মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পালিয়েছে এজেন্সির মালিকরা শতশত হজযাত্রীদের ক্যাম্পে রেখে !

কারো ভিসা হয়েছে, টিকিট হয়নি, আবার কারো ভিসা টিকিট কোনোটিই হয়নি- এমন শত শত হজযাত্রীদের ক্যাম্পে রেখে পালিয়েছে এজেন্সির মালিকরা। প্রতারিত এসব হজযাত্রীদের দীর্ঘশ্বাস আর আহাজারিতে ভারী হয়ে উঠেছে রাজধানীর আশকোনার হজ ক্যাম্প এলাকা।

প্রতারিত হজযাত্রী আব্দুল আজিজ। তিনি কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘আমরা বগুড়া থেকে ৮২ জন একসাথে এখানে এসেছি। এখন আমাদেরকে রেখে এজেন্সির মালিক পালিয়েছে। আমরা এখন কী করবো। বাবা যে ভাবেই হোক আমাদের হজে পাঠানোর ব্যবস্থা করেন। না হলে মরা ছাড়া আর কোনো উপায় থাকবে না।

এমন আকুতি শুধ আব্দুল আজিজের একার নয়; তার মতো শত শত হজযাত্রী হজ ক্যাম্পের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছেন।

এবছর ভিসা হওয়ার পরও বিমানের টিকিট না পাওয়া হজযাত্রীদের সংখ্যা বেশি। অনেকেই ভিসা নিয়ে গত ১০-১৫ দিন ধরে হজ ক্যাম্পে সকলের দ্বারে দ্বারে ঘুরছেন। আজ না, কাল। কাল না, পরশু- এভাবে অপেক্ষার প্রহর গুণে চরম ভোগান্তি ও হয়রানির শিকার হচ্ছেন তারা।

এখন শেষ দিকে অনেক এজেন্সির মালিক যাত্রীদের সাথে যোগাযোগ তো দূরে থাক অফিসে তালা দিয়ে পালিয়েছেন। আবার অনেক এজেন্সির মালিক মাঝে মাঝে মোবাইল করে এসব হজযাত্রীদের কাছে অতিরিক্ত টাকা দাবি করছেন।

এদিকে এসব ভুক্তভোগী হজযাত্রীদের কোনো মৌখিক অভিযোগ নিচ্ছে না হজ অফিস। লিখিত অভিযোগ জমা নিলেও, অভিযোগের প্রেক্ষিতে এখন পর্যন্ত সমস্যা সমাধানে কোনো ধরনের ব্যবস্থা নেয়নি তারা।

শুক্রবার রাজধানীর আশকোনার হজ ক্যাম্পে সরেজমিনে ঘুরে ভোগান্তির শিকার হজযাত্রীদের আহাজারি আর কান্নার এমন চিত্র দেখা গেছে।
এখন পর্যন্ত ৬৪ টি হজ এজেন্সির বিরুদ্ধে গাফিলতি ও প্রতারণার অভিযোগ পাওয়া গেছে বলে হজ অফিস থেকে জানানো হয়েছে।

এদের মধ্যে অন্যতম হলো— আল বালাদ অভারসীজ, সাইদ এয়ার ইন্টারন্যাশনাল, সাদমান এয়ার ইন্টারন্যাশনাল, আবকর হজ গ্রুপ, সাউথ এশিয়া ওভারসীজ, এম. এম. ট্রাভেলস, গুলশানএ মুহাম্মদিয়া ইন্টারন্যাশনাল, সানজিদ ট্রাভেলস ইন্টারন্যাশনাল, হাসান অভারসীজ, নিবিড় হজ ওমরাহ এন্ড টুরিজম, এম সি ও ট্রাভেলস এন্ড টুরিজম।

খোঁজ নিয়ে জানা গেছে, আল বালাদ অভারসীজ, সাইদ এয়ার ইন্টারন্যাশনাল, সাদমান এয়ার ইন্টারন্যাশনাল এই তিনটি এজেন্সির মালিক হলো মো. সালাম, আবু সাইদ, মো. সায়েম ও মাহবুবুর রহমান টিটু। এরা চারজনই আপন ভাই। এরা বিভিন্ন এজেন্সির নামে যাত্রী সংগ্রহ করে। প্রতিবছরই যাত্রীদের সাথে এমন প্রতারণা করে। এবারও কয়েকশ যাত্রী ক্যাম্পে রেখে সবাই পলাতক। মোবাইল ফোনে একাধিক বার যোগাযোগ করেও তাদের কাউকে পাওয়া যায়নি। ভুক্তভোগী হজযাত্রীদের অনেকেই তাদের অফিসে গিয়ে তালাবন্ধ অবস্থায় পেয়েছে।

