বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

প্রস্তুত জল্লাদ যে কোন সময় ফাঁসি কার্যকর

মৃত্যুদন্ডপ্রাপ্ত জঙ্গি আসামি দেলোয়ার হোসেন রিপনের সঙ্গে আজ তার মা ও বাবাসহ স্বজনরা দেখা করেছেন। মঙ্গলবার কেন্দ্রীয় কারাগারে বাবা, মাসহ পরিবারের চার সদস্য তার সঙ্গে দেখা করেন। গতকাল সোমবার রিপনের সঙ্গে তার কয়েকজন নিকটাত্মীয় দেখা করেন। সিলেট কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার ছগির মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

এরআগে রাষ্ট্রপতি তার প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দেন বলে কারাগার সূত্র জানায়। এ প্রাণভিক্ষার নাকচের আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয় হয়ে আজ মঙ্গলবার সকালে সিলেট কারাগারে পৌঁছেছে।

নাকচের আবেদন পর কারা কর্তৃপক্ষ রিপনকে তা পড়ে শোনান। এর আগে গত ২২ মার্চ ফাঁসির দন্ডাদেশ পুনর্বিবেচনার আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায় রিপনকে পড়ে শোনানো হয়। জেল সুপার ছগির মিয়া বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ফাঁসি কার্যকরের নির্বাহী আদেশ পাঠালে মৃত্যুদন্ড কার্যকর করা হবে। ফাঁসি কার্যকরের সকল প্রস্তুতি নেয়া হয়েছে।

সিলেটের হযরত শাহজালাল (রহ.) মাজারে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার দায়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত তিন আসামির মধ্যে রিপন বর্তমানে সিলেট কেন্দ্রীয় কারাগারে রয়েছে। ওপর দুই আসামি হরকাতুল জিহাদের শীর্ষ নেতা মুফতি হান্নান ও শরীপ শাহেদুল বিপুল বর্তমানে কাশেমপুর কারাগারে রয়েছে।

কারা সূত্রে জানা গেছে, রিপনকে সিলেট কেন্দ্রীয় কারাগারের কনডেম সেলে রাখা হয়েছে। ফাঁসির আদেশ কার্যকর করতে মঞ্চ তৈরি ও কারাগারের ৮ থেকে ১০ জন জল্লাদকে প্রস্তুত রাখা হয়েছে।

২০০৪ সালের ২১ মে সিলেটের হযরত শাহজালালের (র.) মাজারে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা চালানো হয়। হামলায় আনোয়ার চৌধুরী, সিলেটের জেলা প্রশাসকসহ অর্ধশতাধিক ব্যক্তি আহত এবং দুই পুলিশ কর্মকর্তাসহ তিনজন নিহত হন।

২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনাল এ মামলার ৫ আসামির মধ্যে ‘মুফতি’ হান্নান, বিপুল ও রিপনকে মৃত্যুদন্ড এবং মহিবুল্লাহ ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদন্ড দেন।

২০০৯ সালে আসামিরা জেল আপিল করেন। বিচারিক আদালতের রায় বহাল রেখে গত বছরের ১১ ফেব্রুয়ারি রায় ঘোষণা করেন হাইকোর্ট। এ রায়ের বিরুদ্ধে আপিল করেন দুই আসামি ‘মুফতি’ হান্নান ও বিপুল। গত বছরের ৭ ডিসেম্বর আসামিদের আপিল খারিজ করে চূড়ান্ত রায় ঘোষণা করেন আপিল বিভাগ। আসামিরা এ রায়ের পুনর্বিবেচনা চেয়ে রিভিউ আবেদন জানালে গত ১৯ মার্চ তা খারিজ করে দেন সর্বোচ্চ আদালত।

রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত ২১ মার্চ প্রকাশিত হয়। পরে তিন জঙ্গির মৃত্যু পরোয়ানায় স্বাক্ষর করে কারাগারে পাঠান বিচারিক আদালত। মৃত্যু পরোয়ানা ও চুড়ান্ত রায় প্রকাশের পর গত ২৭ মার্চ পৃথকভাবে ‘মুফতি’ হান্নান, বিপুল ও রিপন স্ব স্ব কারা কর্তৃপক্ষের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন জানান।

শনিবার রাষ্ট্রপতি প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দেয়ার পর নির্বাহী আদেশ ও জেলকোড অনুসারে মৃত্যুদন্ড কার্যকর করা হবে বলে জানান কারা কর্তৃপক্ষ।

এই সংক্রান্ত আরো সংবাদ

টানা ৩ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, হিট অ্যালার্ট জা‌রি

টানা ৩ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা বই‌ছে চুয়াডাঙ্গায়। তাপদা‌হের কার‌ণেবিস্তারিত পড়ুন

শিশুর গলায় পিস্তল ঠেঁকিয়ে স্বর্ণালঙ্কার লুট

বৃহস্পতিবার দিবাগত রাতে যশোর সদর উপজেলার চুড়ামনকাটি ইউনিয়নের ঝাউদিয়া গ্রামেবিস্তারিত পড়ুন

চুয়াডাঙ্গার সীমান্তে কোটি টাকার স্বর্ণের বারসহ যুবক আটক

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপ‌জেলার দর্শনা থানার সুলতানপুর বিজিবি টহলদল সীমান্তের পাকারাস্তাবিস্তারিত পড়ুন

  • কলেজের পিয়ন আবার স্কুলের প্রধান শিক্ষকও তিনি
  • ঝিনাইদহে সেনা সদস্যকে কুপিয়ে হত্যা
  • জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে অভিযান
  • নবজাতকের লাশ উদ্ধার !
  • ঢাকা-খুলনা রেল আংশিক চালু হয়েছে সুদীর্ঘ্য ১২ ঘণ্টা পর !
  • মেহেরপুরে ইউপি সদস্যের ভাইকে কুপিয়ে হত্যা
  • শিশু ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন
  • যশোরে ৬ শিক্ষার্থীকে নগ্ন করলেন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক!
  • যশোরে হাসপাতাল থেকে নবজাতক চুরি
  • তুচ্ছ ঘটনায় অসহায় মা ও স্কুলছাত্রী মেয়েকে বেঁধে প্রভাবশালীদের নির্যাতনের ঘটনায় তোলপাড়
  • ১৫ হাজার কলাগাছ কেটে ফেলল দুর্বৃত্তরা
  • ঝিনাইদহে শিশুকে শ্বাসরোধে হত্যা, বাবা গ্রেফতার