বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পরীক্ষার প্রস্তুতি, থাকবে না কোনো কমতি

১। নিজের পড়ার জন্য নিজেকে যথেষ্ট সময় দিন
শেষ মুহূর্তের জন্য পড়া রেখে দেবেন না। আমরা অনেকেই মনে করি পরীক্ষার আগের রাতে পড়াই আসল পড়া, কিন্তু এটা বস্তুত সবার জন্য এক না, বরং আমাদের অধিকাংশের জন্যই এটি বিপরীত। পরীক্ষার আগের রাতের পড়া অবশ্যই গুরুত্বপূর্ন, কিন্তু আমাদের অবশ্যই বিষয়গুলো সম্পর্কে আগে থেকেই ধারনা থাকতে হবে, পড়া থাকতে হবে। আপনার প্রতিদিনের পড়ার জন্য নিজেই একটি উৎকৃষ্ট সময় বেছে নিন, তারপর রুটিন করে রাখুন কোন দিন কখন কি পড়বেন। তাহলে পরীক্ষার আগে টেনশন কম থাকবে।

২। পড়ার পরিবেশ গুছিয়ে রাখুন
পড়ার টেবিল এমন হওয়া জরুরি যেখানে প্রয়োজনীয় বই, খাতা, নোট ইত্যাদি ঠিকভাবে রাখা যায়। পড়ার ঘরের লাইট চোখের জন্য ঠিক আছে কিনা, কম্পিউটার গেমস থেকে আপনি দূরে আছেন কিনা কিংবা আপনার বসার চেয়ারটি স্বস্তির কিনা, এসব খেয়াল রাখতে হবে। মোবাইল, গেমস থেকে দূরে থাকতে হবে। মনোযোগ নষ্ট করে এমন জিনিসের আশে পাশে পড়তে বসা যাবে না। এতে মন বারবার অন্যদিকে চলে যায় এবং মনোযোগে ব্যঘাত ঘটে। কারো কারো পড়ার পরিবেশ হতে হতে হয় চুপচাপ, নিরিবিলি, আবার অনেকে আছে ব্যাকগ্রান্ডে গান ছেড়ে পড়লে পড়া দ্রুত হয়। সেক্ষেত্রে আপনাকে বুঝতে হবে কিসে আপনার অসুবিধা হচ্ছে আর কিসে আপনার সুবিধা। এবং সেভাবেই পড়ার পরিবেশ তৈরি করে নিতে হবে।

৩। ফ্লো-চার্ট এবং ডায়াগ্রাম ব্যবহার করুন
পড়ার সময় নিজের মতো করে ফ্লোচার্ট কিংবা ডায়াগ্রাম করে পড়ুন। এতে দ্রুত পড়া হয় এবং পরবর্তিতে রিভাইস দেয়ার সময় সহজ হয়।

৪। পুরনো প্রশ্নপত্রে অনুশীলন করুন

পরীক্ষার আগে আপনার ক্লাস চলাকালীন সময়ে যে সমস্ত পরীক্ষা দিয়েছেন সেগুলোর উপর বারবার অনুশীলন করুন। তার সাথে আগের বছরের, আগের সেমিস্টারের প্রশ্নগুলো নিয়ে বসুন। সেগুলো বারবার অনুশীলন কর‍ুন, যাতে আপনার প্রশ্নপত্র সম্পর্কে একটা স্পষ্ট ধারণা থাকে।

৫। আপনার উত্তর অন্যদের ব্যাখ্যা করুন
পরীক্ষার সময় বাবা-মা, ছোট ভাই-বোন আশে পাশে থেকে বিরক্ত করে। আপনি তখন তাদের থেকে একটি ভাল উপকার পেতে পারেন। প্রতিটা প্রশ্নের উত্তর তাদের ব্যাখ্যা করে বলুন, এতে আপনি নিজেই নিজের কাছে পরিষ্কার হয়ে যাবেন এবং যখন যে জায়গায় আটকে যাবেন, তখনই ঠিক করে ফেলতে পারবেন।

৬। গ্রুপ স্টাডি করুন
গ্রুপ স্টাডি বেশ উপকারি যদি আপনি শুধুমাত্র পড়ায় মনোযোগ দিতে পারেন! যদি এমন হয় গ্রুপ স্টাডির নাম করে কেবল আড্ডাবাজি হচ্ছে, সেখানে আপনার কোন উপকার হবে না। কিন্তু আপনি যদি সত্যি গ্রুপ স্টাডি করতে পারেন, যেমন আপনি কোন একটা বিষয় পড়লেন এবং আপনার মনে প্রশ্নের সৃষ্টি হলো, সেটা আপনি খুব সহজেই গ্রুপ স্টাডির সময় অন্যান্যদের কাছ থেকে বুঝে নিতে পারেন। আর তা আপনার মনেও থাকবে বেশি।