ফরিদপুরের ভাঙ্গা থেকে মো. আবু মালেক মৃধা তার স্ত্রীকে নিয়ে গত ৬ দিন ধরে হজ ক্যাম্পে সকলের দ্বারে দ্বারে ঘুরছেন। লিখিত অভিযোগও জমা দিয়েছেন গতকাল বৃহস্পতিবার। কিন্তু এখন পর্যন্ত তাদের কোনো সমস্যারই সমাধান হয়েনি। তাদের ভিসা করিয়েছে সাইদ এয়ার ইন্টারন্যাশনাল নামের হজ এজেন্সি। এই এজেন্সির আরো ২০ জন হজযাত্রী ভিসা পেয়েও বিমানের টিকিট না পেয়ে হজ অফিসের কর্মকর্তাদের দ্বারে দ্বারে ঘুরছেন।

মো. আবু মালেক মৃধা বলেন, এজেন্সি থেকে আমাদের ফোন করে হজ ক্যাম্পে আসতে বলেছে। হজ ক্যাম্পে আসার পর তারা আর যোগাযোগ করছে না। বলছে আপনাদের টাকা আমরা পাইনি। আপনারা যে ভাবে পারেন চলে যান। আমরা কিছু জানি না। আমরা এখন কি করবো। আমরা তো এখন হজে যেতে না পাড়লে মানুষের মাঝে মুখ দেখাতে পারবো না।

বগুড়া থেকে গত ৭ দিন আগে হজ ক্যাম্পে এসেছে আব্দুল আজিজ, মোশারোফ হোসেন, আব্দুল কাইয়ুমসহ মোট ৮২ জন। এরা সবাই আবকর হজ গ্রুপের যাত্রী। এদের সবারই ভিসা হয়েছে কিন্তু বিমানের টিকিট হয়নি। কয়েকদিন ধরে এজেন্সির মালিক আর তাদের সাথে যোগাযোগ করছে না।

হজযাত্রীদের এতো অভিযোগ, তেমন কোনো সমাধানের উদ্যোগ নেই কেন এ বিষয়ে জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন বলেন, আমরা অভিযোগ জমা নিচ্ছি। আজও অনেক অভিযোগ জমা পড়েছে। আজ আমরা অভিযোগকারীদের বিষয়ে বৈঠকে বসবো। তাদের সকলের সমস্যা সমাধান করা হবে।

তিনি আরো বলেন, এখন ৬৪ এজেন্সির বিরুদ্ধে আমরা প্রতারণার অভিযোগ পেয়েছি। তাদের বিরুদ্ধে কঠোর ও কঠিন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। কাউকে ছাড় দেয়া হবে। আমরা কি শাস্তির ব্যবস্থা করি তা আপনারাই দেখতে পারবেন। তবে দেশে ১৪’শ হজ এজেন্সির কোনো প্রয়োজন আছে কি না তা ভেবে দেখার সময় এসেছে।প্রতিবেদন পরিবর্তন-এর সৌজন্যে প্রকাশিত।

এই সংক্রান্ত আরো সংবাদ

আগামীতে সবার অন্ন, বস্ত্র, শিক্ষা ও বাসস্থানের ব্যবস্থা করতে পারবো: প্রধানমন্ত্রী

গণভবনে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,আগামীতে সবার অন্ন, বস্ত্র,বিস্তারিত পড়ুন

শাওয়ালের চাঁদ দেখা যায়নি, ঈদ বৃহস্পতিবার

বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। পবিত্র ঈদুল ফিতরবিস্তারিত পড়ুন

জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিরাপত্তার কথা জানালো ডিএমপি কমিশনার

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছেন, জাতীয় ঈদগাহসহবিস্তারিত পড়ুন

  • শ্রদ্ধার ফুলে ভরে উঠেছে স্মৃতিসৌধের বেদি
  • চার দিনেরে সফরে ঢাকায় ভুটানের রাজা
  • মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ
  • যেভাবে টানা ৬ দিনের ছুটি মিলতে পারে ঈদুল ফিতরে
  • বায়ু দূষণ: শীর্ষস্থানে বাংলাদেশ, দ্বিতীয় স্থানে পাকিস্তান
  • শ্রমিক অধিকার নিয়ে নালিশের নিষ্পত্তি নভেম্বরে: আইনমন্ত্রী 
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • ক্ষমা চেয়ে নিচ্ছি, তাড়াহুড়োয় ভুল হয়ে গেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
  • মোহাম্মদপুর কেন্দ্রীয় কবরস্থানে সমাহিত হবেন সাদি মহম্মদ
  • কান্না জড়িত কন্ঠে কুড়িগ্রামে পুলিশের ট্রেইনি কনস্টেবল
  • দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র কোথায় হবে জানালেন প্রধানমন্ত্রী
  • অবশেষে ডিএনএ পরীক্ষায় জানা গেল অভিশ্রুতি নাকি বৃষ্টি