মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পরমাণু যুদ্ধ : ভারত না পাকিস্তান জিতবে?

পরমাণু অস্ত্রের সংখ্যায় ভারতের থেকে এগিয়ে রয়েছে পাকিস্তান। আর্মস কন্ট্রোল অ্যাসোসিয়শনের সাম্প্রতিক রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে। রিপোর্ট অনুযায়ী এই মুহূর্তে ভারতের হাতে রয়েছে ১২৫টি পরমাণু অস্ত্র, সেখানে পাকিস্তানের সম্ভারে রয়েছে ১৩৫টি পরমাণু অস্ত্র। অবশ্য এই দুটি রাষ্ট্রই পরমাণু অস্ত্রের বিস্তার না করার চুক্তিবদ্ধ নয়।

সম্প্রতি উত্তর কোরিয়া যেভাবে পরমাণু অস্ত্রের প্রদর্শন শুরু করেছে, তাকে ভালো চোখে দেখছে না আমেরিকা, রাশিয়া কেউই। মঙ্গলবারই হোয়াসং -ফোর্টিন নামে একটি ইন্টার কন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করেছে পিয়ংইয়ং। এই মিসাইল বিশ্বের যেকোনো দেশে আঘাত হানতে সক্ষম বলে দাবি উত্তর কোরিয়ার। মঙ্গলবারের পরই মূলত আমেরিকা ও রাশিয়া নিজেদের পরমাণু অস্ত্রের ভাণ্ডারকে আরো শক্তিশালী করার কথা বলেছে। এই দুটি রাষ্ট্রই এই মুহূর্তে পরমাণু অস্ত্রের নিরিখে শীর্ষ স্থানে বসে রয়েছে। ফলে উত্তর কোরিয়ার আগ্রাসন যে ট্রাম্প ও পুতিনের চিন্তা বাড়াবে তা খুবই স্বাভাবিক। উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষার পরই নতুন করে নিজেদের কাছে থাকা পরমাণু অস্ত্র গুণতে বসেছে বিশ্বের অন্যান্য দেশ।

একনজরে দেখে নেয়া যাক কার কাছে কত পরমাণু অস্ত্র রয়েছে

এই দেশগুলির মধ্যে আমেরিকা, রাশিয়া, ফ্রান্স, চীন ও ব্রিটেন পারমাণবিক অস্ত্র অ-বিস্তারের চুক্তিবদ্ধ। কিন্তু ভারত, পাকিস্তান হ বাকি দেশগুলি কিন্তু চুক্তিবদ্ধ নয়। ওপরের দেয়া হিসেবেই স্পষ্ট, উত্তর কোরিয়া যতই লম্ফ-ঝম্প করুক, পরমাণু অস্ত্রের নিরিখে কিম জং উনের দেশ নেহাতই শিশু বাকিদের কাছে। কিন্তু মঙ্গলবার যে ইন্টার কন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল উত্তর কোরিয়া ছেড়েছে, তার শক্তি যথেষ্টই। দেখে নেওয়া যাক কতটা ধ্বংসাত্মক ক্ষমতা রয়েছে এই মিসাইলের ।
সারা পৃথিবী মিলিয়ে এই মুহূর্তে প্রায় ১৫ হাজার পরমাণু অস্ত্র রয়েছে বলে আর্মস কন্ট্রোল অ্যাসোসিয়েশনের রিপোর্টে বলা হয়েছে। এই পরমাণু অস্ত্রগুলিকে এক জায়গায় করলে তার যা শক্তি হবে তা বিশ্বের কয়েক কোটি মানুষ ও কয়েক শ’ বড় শহরকে শেষ করতে যথেষ্ট। একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, শুধুমাত্র আমেরিকা ও রাশিয়ার পরমাণু অস্ত্রের মিলিত শক্তি পৃথিবীতে প্রতি মিনিট যা সৌর শক্তি এসে পৌঁছয় তার দশভাগের এক ভাগ। ইতিমধ্যেই নিজেদের পরমাণু শক্তি আরো বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন পুতিন ও ট্রাম্প, সেক্ষেত্রে দুই রাষ্ট্রই চুক্তিভঙ্গ করবে বলে মনে করা হচ্ছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

তৃণমূল গুন্ডা অপরাধীদের উন্নয়ন করেছে

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং তৃণমূল কংগ্রেসের নিন্দা করেছেন এবং দাবিবিস্তারিত পড়ুন

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে সর্বশক্তি দিয়ে লড়ব: নেতানিয়াহু

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রতিশ্রুতি দিয়েছেন তার দেশের সেনাবাহিনীর ওপরবিস্তারিত পড়ুন

হেলিকপ্টার বিধ্বস্তে কেনিয়ার সামরিক বাহিনীর প্রধানসহ নিহত ১০

কেনিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সামরিক বাহিনীর প্রধান জেনারেল ফ্রান্সিস ওমন্ডিবিস্তারিত পড়ুন

  • ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য
  • গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য
  • স্বর্ণের দাম সব রেকর্ড ভাঙল
  • গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, ৪ শিশুসহ নিহত ১৪
  • ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বিশ্ববাসীকে ঈদের শুভেচ্ছা ফিলিস্তিনিদের
  • চার দিনেরে সফরে ঢাকায় ভুটানের রাজা
  • ভোরে গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • আফগানিস্তানে তীব্র তুষারপাত ও বৃষ্টিতে ৬০ জনের মৃত্যু
  • গুরুতর আহত মমতা, হাসপাতালে ভর্তি
  • কে কোন ক্যাটাগরিতে জিতলেন অস্কার?
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা