শনিবার, এপ্রিল ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পাকিস্তানের জেহাদী কারখানার ভয়ানক তথ্য ফাঁস

সম্প্রতি পাকিস্তানে এক আত্মঘাতী জঙ্গি ধরা পড়ার পর উঠে এসেছে ভয়ানক তথ্য যা রীতিমত মাথা ব্যথার কারন হয়ে দাড়িয়েছে পাকিস্তানের জন্য ।

সম্প্রতি, একটি বিফল আত্মঘাতী হামলার পর পাকিস্তান পুলিশের হাতে ধরা পড়ে এক আত্মঘাতী জঙ্গি। উসমান নামের ওই কিশোরটিকে জেরায় উঠে আসে ভয়ানক তথ্য। তদন্তকারীদের সামনে উসমান তুলে ধরে পাকিস্তানের অন্দরে ফুলেফেঁপে উঠা জঙ্গি তৈরির ‘কারখানা’র ভয়াবহ চিত্র। পূর্ব আফগানিস্তান থেকে পাকিস্তানের সিন্ধ প্রদেশ পর্যন্ত ছড়িয়ে রয়েছে বোমা তৈরি কারখানা। রয়েছে বিস্তর মাদ্রাসা ও মৌলবাদীদের আস্থানা। সেখানে যুবকদের মগজধোলাই করে সন্ত্রাসের পথে ঠেলে দেওয়া হয়। পাকিস্তানে ক্রমশ বেড়ে উঠেছে সংখ্যালঘুদের উপর হামলা। শুধুমাত্র হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্ট ধর্মাবলম্বী নয়, শিয়া সম্প্রদায়ও রক্তাক্ত হয়েছে একাধিক হামলায়। মৃত্যু হয়েছে কয়েক’শ মানুষের।

পাক পুলিশ সূত্রে খবর, ওসমানের মতো কিশোরদের জঙ্গিদলে যোগ দিতে মদত করে এক আন্তর্জাতিক ‘জেহাদি নেটওয়ার্ক’। ধর্মের নামে বিভ্রান্ত করে যুবকদের ‘জেহাদে’র জন্য আফগানিস্তান ও পাকিস্তানে হামলা চালাতে প্ররোচনা দেয় তারা। আন্তর্জাতিক জঙ্গিসংগঠন ইসলামিক স্টেটের সঙ্গেও যোগ রয়েছে ওই জেহাদি নেটওয়ার্কের। ইরাক ও সিরিয়ার প্রায় পর্যুদস্ত হলেও, ভারত, পাকিস্তান ও বাংলাদেশে জাল বিস্তার করার চেষ্টা করছে আইএস। উল্লেখ্য, যদিও প্রত্যক্ষভাবে পাকিস্তানে কার্যক্ষম নয় ইসলামিক স্টেট, অন্যান্য শাখা সংগঠনের মাধ্যমে নাশকতা চালানোর ক্ষমতা রয়েছে ওই জঙ্গি সংগঠনটির। রয়টার্সকে দেওয়া এক বিবৃতিতে এমনটাই জানিয়েছেন পাকিস্তানের সন্ত্রাস দমন শাখার শীর্ষ আধিকারিক রাজা উমের খাটটাব। উল্লেখ্য, শিকারপুর এলাকায় জঙ্গি হামলা চালানোর চেষ্টা করেছিল আঠারো বছর বয়সের উসমান। তখনই তাকে পাকড়াও করা হয়। শুনানির পর মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয় তাকে। বর্তমান ওই এলাকার একটি জেলে রয়েছে সে।

পাকিস্তানের সোয়াট উপত্যকার বাসিন্দা উসমান। তার বাবা ছিল পাকিস্তান তালিবানের সদস্য। মার্কিন হানায় বাবার মৃত্যুর পর উসমান তার পরিবারের সঙ্গে আফগানিস্তানের নানগারহার প্রদেশে পালিয়ে আসে। তারপরই এক জেহাদির সংস্পর্শে আসে ওই পাক কিশোর। তারপরই জঙ্গি ট্রেনিংয়ের জন্য বালোচিস্তানে রওনা দেয় সে। সেখানে আত্মঘাতী জঙ্গিদের প্রশিক্ষণ দেয় আল কায়দা, তালিবানের মতো জঙ্গি সংগঠনগুলি। ওই জঙ্গির স্বীকারোক্তিতে পাকিস্তানের মুখ পুড়েছে বলেই মনে করছেন অনেকে। আন্তর্জাতিক মঞ্চে সন্ত্রাসের চারণভূমি পাকিস্তানের মুখোশ খুলে গিয়েছে ওই ঘটনায়।

এই সংক্রান্ত আরো সংবাদ

হেলিকপ্টার বিধ্বস্তে কেনিয়ার সামরিক বাহিনীর প্রধানসহ নিহত ১০

কেনিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সামরিক বাহিনীর প্রধান জেনারেল ফ্রান্সিস ওমন্ডিবিস্তারিত পড়ুন

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

ইসরায়েলে হামলার প্রতিক্রিয়ায় ইরানের ড্রোন কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রবিস্তারিত পড়ুন

গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য

সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান নেসলের শিশুখাদ্য সেরেলাকে বাড়তি চিনি পাওয়া গেছে বলেবিস্তারিত পড়ুন

  • স্বর্ণের দাম সব রেকর্ড ভাঙল
  • গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, ৪ শিশুসহ নিহত ১৪
  • ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বিশ্ববাসীকে ঈদের শুভেচ্ছা ফিলিস্তিনিদের
  • চার দিনেরে সফরে ঢাকায় ভুটানের রাজা
  • ভোরে গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • আফগানিস্তানে তীব্র তুষারপাত ও বৃষ্টিতে ৬০ জনের মৃত্যু
  • গুরুতর আহত মমতা, হাসপাতালে ভর্তি
  • কে কোন ক্যাটাগরিতে জিতলেন অস্কার?
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • আর অভিনয় করতে পারবেন না সামান্থা!
  • রেকর্ড গড়ে আবারও পাকিস্তানের প্রেসিডেন্ট জারদারি