বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

প্রভাবশালীদের রোষানলে পড়ে খোলা আকাশের নিচে দিনমজুর পরিবার

কুমিল্লার তিতাসে পূর্ব শত্রুতার জের ধরে প্রভাবশালীদের নির্দেশে ভিটেমাটি থেকে উচ্ছেদ করে ঘরবাড়ি ভেঙে নিয়ে যায় অসহায় দিনমজুর শেখ ফরিদের। প্রভাবশালীদের ভাড়াটে সন্ত্রাসীদের এ ধরনের কর্মকাণ্ডে ঘরবাড়ি ও সহায় সম্বল হারিয়ে খোলা আকাশের নিচে মানবেতর জীবন-যাপন করছে অসহায় পরিবারটি।

আজ সোমবার উপজেলার জগতপুর ইউনিয়নের জগতপুর সরকার বাড়িতে সরজমিনে গিয়ে গিয়ে এমন দৃশ্যই চোখে পড়ে।
বাড়িতে ঢুকতেই সাংবাদিকদের দেখে হাতেপায়ে ধরে কান্না জুড়ে দেন শেখ ফরিদ ও তার স্ত্রী নুরুন্নাহর। পাশে হাউমাউ করে কাঁদছে অবুঝ দুটি সন্তান ফাতেমা (৮) ও বিল্লাল (৬)। ‘বাবাগো আমগো আর কিছুই নাই। ঘরটাসহ সবকিছুই লুটপাট কইরা নিয়া গেছে। নুরুল হকের নির্দেশে সব করেছে ভারাইট্টা সন্ত্রাসীরা। আমরা এহন কোন রকমে এই কাপড়-চোপড়ের বেড়া দিয়া ছাপড়া তুইল্লা থাহি। আমগোরে কি এ্ই ঘর থেইক্কাও উচ্ছেদ কইরা দিব? উপস্থিত লোকজনসহ সাংবাদিকরাও তখন বিচলিত এ করুণ দৃশ্য দেখে। উপিস্থিত গ্রামবাসী সবকিছু দাঁড়িয়ে দেখলেও কারো নাম উল্লেখ করতে চায়নি ভয়ে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, রবিবার দিবাগত রাতে উপজেলার জগৎপুর সরকার বাড়ির মৃত নোয়াব আলীর ছেলে শেখ ফরিদের সঙ্গে দীর্ঘদিন ধরে পার্শ্ববর্তী কালাইকান্দি গ্রামের মৃত আব্দুল জব্বার মুন্সি ছেলে আ. রহমানের জমিসংক্রান্ত বিরোধ চলে আসছে। অর্থ ও ক্ষমতার হার মেনে দীর্ঘ ২৫ বছর গ্রামের ভিটেমাটি ছাড়া ছিল দিনমজুর শেখ ফরিদের পরিবার। ২৫ বছরের যাযাবর জীবন শেষে স্থানীয় ইউনিয়নের চেয়ারম্যান ও গ্রাম্য সরদারদের সহযোগিতায় পৈত্রিক ভিটায় একটি ঘর নির্মাণ করে বসবাসের চেষ্টা করছিলেন তারা। স্থানীয় প্রভাবশালী নুরুল হক সরকারের কু-পরামর্শে জসিমের ভাড়াটে সন্ত্রাসীরা প্রকাশ্যে শেখ ফরিদের ঘরটি ভেঙে মালামালসহ লুট করে নিয়ে যায়। এ সময় প্রতিবেশীরা দাঁড়িয়ে দেখলেও ভয়ে কিছুই বলার সাহস পায়নি তারা। এতে নুরুল হকসহ স্থানীয় প্রভাবশালী মহলটি ও প্রশাসনের কতিপয় অসাধু কর্মকর্তা জড়িত থাকার ইঙ্গিত রয়েছে বলে অভিযোগ দিনমজুরের পরিবারসহ স্থানীয় এলাকাবাসী।

