শনিবার, এপ্রিল ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বরিশালে ১৫০০ বেকার যুবকের ভাগ্য খুলছে খুব শীঘ্রই !!

স্টাফ রিপোর্টার (আরিফিন রিয়াদ)::
বরিশালে বেকারদের ভাগ্য পরিবর্তন হচ্ছে শীঘ্রই। বর্তমান সরকারের যুগ উপযোগী কর্মকান্ডের মধ্যে দৃষ্টিতে এবার বরিশাল। বরিশাল সিটি কর্পোরেশন ও সদর উপজেলার অন্তর্গত সকল ইউনিয়নের স্থায়ী বাসিন্দাদের মধ্য থেকে ১৫শ যুবকের ভাগ্য পরিবর্তনের হাত ছানি দিয়ে ডাকছে ন্যাশনাল সার্ভিস কর্মসূচী। ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর উদ্দোশ্য বরিশাল সদর উপজেলা ও সিটি কর্পোরেশনের আওতাধীন বেকার যুবক/যুব মহিলা দের কর্মসংস্থানের সুযোগের বাস্তবায়েেনর রুপ দিতে নিরসন কাজ করে যাচ্ছেন বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর উপজেলা সমন্বয় কমিটির সভাপতি হুমায়ুন কবীর।

পাশাপাশি সকল প্রচারণার মাধ্যমে প্রতিটি বেকার যুবকদের কাছে সংবাদটি পৌছে দিতে নিরলস কাজ করে যাচ্ছেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আবদুর রহমান সন্যামত। মাইকিং, হ্যান্ডবিল, সৌজন্য মূলক পত্রিকা প্রচারণা উদ্যোগ গ্রহন করেছে বলে জানান যুব উন্নয়ন কর্মকর্তা।তার সাথে আলাপ কালে তিনি আরোও জানান, ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর মাধ্যমে বেকারত্ব অভিশাপ থেকে মুক্তি দিতে সরকার এবারের কর্মসূচীতে বরিশালের ১৫শ বেকার যুবক ও যুবমহিলাদের আগামী ২৩ ফেব্র“য়ারীর মধ্যে আবেদন করার জন্য অনুরোধ করছেন। সেই ক্ষেত্রে অবশ্যই শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাশ হতে হবে, বয়স সিমা ২৪-৩৫ এর মধ্যে হতে হবে।আবেদন কারীকে স্থায়ী বাসিন্দা প্রমানের জন্য সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর, ইউপি চেয়ারম্যান, মেম্বার ঠিকানা সম্মলিত নাগরিক সদন দিতে হবে। শিক্ষাগত যোগ্যতা সনদের ফটোকপি সহ সকল কাগজপত্র, ২ কপি রঙ্গীন ছবি গ্যাজেটেট কর্মকর্তা দ্বারা অবশ্যই সত্বাঢিত করতে হবে, আবেদনকারী বেকার যুবক যুবনারী, মুক্তিযোদ্ধার সন্তান / ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক গোষ্টী/ প্রতিবন্দি হলে স্বপক্ষে সনদ সংযুক্ত করতে হবে, আগ্রহীদের আবেদন পত্রের সাথে উপজেলা নির্বাহী অফিসার বরাবর ৩০ টাকার পোষ্টাল অর্ডার অথবা ব্যাংক ড্রাফ ২৩ ফ্রেব্রুয়ারীর মধ্যে দাখিল করতে হবে। ন্যাশনাল সার্ভিস এর অন্তর্ভূক্তির জন্য নির্ধারিত কমিটির দ্বারা যাচাই বাচাই শেষে চুরান্ত অন্তর্ভূক্তির প্রথম পর্যায়ে ১০টি নির্ধারিত শিডিউলে ৩ মাস মেয়াদি প্রশিক্ষন দেয়ার পরে, সফল ভাবে প্রশিক্ষন সমপ্তকারী যুবক / যুবনারী ২ বচরের জন্য সরকারের বিভিন্ন সেবা খাতে অস্থায়ী কর্মসংস্থানের নিয়োজিত করা হবে। সংযুক্তিতে যোগদানের প্রাক কালে নিতি মালা মোতাবেক সংশ্লিষ্ট যুবক ও যুবনারীকে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়ের সাথে চুক্তিনামা সম্পাদন করতে হবে। সেই সাথে শিক্ষাগত যোগ্যতা মূল সদন পত্র যুব উন্নয়ন কর্মকর্তা কার্যালয় জমা রাখতে হবে। আকেদন কারী কোন যুবক বা যুব নারী ভূল বা অসত্য তথ্য প্রদান করলে বা সংযুক্তিকালিন অন্য কোন সরকারী বা বেসরকারী সংস্থায় নিয়োজিত থাকলে সংক্রিয় ভাবে ন্যাশনাল সার্ভিস কর্মসূচীতে তার অন্তর্ভূক্তি ভাতিল বলিয়া গন্য হইবে।

