শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পলাশী ঘুরেই যেতে হবে খালেদা জিয়াকে!

বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে যাওয়ার অনুমতি পেলেও তিনি দোয়েল চত্ত্বর দিয়ে যেতে পারবেন কি না তা চূড়ান্ত নয়। তাঁকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনুমতি দিলেও দোয়েল চত্ত্বর দিয়ে যেতে মহানগর পুলিশের (ডিএমপি) আলাদা অনুমতি নিতে হবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার ও এর আশপাশের এলাকায় চার স্তরের নিরাপত্তা গড়বে পুলিশ। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া সংবাদ ব্রিফিংয়ে এ কথা বলেছেন। তিনি বলেছেন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, ডেপুটি স্পিকার, মন্ত্রী পরিষদের সদস্যরা, উপদেষ্টা মন্ডলীর সদস্য, বিরোধী দলীয় নেতা, কূটনৈতিক মিশনের সদস্যরা শহীদ মিনারে আসবেন দোয়েল চত্বর হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়ামের সামনে দিয়ে। এর বাইরে অন্য সবাইকে পলাশীর মোড় হয়ে জগন্নাথ হলের সামনে দিয়ে শহীদ মিনারে আসতে হবে।

ডিএমডি কমিশনার বলেন, গুরুত্বপূর্ণ ব্যক্তিরা শ্রদ্ধা জানিয়ে ফিরে যাওয়ার পরেই পলাশীর ফটকটি খুলে দেওয়া হবে। এবার যেন কোনো ভাবে কেউ উল্টোপথে শহীদ মিনারে ঢুকতে না পারে, জুতো পায়ে বেদীতে উঠতে না পারে সেজন্য কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ভিআইপিরা চলে যাওয়ার পরপর একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে যেতে চান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এ কারণে তিনি অনুমতি নিতে দলের তাঁর উপদেষ্টা আমানউল্লাহসহ চারজন নেতাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে কথা বলার জন্য পাঠান। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ খালেদা জিয়াকে ভিভিআইপি ও ভিআইপিরা চলে যাওয়ার পরপর শহীদ মিনারে আসার অনুম​তি দিয়েছেন। কর্তৃপক্ষ বিশৃঙ্খলা এড়াতে সীমিত সংখ্যক নেতা কর্মীদের নিয়ে ফুল দিতে আসার জন্য বিএনপি প্রতিনিধি দলকে বলে​ছে।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং এর কর্মকর্তা শামসুদ্দিন দিদার বলেন, রাত সাড়ে ১২টায় ফুল দিয়ে দলীয় চেয়ারপারসন শহীদ মিনারে যাবেন।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আরেফিন সিদ্দিক বলেন, ভিভিআইপি ও ভিআইপিরা চলে যাওয়ার পর বিএনপি চেয়ারপারসন আসার অনুমতি দেওয়া হয়েছে। বলা হয়েছে, এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের কোনো সমস্যা নেই। তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন কোন পথ দিয়ে আসবেন সেটা ঠিক করবে পুলিশ। বিএনপিকে এক্ষেত্রে পুলিশের অনুমতি নিয়ে হবে। এখানে বিশ্ববিদ্যালয়ের কিছু করার নেই।

পুলিশের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের ক্ষেত্রে কোনো যোগ্যতা বা পদের মধ্যে পড়েন না বিএনপি নেত্রী খালেদা জিয়া। সাবেক সরকার প্রধান হিসেবেও এখানে তিনি প্রটোকল পাবেন না। তাই তাঁকে পলাশী মোড় দিয়েই ঘুরে আসতে হবে।

পুলিশ জানিয়েছে, কেন্দ্রীয় শহীদ মিনারের সার্বিক তত্ত্বাবধানকারী ও ২১ ফেব্রুয়ারি অনুষ্ঠানের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় অনুমতি দিতে পারে। তবে ডিএমপি কমিশনার যে নিরাপত্তা পরিকল্পনার কথা জানিয়েছেন, এর কোনো ব্যত্যয় হবে না। পলাশী দিয়ে সাধারণ মানুষের কাতারেই খালেদা জিয়া ও বিএনপির লোকজনকে শহীদ মিনারে ঢুকতে হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন : প্রধানমন্ত্রী

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সমালোচনা করে বর্তমান প্রধানমন্ত্রী শেখবিস্তারিত পড়ুন

শ্রমিক অধিকার নিয়ে নালিশের নিষ্পত্তি নভেম্বরে: আইনমন্ত্রী 

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, আগামী নভেম্বরেবিস্তারিত পড়ুন

বিএনপির কেন্দ্রীয় ৩ নেতার পদোন্নতি

বিএনপিতে কেন্দ্রীয় কমিটির ৩ নেতার পদে রদবদল করা হয়েছে। মঙ্গলবারবিস্তারিত পড়ুন

  • বিএনপি মানে খাইখাই, আ.লীগ মানেই দেই-দেই: প্রধানমন্ত্রী
  • ক্ষমা চেয়ে নিচ্ছি, তাড়াহুড়োয় ভুল হয়ে গেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
  • হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া
  • গুরুতর আহত মমতা, হাসপাতালে ভর্তি
  • সুপ্রিম কোর্টে মারামারি ঘটনায় ৩ সহকারী অ্যাটর্নি জেনারেল বরখাস্ত
  • কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী
  • সুপ্রিম কোর্ট নির্বাচন: হট্টগোল-মারামারিতে ভোট গণনা বন্ধ
  • সত্যকে কখনও মিথ্যা দিয়ে ঢাকা যায় না: প্রধানমন্ত্রী
  • ‘নিরাপত্তা নিশ্চিতে অন্যদের নিষেধাজ্ঞা গ্রহণযোগ্য নয়’
  • ঐক্যফ্রন্টের লিয়াজোঁ ও স্টিয়ারিং কমিটিতে আছেন যারা
  • লুটেপুটে খায় এমন প্রার্থীদের বর্জন করার আহ্বান রাষ্ট্রপতির
  • ‘দুষ্টের দমন ও শিষ্টের পালনের জন্যই ডিজিটাল নিরাপত্তা আইন’