শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পার্বতীপুরে ফুটবলে যাদুকর ফুটবলার সামাদের ৫৩ তম মৃত্যু বার্ষিকী

আব্দুল্লাহ আল মামুন, পার্বতীপুর(দিনাজপুর)প্রতিনিধি:
যাদুকর সামাদ নাম শুনেই যেন একটি মোহ সৃষ্টি হয় জন সাধারণের মনে। তিনি এশিয়া মহাদেশের মধ্যে তেইশ বছরের খেলার জীবনে এমন সব বিস্ময়কর ও অদ্ভুত ঘটনা ঘটিয়েছে যা ক্রীড়াঅঙ্গনে আজও উজ্জ¦ল দৃষ্ঠান্ত হয়ে আছে। ফুটবল কিংবদন্তীর মহান নায়ক ফুটবলে বিস্ময়কর ক্রীড়াকৌশলী এবং উন্নতমানের খেলা জন্য ফুটবলের যাদুকর উপাধিতে ভূষিত হন । এই যাদু ফুটবল কিংবদন্তীর মহান নায়ক সামাদের ৫৩তম বার্ষিকী ২রা ফেব্র“য়ারী। দিনাজপুরের পার্বতীপুরে ফুটবলে যাদুকর এই কিংবদন্তীর নামে নামকরণ করা হয়েছে একটি মাঠের। যাকে বলা সামাদ ইনিস্টিটিউট।

পশ্চিম বাংলার পুর্ণিয়া জেলায় ১৮৯৫ সালে যাদুকর সামাদের জন্ম হয়। ১৯১২ সালে কোলকাতার মেইন টাউন ক্লাবে প্রথম ফুটবল খেলা শুরু করে তখন তার বয়স ১২ বছর। ১৯১৮ সালে এরিয়েন্স ক্লাবের সদস্য হন ১৯১৯-২০ মধ্যে তাজহাট ক্লাবের পরিচালক নিযুক্ত হন। ১৯২১-১৯৩১ সাল পর্যন্ত ই,বি,আর টিমে খেলেন ১৯২৪ সালে প্রথম ভারতীয় দলে খেতে জাভা (ইন্দোনেশিয়া) যান। স্মরনযোগ্য এটাই ভারতীয় দলের প্রথম বিদেশ যাত্রা। ১৯২৬ সালে পুনরায় জাভা যান। একই বছর সামাদ মোহামেডান স্পোটিং টীমের পক্ষে খেলে চুড়ান্ত কাপ বিজয়ী হন। ১৯৩২ সালে অল ইন্ডিয়া ফুটবল এ্যাসোসিয়েশনের পক্ষে খেলতে তিনি শ্রীলংকা যান।

১৯৩৩ সালে মোহামেডান স্পোটিং -এ যোগ দেন। সে বর্ছ উন্নতমানের খেলার জন্য “হিরোস আব দি গেমস” সম্মানে ভ‚ষিত হন। তার পরের বছরগুলো মোহামেডানের স্বার্ণযুগ। কারন পরপর ৫ বছর আইএফ- এর শীন্ড ও লীগ বিজয়ী হবার গৌরব এ সময় অর্ডন করে মোহামেডান স্পোটিং ক্লাব।

