া কি না, তা যাচাই করা আমাদের বিষয় নয়। আর উত্তরাধিকারীদের ক্ষেত্রে ইউপি চেয়ারম্যানদের ওয়ারিশ সনদের ভিত্তিতে ভাতা দেওয়া হয়।’####

এই সংক্রান্ত আরো সংবাদ

প্রেমে রাজি না হওয়ায় মাদ্রাসা ছাত্রীকে ধর্ষণ, অতঃপর ভিডিও ধারণ

নড়াইলের লোহাগড়ায় ৭ম শ্রেণিতে পড়ুয়া এক মাদ্রাসাছাত্রী (১৪) ধর্ষণের শিকারবিস্তারিত পড়ুন

নড়াইলে বিপুল পরিমাণ ইয়াবাসহ স্বামী-স্ত্রী আটক

মোঃ হিমেল মোল্যা, নড়াইল: নড়াইলে ৭০০পিচ ইয়াবাসহ মাদক ব্যবসায়ী শরিফুলবিস্তারিত পড়ুন

নড়াইলে ডিবি পুলিশের সফল অভিযানে ইয়াবা ও গাঁজাসহ আটক ২

মোঃ হিমেল মোল্যা, নড়াইল: পুলিশ সুপার সরদার রকিবুল ইসলামের মাদকবিরোধীবিস্তারিত পড়ুন

  • নড়াইলে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু
  • পুলিশ সুপারের উদ্যোগেঃ নড়াইলে মাদক ও জঙ্গীবিরোধী শোভাযাত্রা
  • ভালোবাসার প্রতীকে সুসজ্জিত নড়াইল
  • নড়াইলে সংখ্যালঘুর বাড়িতে ডাকাতি
  • স্বরসতী পূজার খাবার নিয়েও ছাত্রলীগের কোন্দল
  • নড়াইলে আওয়ামী লীগ নেতাকে ছুরিকাঘাতে হত্যা