শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বিশ্ব ভালবাসা দিবসে ৩ শিক্ষার্থীর অজানা অপরাধে বিজিবির মামলা, এলাকাবাসীর ক্ষোভ

মহিনুল ইসলাম সুজন,নীলফামারী প্রতিনিধি|-

বিশ্ব ভালবাসা দিবসে তিস্তা নদীতে নৌকায় ঘুরতে গিয়ে বর্ডার গার্ড ব্যাটলিয়ানের আসামী হলেন ৩ শিক্ষার্থীসহ নৌকার মালিক। নীলফামারীর ডিমলা থানায় ৭ বর্ডার গার্ড ব্যাটলিয়ানের (বিজিবি) পক্ষে তিন শিশু শিক্ষার্থী ও নৌকার মালিকসহ চারজনের বিরুদ্ধে বাংলাদেশ পাসপোর্ট আদেশ ১৯৭৩ এর ১১(১)(ক) ধারায় মামলা দায়েরের ঘটনায় এলাকায় চরম ক্ষোভের সৃস্টি করেছে। ফলে গ্রেফতারের আশংঙ্কায় ওই তিনশিশু পালিয়ে বেড়াচ্ছে।

এরা হলো ডিমলা উপজেলা কালীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেনীর ছাত্র ঝাড়সিংহেশ্বর গ্রামের আবুল কালামের ছেলে আল আমিন (রোল-২৩), একই বিদ্যালয় অষ্টম শ্রেনীর ছাত্র ও গ্রামের আব্দুর রশিদের ছেলে হাফিজুল ইসলাম (রোল-৬৩), কালীগঞ্জ গেনদির চৌপথী হাফিজিয়া মাদ্রাসার ছাত্র মোস্তফা মন্ডলের ছেলে আমির হোসেন (৯) ও একই গ্রামের নৌকার মাঝি খোকা মিয়া(৫০)।

তাদের বিরুদ্ধে বুধবার রাত ১০টায় কালিগঞ্জ বিজিবি ক্যাম্পের নায়েক সুবেদার আলী আজম বাদী হয়ে এই মামলা দায়ের করেন ( মামলা নম্বর- ৯)।
মামলার অভিযোগে জানা গেছে, নৌকার মালিকের নিকট নৌকা নিয়ে ওই তিন শিক্ষার্থী তিস্তা নদী হয়ে নৌকাসহ মাছ ধরার জন্য ঝাড়সিংহেশ্বর মৌজার সীমান্ত পিলার ৭৯৪/৬ এস অতিক্রম করে ভারতের অভ্যন্তরে ১০০গজ ভিতরে প্রবেশ করে। যা দেখতে পেয়ে ভারতীয় সীমান্তে টহলরত ১৩ ব্যাটালিয়ানের বিএসএফ তাদের ধাওয়া করলে তারা নৌকা ফেলে পালিয়ে আসে। যা বাংলাদেশ পাসপোর্ট আদেশ ১৯৭৩এর ১১(১)(ক) অপরাধের সামিল। নৌকাটি বর্তমানে ভারতীয় বিএসএফের নিকট জব্দ রয়েছে।

এদিকে শিশু তিন শিক্ষার্থী সহ নৌকার মালিকের বিরুদ্ধে বিজিবির মামলা দায়েরের ঘটনা নিয়ে এলাকাবাসী চরম ক্ষোভ প্রকাশ করেছে। এ নিয়ে বৃহস্পতিবার এলাকায় তোলপাড় সৃস্টি করে। এলাকার মফেল উদ্দিন, আবু বক্কর, সোলায়মানসহ আরো অনেকে বলেন আমরা তো এই এলাকার বাসিন্দা। বাপ দাদার আমল হতে এখানে আমাদের বসবাস।বাচ্চারা না হয় নৌকাতে ঘুরতে গিয়ে ভুল করেছে। স্থানীয়ভাবে তাদের ডেকে শাসন করা যেতো। কিন্তু সরাসরি শিশুদের নামে বিজিবি মামলা দিবে এটি মেনে নেয়া যায় না। এদিকে এলাকার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা জানায় প্রয়োজনে আমরা মিছিল করবো মামলা প্রত্যাহারের দাবিতে।

অপরদিকে সরেজমিনে বৃহস্পতিবার ঘটনাস্থলে গেলে খুঁজে নেয়া হয় ওই তিন শিক্ষার্থীকে। এদের মধ্যে হাফিজুর রহমান বলেন, বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষে ঘটনার দিন দুপুরে পর ৩ জন মিলে তিস্তা নদীতে নৌকায় ঘুরতে গিয়েছিলাম। নদীতে সীমানা পিলার ও তার কাটার বেড়া না থাকার কারনে ভারতের অভ্যন্তরে যে আমরা প্রবেশ করেছি তা বুঝতে পারিনি। যখন ভারতীয় বিএসএস সদস্যরা আমাদের ধাওয়া দেয় তখন বাধ্য হয়ে নৌকা ফেলে পালিয়ে আসি আমরা।এখন আমাদের বিরুদ্ধে বিজিবি ডিমলা থানায় মামলা দেয়ায় পুলিশের ভয়ে আমরা এখন পালিয়ে বেড়াচ্ছি।

নৌকার মালিক খোকা মিয়া বলেন, ঘাটে বাধা ছিল তার নৌকা । গ্রামের ওই শিশু তিনজন কখন নৌকা নিয়ে নদীতে ঘুরতে চলে যায় তা কেউ বুঝতে পারেনি। বাচ্চারা না হয় ভুল করেছে সে জন্য তাদের ও আমাকে ও আসামী করে মামলা দিয়েছে বিজিবি! এখন পুলিশের ভয়ে পালিয়ে থাকতে হচ্ছে!

এ ব্যাপারে কালিগঞ্জ বিজিবি ক্যাম্পের নায়েক সুবেদার ও মামলা বাদী আলী আজম এই প্রতিবেদককে বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই মামলা দায়ের করা হয়েছে।

ডিমলা থানার ওসি মোয়াজ্জেম হোসেন বলেন, মামলা পেয়েছি। বিষয়টি তদন্ত করে দেখে প্রয়োজনীয় ব্যব¯হা গ্রহন করা হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

নাতনিকে ধর্ষণ চেষ্টার অভিযোগে দাদা আটক নীলফামারীতে

নীলফামারীর সৈয়দপুরে এক শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগে ৬০ বছর বয়সীবিস্তারিত পড়ুন

নীলফামারীর জলঢাকায় ট্রাক চাপায় দুই মোটরসাইকেল আরোহীর মর্মান্তিক মৃত্যু !

এম ইসলাম সুজন,নীলফামারী প্রতিনিধিঃ- নীলফামারীর জলঢাকা উপজেলার ডোমার সড়কের দুন্দিবাড়িবিস্তারিত পড়ুন

নীলফামারীতে মোটরসাইকেল দুর্ঘটনায় পুলিশ সদস্য নিহত

নীলফামারীর কিশোরগঞ্জে ইটবোঝাই ট্রলির সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে নিহতবিস্তারিত পড়ুন

  • মায়ের শাড়ি গলায় পেঁচিয়ে মেয়ের আত্মহত্যা
  • নীলফামারীতে ধর্ষণের পর গৃহবধূকে হত্যা
  • ডিমলায় বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে নিহত ১, ও আহত ৪
  • নীলফামারীতে ৫ম শ্রেনীর ছাত্রী ৫ মাসের অন্ত:সত্বা
  • ডিমলায়-অবৈধ ভাবে বন বিভাগের গাছ ও বাশঁ কাটার ধুম! এলাকা জুড়ে তোলপাড়
  • পিতা হারানো অসহায় কলেজ ছাত্রীর ইজ্জতের মুল্য তিন লাখ টাকা, চেয়ারম্যানের যোগসাজসে রফাদফা!!
  • ডিমলায় ইয়াবা ও হেরোইন সহ গ্রেফতার-২
  • “বোমা ফাটিয়ে পুলিশ মেরেছে, বিদ্যুতের খুটি উপড়ে ফেলেছে, এরা দেশের মানুষের ভালো চায়না”
  • নীলফামারীতে অজ্ঞাত হিজড়ার গলা কাটা লাশ উদ্ধার!!
  • জলঢাকায় অগ্নিকান্ডে পুড়ে গেছে ১৫টি ঘর।
  • ডিমলায়-মুক্তিযোদ্ধাদের আমরন অনশন ভাঙ্গালেন এমপি আফতাব
  • ট্রাক্টরের ধাক্কায় মা ও শিশুর মর্মান্তিক মৃত্যু