৭। ব্রেক নিন
একেকজন মানুষের পড়ার পদ্ধতি একেকরকম। তবে আপনি যদি নির্দিষ্ট একটা ব্রেক নিয়ে নিয়ে পড়েন তাহলে সেটা আপনার মনে থাকবে বেশি। যেমন – ১ ঘন্টা পড়ার পর কিংবা ১ টা চ্যাপ্টার পড়ার পর আপনি কিছুক্ষণের জন্য ব্রেক নিন। রেস্ট নিন, তারপর আবার পড়তে বসুন। তাহলে দেখবেন আপনার পড়ার প্রতি মনোযোগ বৃদ্ধি পাবে এবং মনে থাকবে বেশি।

৮। পুষ্টিকর খাবার খান
ফাস্ট ফুড এড়িয়ে চলা উচিৎ। আমরা অনেক সময় ভাবি- রান্না করতে সময় লাগবে, পড়ার ক্ষতি হবে এবং সেজন্য আমরা বাইরের খাবার খেয়ে থাকি। কিন্তু এটা খুবই খারাপ। এই সময় আমাদের পুষ্টিকর খাবার খাওয়া দরকার। যখন আমরা পড়ি আমাদের ব্রেন সেসময় প্রচুর কাজ করে, তাই তাকে পুষ্টিকর খাবার দেয়া উচিৎ।

মাছ, বাদাম, দই, শস্যদানা আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। পরীক্ষা দিতে যাওয়ার আগে অবশ্যই পরিপূর্ন খাবার গ্রহন করুন। মিষ্টি খাওয়া ভাল এতে এনার্জি পাওয়া যায় অনেক।

৯। পরীক্ষার দিনের প্রস্তুতি নিন আগেই
পরীক্ষায় কি কি নিয়ে যাবেন, কি কি ব্যবহার করবেন কিভাবে কোনটা রাখবেন সব আগেই গুছিয়ে নিন। যেন পরীক্ষার দিন কোনো কিছু খুঁজতে না হয়। পরীক্ষায় কিভাবে কি উত্তর করবেন সেটাও আগে থেকে ভেবে রাখুন। মনে রাখবেন, যে প্রশ্নের উত্তর আপনি ভাল পারেন, তা আগে উত্তর করবেন। এতে শিক্ষকের মনোভাব আপনার জন্য ভাল হবে।

১০। পানি খান প্রচুর
“পানি খান” পড়ার সাথে সাথে আপনার মনে হতেই পারে পরীক্ষার সাথে পানি খাওয়ার সম্পর্ক কি? কিন্তু আপনি হয়তো জানেন না, পানি আপনার ব্রেনের কাজ করার জন্য অপরিহার্য। তাই পড়ার সময় এবং পরীক্ষার সময় বেশি বেশি করে পানি খান।

এই সংক্রান্ত আরো সংবাদ

ভর্তি পরীক্ষায় জালিয়াতি: জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিগত ভর্তি পরীক্ষাগুলোতে জালিয়াতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধেবিস্তারিত পড়ুন

রমজানে বিদ্যালয় বন্ধ: হাইকোর্টের আদেশ নিয়ে শিক্ষা মন্ত্রণালয় যা বললো

রমজানে স্কুল বন্ধে হাইকোর্টের দেয়া আদেশের কপি হাতে পেলে সিদ্ধান্তবিস্তারিত পড়ুন

চলছে এইচএসসি-সমমান পরীক্ষা

শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। সোমবার সকাল ১০টায় পরীক্ষাবিস্তারিত পড়ুন

  • ৭ কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ
  • সাইনবোর্ডেই ঝুলছে ঢাকা-আরিচা মহাসড়কের নিরাপত্তা
  • বুধ ও বৃহস্পতিবারের ডিগ্রি পরীক্ষা স্থগিত
  • শিবির সন্দেহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে পেটাল ছাত্রলীগ !!
  • শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে আড়াই গুণ: শিক্ষামন্ত্রী
  • ঢাবি অধিভুক্ত ৭ কলেজের জন্য পৃথক ভর্তি পরীক্ষা
  • এমবিবিএস-বিডিএস ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা
  • ঢাবি উপাচার্য প্যানেল গঠিত, ৩ জনের নাম প্রস্তাব
  • শিক্ষার্থীদের সঙ্গে হাতাহাতিতে ‘আঙুল ভাঙল’ ঢাবি শিক্ষকের
  • ত্রুটিপূর্ণ পরীক্ষা পদ্ধতির কারণেই ফল নিম্নমুখী
  • রাজশাহীতে কমেছে পাসের হার, জিপিএ-৫
  • এবার জিপিএ-৫ শিক্ষার্থীর সংখ্যা কমেছে ২০,৫৫০ জন