যুব উন্নয়ন অধিদপ্তর এর পরিচালক মো: এরশাউর রশিদ স্বাক্ষরিত ৩৪.০১০০০.০২৯.৩৭.৫২৭.১৭-১০৩ স্বারক সূত্রে জানাযায়, প্রশিক্ষন চলাকালিন সময়ের তিন মাসে দৈনিক ১শ টাকা হারে প্রশিক্ষন ভাতা এবং অস্থায়ী কর্মে সংযুক্তি কালিন ২বছর দৈনিক ২শ টাকা হারে কর্মভাতা পাবেন ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর নির্বাচিক যুবক ও যুবনারী।

এক্ষেত্রে মাসিক প্রাপ্য ৬ হাজার টাকা কর্মভাতা হতে ২ হাজার টাকা মাসিক সঞ্চয় হিসেবে সংশ্লিষ্ট সুবিধাভোগীর নিজ নামে ব্যাংকে গচ্ছিত রাখা হবে এবং অস্থায়ী সংযুক্তি মেষে সুদ শেষে সুমুদয় দু বছরের টাকা ফেরত প্রদান করা হবে। প্রশিক্ষন শেষে প্রশিকক্ষন সনদ, অস্থায়ী কর্মে সংযুক্তি শেষে অভিজ্ঞতার সনদ যুব উন্নয়ন অধিদপ্ত হতে দেওয়া হবে।

সংযুক্তি কালিন অন্য কোন চাকুরিতে নিয়োজিত হতে আগ্রহী হলে সংশ্লিষ্ট কর্মকর্তাকে অবহিত করে অস্থায়ী সংযুক্তি হতে অব্যহতি গ্রহন করতে পারবেন। কর্মকাল সমাপন্তন্তে দক্ষতা বৃদ্ধি মূলক প্রশিক্ষন থাকা সাপেক্ষে যুব উন্নয়ন অধিদপ্তর, জনতা ব্যাংক এবং কর্ম সংস্থান ব্যাংক হতে ঋন প্রাপ্তিতে অগ্রাধীকার পাবে।

তথ্য সংগ্রহের জন্য বরিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয়ে গেলে সেখানে অপেক্ষারত বেকার যুবক রিয়াজ মাহমুদ সুমন, আমিনুল ইসলাম হৃদয়, শাহাদাত তালুকদার, জোনায়েদ হাসান রুপ, এম আর মন্টু, মাহফুজ খান সুজন, পরিমল রায় অপু, শাকিলা শারমিন, কুলসুম হাসান রিয়া, ফাতেমা বেগম বৃষ্টি, শাকিলা ইসলাম, রুনা রহমান, শাহনাজ ইসলাম, সাবিনা ইসলাম মিতু, তাসমিন সুইটি, লামিয়া বেগম, পিংকি, নুপুর সহ অনেকে জানান, সরকারের এই মহৎ উদ্দোগকে ধন্যবাদ জানাই। বরিশাল তারা আবেগ তারিত কন্ঠে বলেন, বরিশাল সিটি কর্পোরেশন ও সদর উপজেলার ১৫শত শিক্ষিত বেকার যুবক / যুবনারীরা হতাসাগ্রস্থ জীবনে পথভ্রষ্ট থেকে রক্ষা পাওয়ার পাথেও এটি।
এর ফলে একটি পরিব

এই সংক্রান্ত আরো সংবাদ

বরিশালে অন্তঃসত্ত্বা গৃহবধূর মরদেহ উদ্ধার

বরিশাল নগরীর সাগরদী এলাকা থেকে দুই মাসের অন্তঃসত্ত্বা এক গৃহবধূরবিস্তারিত পড়ুন

বরিশাল মহানগর বিএনপি অফিসে তালা লাগিয়েছে বিদ্রোহীরা

বরিশাল মহানগর যুবদলের কমিটিতে স্থান না পাওয়াই বিএনপি অফিসে তালাবিস্তারিত পড়ুন

  • ইয়াবাসহ উপজেলা প্রকৌশলী আটক
  • বাল্য বিয়েতে রাজি না হওয়ায় স্কুলছাত্রীসহ মা ও বোনকে পিটিয়ে আহত, পাত্র আটক
  • বরিশালে লঞ্চ চলাচল স্বাভাবিক
  • বরিশালে নবদম্পত্তি স্বামী – স্ত্রীর লাশ উদ্ধার !!
  • বরিশালে আবাসিক হোটেল থেকে যৌনকর্মীসহ আটক ৫
  • বরিশালে স্কুলছাত্রীকে ধর্ষণের চেষ্টা, বখাটে গ্রেফতার
  • চাঁদা দাবি মামলায় ছাত্রলীগের বহিষ্কৃত সভাপতিসহ গ্রেফতার ৪
  • বরিশালে নানা আয়োজনে পালিত হচ্ছে জাতির পিতার জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস।।
  • বাসায় কাজে গিয়ে ধর্ষণের শিকার শিশু, হাসপাতালে মৃত্যু
  • গৌরনদীতে মুক্তিযোদ্ধা হতে রাজাকার কমান্ডারের আবেদন!
  • বরিশালে স্বামীর সহায়তায় স্ত্রীকে গণধর্ষণ
  • বরিশালে মন্ত্রীর সঙ্গে সেলফি তুলে পুলিশ সদস্য সাসপেন্ড