শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পিরোজপুরের স্বরূপকাঠীতে ২১শে উদযাপন

এম. ডি. ইউসুফ, পিরোজপুর জেলা প্রতিনিধিঃ যথাযোগ্য মর্যাদা আর ভাবগাম্ভীর্য্যের মধ্য দিয়ে পিরোজপুরের স্বরূপকাঠীতে পালিত হলো ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ দিবস উপলক্ষ্যে শুরুতেই পুস্পস্তবক অর্পনের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। দিবসের প্রথম প্রহর ১২টা ০১ মিনিটে স্বরূপকাঠী সরকারী কলেজ শহীদ মিনারে সরকারি স্বরূপকাঠী কলেজের পক্ষ থেকে অধ্যক্ষ মোয়াজ্জেম হোসেন ও কর্মকর্তা কর্মচারীবৃন্দ পুস্পস্তবক অর্পন করেন।

এর পরপরই রোভার স্কাউট ইউনিটি- সরকারি স্বরূপকাঠী কলেজ, বাংলাদেশ আওয়ামী লীগ-যুবলীগ-ছাত্রলীগ, উপজেলা সেচ্ছাসেবক লীগ, সোস্যাল ইউজার্স, বাংলাদেশ জাতীয়তাবাদী দল(বিএনপি) ও এর অঙ্গসংগঠন – নেছারাবাদ উপেজলা শাখা, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল- সরকারি স্বরূপকাঠী কলেজ শাখা, বাংলাদেশ প্রজন্ম লীগ- পিরোজপুর জেলা শাখার পক্ষ থেকে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করা হয়। পরপরই সকলের পক্ষ থেকে ভাষা শহীদদের স্মরণে ও তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

এদিকে দিবসটির প্রথম প্রহরে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে রাত্র ১২.০১ মিনিটে উপস্থিত হয়ে শহীদদের স্মরনে ১ মিনিট নিরবতা পালনের মধ্যে দিয়ে শুরু আনুষ্ঠানিকতা। এর পরপরই পিরোজপুর-১ আসনের মাননীয় সাংসদের পক্ষে পুষ্পস্তবক অর্পন করা করা হয়, পর্যায়ক্রমে স্বরূপকাঠী উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, নেছারাবাদ থানা, স্বরূপকাঠী প্রেসকাব, উপজেলা আ’লীগ, যুবলীগ, ছাত্রলীগ, উপজেলা জাতিয়তাবাদি দল (বিএনপি), যুবদল, উপজেলা ছাত্রদল, উপজেলা মহিলা পরিষদ, শহীদ স্মৃতি কলেজ, স্বরূপকাঠী রিক্সা শ্রমিক ইউনিয়ন, উপজেলার রাজনৈতিক, সামাজিক অংগসংগঠনসহ উপজেলার বিভিন্ন শ্রেনী পেশার মানুষ শহীদদের স্মরনে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন।

দিবসের প্রারম্ভে ফজর নামাজ বাদ বিভিন্ন মসজিদ মন্দিরসহ ধর্মীয় প্রতিষ্ঠানে শহীদদের আত্মার মাগফিরাতের জন্য দোয়া করা হয়। তাছাড়া পঞ্চবেকী কাসেমুল উলুম কওমী মাদরাসাসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে আলোচনা সভা ও শহীদদের আত্মার মাগফিরাতের জন্য দোয়া করা হয়।

এদিকে একুশের সকালে সরকারী স্বরুপকাঠি কলেজ শহীদ মিনারে যথাযথভাবে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে উপস্থিত হন সাবেক সংসদ সদস্য ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ আলমসহ বিভিন্ন স্কুল কলেজের ছাত্র ছাত্রীরা।

দিবসটি উপলক্ষ্যে সকাল ৮.৩০ মিনিটে উপজেলা প্রশাসনের নেতৃত্বে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে পূনরায় শহীদ মিনার প্রাঙ্গনে এসে শেষ হয়। পরে স্থানীয় শিল্পিদের নিয়ে শুরু হয় সংগীতানুষ্ঠান। অনুষ্ঠান শেষে প্রতিযোগীদের মধ্যে পুরস্কার তুলে দেয়া হয়।

মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ০৮নং রাজাবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয় ও সরকারী স্বরূপকাঠী কলেজ শহীদ মিনার চত্ত্বরে শিশুদের হাতের লেখা, রচনা প্রতিযোগীতা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতা করা হয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

ছয় দিনের সরকারি সফরে থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজবিস্তারিত পড়ুন

তিন বিচারপতি আপিল বিভাগে নিয়োগ পেলেন

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। তারাবিস্তারিত পড়ুন

বাংলাদেশের আকাশে দেখা যাচ্ছে গোলাপি চাঁদ

বিশ্বের বিভিন্ন প্রান্তের আকাশে দেখা মিলছে গোলাপি চাঁদের। বিশেষ রঙ্গেরবিস্তারিত পড়ুন

  • মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
  • বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই
  • বেনজীরের বিরুদ্ধে দুদকে ব্যারিস্টার সুমনের অভিযোগ 
  • ট্রেনে কাটা পড়েছে আনু মুহাম্মদের পায়ের সব আঙুল
  • দেশের কৃষক বাঁচার জন্য যা প্রয়োজন সেটাই করবে সরকার: কৃষি মন্ত্রী
  • সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
  • বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, থাকতে পারে টানা ৩ দিন
  • লিটার প্রতি ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম
  • খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন : প্রধানমন্ত্রী
  • টানা ৩ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, হিট অ্যালার্ট জা‌রি
  • গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য
  • স্বর্ণের দাম সব রেকর্ড ভাঙল