১৯৪৭ সালে দেশ বিভাগের পর যাদুকর সামাদ ভারত থেকে বাংলাদেশে চলে আসেন এবং দিনাজপুরের পার্বতীপুর উপজেলার সাহেব পাড়া কলোনীর টিÑ১৪৭ নম্বর বাসায় স্থায়ী বসবাস শুরু করেন। তিনি পার্বতীপুরে রেলওয়ে প্লাটফরম ইন্সপেক্টর পদে চাকুরী করেন। ১৯৫৭ সালে চাকরি থেকে অবসর নেন । এ সময় কিছুদিন ঢাকা ক্রীড়া নিয়ন্ত্রন বোর্ডের হয়ে কোচের দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৬৪ সালে ২ ফেব্রæয়ারী পার্বতীপুরে সাহেব পাড়া কলোনীতে টিÑ১৪৭ নম্বর বাসাতেই মৃত্যু বরন করেন। তিনি হয়ত আজ নেই কিন্তু তারই স্মৃতি জীবিত রাখার জন্য পার্বতীপুর শহরের ইসলামপুর কবর স্থানে সমাহিত করার দীর্ঘ ২৫ বছর অবহেলিত অরক্ষিত থাকার পর ১৯৮৯ সালে সাবেক দিনাজপুর জেলা প্রশাসক জনাব সাখাওয়াৎ হোসেনের সরাসরি উদ্যোগে গঠিত সামাদ স্মৃতিসৌধ। এখনো এখানে রয়েছে সামাদ রেলওয়ে মিলনায়তন যা ১৯৪৯ সালে ফুটবল যাদুকর সামাদের নামে উৎসর্গ করা হয়েছিল। রয়েছে তার বসবাসকৃত রেলের বাসা সহ বেশকিছু স্মৃতি চিহ্ন। কিন্তুু প্রয়োজনীয় সংস্কার ও রক্ষনাবেক্ষনের অভাবে তার স্মৃতি চিহ্নগুলো হারিয়ে যেতে বসেছে।

সরকারের কাছে সংশ্লিষ্টদের দাবী পার্বতীপুরে ফুটবলে ঐতিহ্যমন্ডিত ও গৌরবোজ্জল ইতিহাস ফুটবলার কিংবদন্তীর মহান নায়ক সামাদের স্মৃতি হিসেবে বসবাস করা বাড়ীটি যাদুঘরে তৈরী এবং সামাদ ক্রীড়া সংঘের রেজিষ্টেশন করে পরবর্তী প্রজন্মেদের ফুটবলের প্রতি প্রেরনা জাগিায়ে নেশার মতো মরণ ফাদ থেকে যুবসমাজ কে রক্ষা করা।

এই সংক্রান্ত আরো সংবাদ

সিরাজগঞ্জে প্রথম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ করল স্কুলের নৈশ প্রহরী

সিরাজগঞ্জের কাজিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম শ্রেণির এক ছাত্রীকে স্কুলেরবিস্তারিত পড়ুন

স্বরূপকাঠীতে চাঁই বিক্রি করে স্বাবলম্বী অনেক পরিবার, রয়েছে স্বল্প সুদে ঋণ সুবিধার অভাব

এম. ডি. ইউসুফ, পিরোজপুর প্রতিনিধিঃ পিরোজপুরের স্বরূপকাঠীতে বাঁশ দিয়ে তৈরীবিস্তারিত পড়ুন

বখাটে ছেলে রুবেলকে পরকিয়া প্রেমিক ও বন্ধু সহ গনধোলাই দিয়েছে স্থানীয় জনতা

স্বরুপকাঠি (পিরোজপুর) প্রতিনিধিঃ উপজেলার বলদিয়া ইউনিয়নের ডুবী গ্রামের আবুল কালামেরবিস্তারিত পড়ুন

  • ইন্দুরকানীতে জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগী
  • পিরোজপুরের স্বরূপকাঠীতে ২১শে উদযাপন
  • স্বরূপকাঠীতে পুস্পস্তবক অর্পনের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন
  • স্বরূপকাঠীতে বিগত ৩ বছরেও করা হয়নি শহীদ মিনার
  • এবাবেই শিকলে বাঁধা অবস্থায় দিন কাটছে পিরোজপুরের অন্তঃসত্ত্বা রুবির
  • ইউপি চেয়ারম্যানকে হাতুড়িপেটা ও কুপিয়ে জখম
  • পিরোজপুরে ইউপি সদস্যকে কুপিয়ে জখম
  • সাঈদীপুত্রের সঙ্গে বিজয় দিবসের মঞ্চে থাকা ইউএনও বদলি
  • ইত্যাদি এবার দিনাজপুর থেকে
  • সেই বৃদ্ধার পাশে দাঁড়ালেন পিরোজপুরের ডিসি
  • পিরোজপুরে শ্বাসরোধে গৃহবধূকে হত্যা, স্বামী পলাতক