ক্ষতিগ্রস্ত শেখ ফরিদ বলেন, “আমার ঘরটি ভাইঙ্গা ট্রলারে ভইরা লইয়া গেছে। এখন আমারে প্রাণে মাইরা ফেলার হুমকি দিতাছে। আর এই সব কিছুই নুরুল হক সরকারের নির্দেশে হইছে। হের এক ভাতিজা পুলিশের বড় ওসি। হেই গরমে হেয় এমন করে। ” এ বিষয়ে নুরুল হক সরকার বলেন, “২৩ বছর পূর্বে কালাইকান্দি গ্রামের আ. রহমান মুন্সি জায়গাটি কিনেছে। ওরা আমার আত্মীয় বিধায় আমার কাছে আসে। আর এই জায়গায় শেখ ফরিদরা ঘর তুলে থাকছে। আজ ঘর কাল বিল্ডিং করবে! তাদের উচ্ছেদ প্রশাসনও করতে পারবে না। তাই আমি বলেছি ঘরটি নিয়ে যেতে। তবে কে নিয়েছে আমি জানি না। ”

আ. রহমানের ছেলে জসিম বলেন, “আমি আমার বাবার ক্রয়কৃত বাড়িতে একটি ছাপড়া ঘর তুলেছিলাম। সেখানে শেখ ফরিদ ও তার পরিবার একটা কুচক্রি মহলের ইন্ধনে বসবাসের চেষ্টা করায় আমি সেটি ভেঙ্গে নিয়ে আসি। ” তিতাস থানার ওসি মো. মনিরুল ইসলাম পিপিএম বলেন, “এমন বিষয়ে আমাদের কাছে কেউ অভিযোগ করেনি। তবু বিষয়টি খোঁজ নিয়ে দেখব। অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। “

এই সংক্রান্ত আরো সংবাদ

কুমিল্লায় ইয়াবাসহ জাসদের কেন্দ্রীয় নেত্রী আটক

কুমিল্লায় ইয়াবাসহ জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের কেন্দ্রীয় নেত্রী এবং কুমিল্লা সিটিবিস্তারিত পড়ুন

কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় মা-ছেলেসহ ৩ জন নিহত

কুমিল্লায় লরিচাপায় অটোরিকশা আরোহী মা-ছেলেসহ ৩জন নিহত হয়েছেন। আজ শুক্রবারবিস্তারিত পড়ুন

পিস্তলটি ১০ হাজার টাকায় ভাড়া নিয়েছিলেন !

কুমিল্লার চান্দিনা উপজেলায় জমির দখল বুঝিয়ে দেওয়ার জন্য পিস্তল ভাড়াবিস্তারিত পড়ুন

  • কুমিল্লায় বাজারে আগুন, তালাবদ্ধ দোকানে শিশুর মৃত্যু
  • কুমিল্লায় চাচিকে নিয়ে ভাতিজা ‘উধাও’ অতঃপর….
  • কুমিল্লায় প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ: গ্রেফতার ৪
  • কুসিক মেয়র সাক্কুকে শপথ পড়ালেন প্রধানমন্ত্রী
  • কুমিল্লায় ডিবি পুলিশের অভিযানে ৮ শত বোতল ফেন্সিডিল ৫ শত ইয়াবাসহ ২ জন আটক
  • স্ত্রীর সাথে কলহে মেয়েকে দত্তক, দুই মাস পর ফিরলো মায়ের কোলে
  • কুমিল্লায় বজ্রপাতে কিশোরের মৃত্যু, তিন ছাত্রী অজ্ঞান
  • কুসিকের সদ্য নির্বাচিত মেয়র সাক্কুকে খুঁজে পাচ্ছে না পুলিশ
  • কুমিল্লায় এক যুবককে ছুরিকাঘাতে হত্যা
  • কুমিল্লায় বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা
  • কুমিল্লায় সন্ত্রাসী হামলায় আহত যুবলীগ নেতার মৃত্যু
  • কুমিল্লায় ছুরিকাঘাতে এক ব্যক্তিকে খুন