বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

প্রস্তাবিত বাজেটে ভর্তুকি নিয়ে ‘লুকোচুরি’

প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ভর্তুকি কমানোর কথা বলা হলেও শেষ পর্যন্ত আগের বছরের তুলনায় এক হাজার ৩১৬ কোটি টাকা ভর্তুকি বাড়ানো হয়েছে।

শুধু তাই নয়, ভর্তুকি সংক্রান্ত তথ্যাদি নিয়ে বাজেট বক্তৃতায় লুকোচুরিও করা হয়েছে। বাজেটের সংক্ষিপ্তসারেও ভর্তুকির সমুদয় তথ্য উল্লেখ করা হয়নি। বিশেষজ্ঞরা বলছেন, সমালোচনা এড়াতে ভর্তুকি বরাদ্দের তথ্যে লুকোচুরির আশ্রয় নিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

প্রস্তাবিত বাজেটের বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করে দেখা গেছে, আগামী অর্থবছরের জন্য ২৮ হাজার ৪৫ কোটি টাকা ভর্তুকি বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী, যা মোট জিডিপির ১ দশমিক ৩ ভাগ। চলতি বাজেটে এ খাতে বরাদ্দ রাখা হয় ২৬ হাজার ৭২৯ কোটি টাকা, যা মোট জিডিপির ১ দশমিক ২ ভাগ। যদিও সংশোধিত বাজেটে এ ভর্তুকির পরিমাণ ২৩ হাজার ৮৩০ কোটি টাকায় নামিয়ে আনা হয়। এর আগে ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে ভর্তুকি বাবদ বরাদ্দ রাখা হয়েছিল ১৪ হাজার ৪১৮ কোটি টাকা।

অর্থবিভাগ সূত্রে জানা গেছে, ২০২১ সালের মধ্যে ভর্তুকি শূন্যের কোটায় নামিয়ে আনার পরিকল্পনা করছে সরকার। ২০২১ সালের পর শুধুমাত্র কৃষি খাতে ভর্তুকি দেয়ার কথা ভাবা হচ্ছে। সেটি আবার সরাসরি অর্থ না দিয়ে কৃষকদের মাঝে ভর্তুকি মূল্যে কৃষির সরঞ্জাম সরবরাহের পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এরপরও প্রতি বছর বাজেটে ভর্তুকি বরাদ্দ বাড়ানো হচ্ছে।

প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে খাদ্যে চার হাজার ৫৪৫ কোটি টাকা, চলতি অর্থবছর এ খাতে বরাদ্দ ছিল দুই হাজার ৮২০ কোটি টাকা। কৃষি খাতে নয় হাজার কোটি টাকা, চলতি বছর এ খাতে বরাদ্দ রাখা হয় সমপরিমাণ অর্থ।

প্রস্তাবিত বাজেটে রফতানি খাতে প্রণোদনা হিসেবে চার হাজার কোটি টাকা, চলতি বাজেটে এ খাতে সমপরিমাণ অর্থ বরাদ্দ রাখা হয়। পাটজাত পণ্যে প্রণোদনা হিসেবে ৫০০ কোটি টাকা, চলতি বছরেও এ খাতে সমপরিমাণ অর্থ বরাদ্দ রাখা হয়।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের জন্য (পিডিবি) প্রস্তাবিত বাজেটে পাঁচ হাজার ৫০০ কোটি টাকা, চলতি বছরে এ খাতে বরাদ্দ রাখা হয় ছয় হাজার কোটি টাকা।

এছাড়া প্রস্তাবিত বাজেটে অন্যান্য খাতে সাড়ে চার হাজার কোটি টাকা ভর্তুকি হিসেবে রাখা হয়েছে। চলতি বছরে এসব খাতে রাখা হয় চার হাজার ৪০৯ কোটি টাকা।

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিটি খাত উল্লেখ করা সত্ত্বেও ‘অন্যান্য’ খাতের নামে আলাদা সাড়ে চার হাজার কোটি টাকা বরাদ্দ রাখা অস্বচ্ছতার শামিল। ভর্তুকির অর্থ সঠিক খাতে ব্যয় হয় কিনা- তা নিয়েও সংশয় প্রকাশ করেছেন অর্থনীতিবিদরা।

চলতি অর্থবছরের মূল বাজেটে এ খাতে বরাদ্দ রাখা হয় ২৬ হাজার ৭২৯ কোটি টাকা। তবে সংশোধিত বাজেটে তা কমিয়ে নির্ধারণ করা হয় ২৩ হাজার ৮৩০ কোটি টাকা। ২০১৩-১৪ অর্থবছরে ভর্তুকিতে বরাদ্দ রাখা হয়েছিল সাড়ে ২১ হাজার কোটি টাকা। আর খরচ হয়েছিল ৩৫ হাজার কোটি টাকা। এ ব্যয় আলোচ্য অর্থবছরের জিডিপির প্রায় ৩ শতাংশ ছিল।

এ বিষয়ে জানতে চাইলে বিশিষ্ট অর্থনীতিবিদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম জাগো নিউজকে বলেন, যৌক্তিক খাতে ভর্তুকি থাকতে হবে। তবে ভর্তুকি বরাদ্দের অর্থ সঠিক খাতে ব্যয় হচ্ছে কিনা- সে ব্যাপারে নজরদারি বাড়ানো প্রয়োজন।

এছাড়া সমাজের পিছিয়ে পড়া মানুষকে সহায়তা দিতে এবং কৃষকদের সহায়তায় ভর্তুকি রাখা খুবই যৌক্তিক বলে মত দেন তিনি। তবে সেটা হতে হবে সুনির্দিষ্টভাবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

ট্রেনে কাটা পড়েছে আনু মুহাম্মদের পায়ের সব আঙুল

রাজধানীর খিলগাঁওয়ে রেলগেটে ট্রেনে বাম পায়ের আঙুল কাটা পড়েছে তেল,বিস্তারিত পড়ুন

সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

প্রচণ্ড গরমে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। এ অবস্থায় সারাদেশে ৩বিস্তারিত পড়ুন

বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, থাকতে পারে টানা ৩ দিন

শুক্রবার (১৯ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়াবিদ হাফিজুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতেবিস্তারিত পড়ুন

  • মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • রাজধানীতে হাতিরপুলের আগুন নিয়ন্ত্রণে
  • কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তোলা হবে: প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম আর নেই
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়।
  • গাজায় এক দিনে নিহত আরও ১৯৩
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • বেইলি রোডের ভবনটিতে রেস্তোঁরা করার অনুমোদন ছিল না: রাজউক
  • পরিচয় জানা গেছে মর্গে থাকা শিশুটির
  • ‘দগ্ধদের চিকিৎসায় টাকা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী’