বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পায়ুপথে বাতাস: শিশু শ্রমিকের নিরাপত্তা নিয়ে উদ্বেগ

স্পিনিং মিলের কম্প্রেসার মেশিন মৃত্যুর নতুন ফাঁদে পরিণত হয়েছে। গত ছয় মাসে নারায়ণগঞ্জে কম্প্রেসার মেশিন দিয়ে পায়ুপথে পেটে বাতাস ঢুকিয়ে দুই শিশুকে হত্যা এবং কিশোরকে আহত করার ঘটনা ঘটেছে। এতে নাগরিক সমাজে দেখা দিয়েছে উদ্বেগ-উৎকণ্ঠা। বিশেষ করে শ্রমিকের কাজের নিরাপত্তা নিয়ে সৃষ্টি হয়েছে শংকা। কম্প্রেসার মেশিনের মতো স্পর্শকাতর যন্ত্রটি অরক্ষিত অবস্থায় মিলের শ্রমিকদের ব্যবহার করতে দেয়া শিল্প মালিকদের খামখেয়ালিপনা হিসেবেই দেখছেন বিশিষ্টজনেরা।

চলতি বছরের ২৫ জুলাই রূপগঞ্জের যাত্রামুড়া জোবেদা স্পিনিং মিলে সাগর বর্মন, ১৫ ডিসেম্বর সোনারগাঁওয়ের বি আর স্পিনিং মিলে মো. ইয়ামিনকে পায়ুপথে কম্প্রেসার মেশিনের বাতাস ঢুকিয়ে হত্যা করা হয়। ২৮ ডিসেম্বর আড়াইহাজারের ছাবেদ আলী স্পিনিং মিলে কিশোর শ্রমিক আলামিনকে পায়ুপাথে বাতাস ঢুকিয়ে মারাত্মকভাবে আহত করা হয়। আহত আলামিন গত দুই দিন ধরে মৃত্যুর মুখোমুখি।

তিনটি ঘটনাই ঘটেছে দুষ্টুমির ছলে। দিন দিন ভাইরাল হয়ে উঠছে শরীর পরিষ্কারের নামে পায়ুপথে বাতাস ঢুকানোর এই খেলা।

ছাবেদ আলী স্পিনিং মিলের শ্রমিক জোসনা বেগম বলেন, ‘খুলনার রাকিবকে পায়ুপথে বাতাস ঢুকিয়ে হত্যার পর নারায়ণগঞ্জে এ পর্যন্ত তিনটি ঘটনা ঘটলো। এটা নিয়ে আমরা কিছুটা শংকিত। কারণ কর্মস্থলে গিয়ে লাশ হতে হলে আমাদের কাজের নিরাপত্তা কোথায়?’

একটি স্পিনিং মিলের ম্যানেজার আব্দুর রাজ্জাক জানান, স্পিনিং মিলের কম্প্রেসার মেশিন বসানো হয় মূলত মেশিন পরিষ্কার করার জন্য। শ্রমিকের শরীরে লেগে থাকা ডাস্ট বা ময়লা পরিষ্কারের জন্য নয়। কিন্তু সম্প্রতি স্পিনিং মিলে কাজ শেষ করে বেরুনোর আগে শ্রমিকদের শরীরে লেগে থাকা ডাস্ট পরিষ্কার করা হচ্ছে কম্প্রেসার মেশিনের মাধ্যমে। এই মেশিনের বাতাস বের হওয়ার তীব্রতা এতটাই প্রকট যে তা শরীরের সহ্য ক্ষমতার বাইরে। আর মিল কর্তৃপক্ষ কম্প্রেসার মেশিনের দেয়ালে একটি নোটিশ টানিয়ে দিয়েই তাদের দায় সারছে।

তার দাবি, এই মেশিন শরীর পরিষ্কারের কাজে ব্যবহার বন্ধ করতে হবে। একই সঙ্গে অরক্ষিত অবস্থায় কম্প্রেসার মেশিন ফেলে রাখা যাবে না। এটি ব্যবহার করার জন্য দক্ষ অপারেটর নিয়োগ দিতে হবে যাতে এর যত্রতত্র ব্যবহার করা না যায়। তবেই এ ধরনের দুর্ঘটনা রোধ করা যাবে বলে মনে করেন তিনি।

ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ শাখার সভাপতি হাফিজুল ইসলাম বলেন, স্পিনিং মিলে শ্রম আই্ন তোয়াক্কা না করে দালাল চক্রের মাধ্যমে শিশু শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। কারণ শিশুরা প্রতিবাদ করতে পারে না। আর তাদের অল্প বেতনে বেশি কাজ করানো সম্ভব হয়। গত ছয় মাসে নারায়ণগঞ্জে যে তিনটি স্পিনিং মিলে পায়ুপথে বাতাস ঢুকানো হয়েছে সেই তিন শ্রমিকই শিশু। এতেই বোঝা যায় কী পরিমাণ শিশু শ্রমিক এসব মিলে কাজ করে। আর কলকারখানা পরিদর্শক বা শ্রম অধিদপ্তর শ্রমিক নয়, তারা মালিকপক্ষের হয়ে কাজ করেন বলে অভিযোগ করেন এই শ্রমিক নেতা।

নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি অ্যাডভোকেট এ বি সিদ্দিক বলেন, ‘কম্প্রেসার মেশিনের ভয়াবহতা সম্পর্কে শ্রমিকদের অবহিত করে সচেতনতা বাড়াতে হবে। এই মেশিন দক্ষ শ্রমিক দ্বারা অপারেট করার ওপর গুরুত্ব দিতে হবে। স্পিনিং মিলের শ্রমিকের কাজের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। যেসব মিলে এসব ঘটনা ঘটছে এসব মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে। তবেই মালিকরা তাদের যেসব যন্ত্রপাতি আছে তা ব্যবহারের শ্রম আইন অনুযায়ী চলতে বাধ্য হবে।’

ছাবেদ আলী স্পিনিং মিলের মহাব্যবস্থাপক শেখ আসাদুল্লাহ আহমেদ জানান, এই ঘটনার পর ছাবেদ আলী স্পিনিং মিলের শ্রমিকদের কম্প্রেসার মেশিন ব্যবহানের ওপর সতর্কতা জারি করে নোটিশ টানানোসহ শ্রমিকদের সচেতন করার উদ্যোগ নেয়া হয়েছে। তার দাবি অভিযুক্ত রিমনকে চাকরিচ্যুত করে আইনের হাতে তুলে দেয়া হয়েছে। আহত শ্রমিকের চিকিৎসার সব ব্যয় ভার মিল কর্তৃপক্ষ বহন করছে।

আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাখাওয়াত হোসেন জানান, কিশোর আলামিনের পায়ুপথে বাতাস ঢোকার ঘটনার সাথে জড়িত রিমানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তাকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ হয়েছে। একই সাথে ছাবেদ আলী স্পিনিং মিলসহ সব স্পিনিং মিলের মালিকদের কম্প্রেসার মেশিন ব্যবহারের ক্ষেত্রে সর্তক করা হয়েছে।

রুপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন জানান, রূপগঞ্জের জোবাদে স্পিনিং মিলে পায়ুপথে বাতাস ঢুকিয়ে হত্যা ঘটনায় চারজনকে আসামি করে আদালতে চার্জশিট দেয়া হয়েছে। মামলাটি বর্তমানে আদালতে বিচারাধীন।

সোনারগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম মঞ্জুর কাদের জানান, বিআর স্পিনিং মিলের পায়ুপথে বাতাস ঢুকিয়ে শ্রমিক ইয়ামিন হত্যা মামলার তদন্ত দ্রুত শেষ করে আদালতে চার্জশিট দেয়া হবে। ঢাকাটাইমস

এই সংক্রান্ত আরো সংবাদ

টাঙ্গাইলে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা

টাঙ্গাইলের নাগরপুরে ছাত্রলীগ নেতা জাহিদ হাসান ঝলককে বাড়ি থেকে ডেকেবিস্তারিত পড়ুন

সন্ত্রাসী হামলায় আইনজীবী আহত

নিজস্ব সংবাদদাতা : কোর্টে বিরোধীদলীয় মামলা পরিচালনা করার কারনে সন্ত্রাসীবিস্তারিত পড়ুন

ভর্তি পরীক্ষায় জালিয়াতি: জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিগত ভর্তি পরীক্ষাগুলোতে জালিয়াতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধেবিস্তারিত পড়ুন

  • শিশুর গলায় পিস্তল ঠেঁকিয়ে স্বর্ণালঙ্কার লুট
  • তালাশ টিমের উপর হামলা, ক্র্যাবের নিন্দা ও প্রতিবাদ
  • ক্যাম্পে নাশকতার পরিকল্পনা, অস্ত্র-গোলাসহ ৪ গ্রেপ্তার
  • সুপ্রিম কোর্টে মারামারি ঘটনায় ৩ সহকারী অ্যাটর্নি জেনারেল বরখাস্ত
  • তথ্য চেয়ে সাংবাদিক জেলে: সুষ্ঠু তদন্তে জোর দিচ্ছেন তথ্য প্রতিমন্ত্রী
  • নাতনিকে ধর্ষণ চেষ্টার অভিযোগে দাদা আটক নীলফামারীতে
  • সোনারগাঁয়ে ভোটকেন্দ্রে গুলিবিদ্ধ হয়ে যুবক নিহত
  • দ্রুত রাজাকারদের তালিকা প্রকাশ করা হবে: মুক্তিযুদ্ধ মন্ত্রী
  • বিমান থেকে ফেলা ত্রাণ মাথায় পড়ে গাজায় ৫ জনের মৃত্যু
  • চুয়াডাঙ্গার সীমান্তে কোটি টাকার স্বর্ণের বারসহ যুবক আটক
  • মৌলভীবাজারে ২৯০ বস্তা ভারতীয় অবৈধ চিনি জব্দ
  • কলেজের পিয়ন আবার স্কুলের প্রধান শিক্ষকও তিনি