বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বিসিবির আয় কত BPL থেকে ?

আইপিএল’এর আদলে বিপিএল? বিসিবির সাহসী এই পরিল্পনাকে তখন অনেকেই হাস্যকর ও উদ্ভট মনে করেছিলেন। বলেছিলেন, সম্ভাবনাময় বাংলাদেশ ক্রিকেটকে মেরে ফেলার রাস্তা প্রস্তুত করা হচ্ছে এর মাধ্যমে। ক্রিকেট পণ্ডিত থেকে শুরু করে সমালোচকদের দলে ছিলেন ক্রীড়া সাংবাদিকরাও। প্রথম আসরের ম্যাচ ফিক্সিং ইস্যু, খেলোয়াড়দের পাওনা পরিশোধ নিয়ে ঘটে যাওয়া এলাহি ঘটনা বিপিএলের ভবিষ্যত প্রচণ্ডভাবে প্রশ্নবিদ্ধও করেছিল। তবে কঠিন সময় পেরিয়ে বিপিএল এখন প্রতিষ্ঠিত টুর্নামেন্ট। শুধু প্রতিষ্ঠিত বললে ভুল হবে, দর্শক প্রিয়তা, অর্থ ইত্যাদির বিচারে আইপিএলের পর বিপিএলই এখন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া টি-টোয়েন্টি লিগ।

গত কয়েক বছরে বাংলাদেশ ক্রিকেট উপরের দিকে উঠেছে ধেই ধেই করে। এর ইতিবাচক প্রভাব পড়েছে বিপিএলেও। বিপিএলের জনপ্রিয়তার পালে হাওয়া শুধু বাড়ছেই। তবে সম্প্রতি দক্ষিণ আফ্রিকা সফরে যেভাবে মার খেয়েছে বাংলাদেশ ক্রিকেট, তাতে তারকাদের জনপ্রিয়তায় কিছুটা ভাটা পড়েছে। যে কারণে এবারের বিপিএল জমে ওঠা নিয়ে সংশয় ছিল বেশ। কিন্তু সেই শঙ্কা উড়ে গেছে। বিপিএল এবার আরো বেশি জমজমাট। গ্রামে গঞ্জে, শহরে নগরে, চায়ের দোকানে, আড্ডায়- কোথায় নেই বিপিএল আলোচনা! শুধু বাংলাদেশেই টিভি চ্যানেলে এক কোটির বেশি লোক বিপিএল দেখছেন। দেশের গণ্ডি পেরিয়ে বিপিএল সম্প্রচার হচ্ছে সারা বিশ্বেই। এমনকি ভারতেও। যদিও দেশি তারকারা নয়, বিপিএলে প্রাণ হয়ে উঠেছেন বিদেশি খেলোয়াড়রা।মূলত মাঠ কাঁপাচ্ছেন তারাই।

এই প্রথম সিলেটে হয়েছে বিপিএলের প্রথম দিকের কিছু ম্যাচ। এবং সিলেট পর্ব ঈর্ষনীয় সফলতার মুখ দেখেছে। প্রতিটা ম্যাচেই গ্যালারি ভরে গেছে দর্শকে। সিলেট স্টেডিয়ামটাও অসাধারণ সুন্দর। উন্নত দেশের স্টেডিয়ামগুলোর মতো করেই গড়ে তোলা হয়েছে এটিকে। সিলেটে ফুটবল ম্যাচেও ভালো দর্শক হয় সবসময়। সিলেটিদের মাঠে বসে খেলা উপভোগ করার সুন্দর মানসিকতা আছে-এটা বারবারই প্রমাণ হয়েছে। সিলেট থেকে ঢাকা হয়ে চট্টগ্রাম, অতপর ঢাকায় ফিরবে বিপিএল। টুর্নামেন্টের মাঝপথে আরো কিছু বিদেশি তারকা যোগ দিবেন। বিপিএল নিশ্চয়ই আরো জমজমাট ও উপভোগ্য হয়ে উঠবে।

বিপিএল যতো জমজমাট জুয়াও ততো জমজমাট। বিপিএল আসলেই দেশব্যাপী রমরমা জুয়া শুরু হয়ে যায়। গত বছর মাঠ থেকে কয়েকশত জয়াড়ি গ্রেপ্তার করা হয়েছিল। ভারতের জুয়াড়িরাও চলে আসেন বিপিএল মৌসুমে। গতবছর ধরাপড়াদের মধ্যে বেশ কয়েকজন ভারতীয়ও ছিলেন। বিসিবি গ্যালারির জুয়াড়িদের ব্যাপারে অত্যন্ত কঠোর পদক্ষেপ নেওয়ায় মাঠের জুয়া অনেকটাই কমে এসেছে। তবে মাঠের বাইরে জুয়া এখন জমজমাট। জুয়াকাণ্ডে এবার এখন পর্যন্ত একজনের মৃত্যুও হয়েছে। পাড়া মহল্লায় সবখানেই বিপিএল নিয়ে জমজমাট জুয়া চলছে। মাঠের বাইরের জুয়া নিয়ে বিসিবির করার কিছুই নেই। খেলাধুলার আইনে মাঠের বাইরের জুয়া বৈধ। কিন্তু সামাজিক ও রাষ্ট্রীয় আইনে এটা অবৈধ। মাঠের বাইরের জুয়া প্রতিরোধ করতে হবে পুলিশ ও অন্যান্য সরকারী প্রশাসনকে।

বিপিএল শুধু ক্রিকেটপ্রেমীদর জন্য বিনোদন নয়, তারকা তৈরীর টুর্নামেন্টও। বিপিএল থেকে উঠে এসেছিলেন সাব্বির মুমিনুলের মতো তারকরা। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশি ক্রিকেটাররা যে অসীম সাহস দেখাচ্ছেন – এর অবদান বিপিএল। সব দিক দিয়ে বিবেচনা করলে বিপিএল বিসিবির সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। একমাত্র লাভজনক ঘরোয়া ক্রিকেট লিগও বটে।

বিসিবির একটা উল্লেখযোগ্য আয় আসে বিপিএল থেকে। গত চার আসরে সব মিলে প্রায় ১২০ কোটি টাকা আয় করেছে বিসিবি। এবার ৩০ কোটি টাকার মতো আয় হবে বলে জানা গেছে। মান পাঁচ আসর থেকে বিসিবির আয় প্রায় দেড়শ কোটি টাকা। টাইটেল স্পন্সর, টিভি রাইটস, ম্যাচ টিকেট বিক্রি, মাঠের বিলবোর্ড ইত্যাদি থেকে টাকা আসে বিসিবির ফান্ডে।জানা গেছে, বিপিএলের সামনের আসরে আরো দুই একটা দল বাড়তে পারে। বাড়বে বিসিবির আয়ও।

বাংলাদেশ বিশ্বের অন্যতম দরিদ্র দেশ হলেও বিসিবি বিশ্বের অন্যতম ধনী ক্রিকেট সংস্থা। বিপিএল’এর সফল আয়োজন বিসিবির ফান্ড আরো সমৃদ্ধ করছে বছর বছর। বিসিবির ফিক্সড ডিপোজিটই ৫০০ কোটি টাকার মতো। এছাড়াও আরো ভালো অঙ্কের অর্থ রয়েছে বিসিবির অ্যাকাউন্টে। বিসিবির আয়ের প্রধান উৎস অবশ্য আইসিসি। গত সাত বছরে আইসিসি থেকে ৭০০ কোটি টাকার উপরে পেয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সামনের বছরগুলোতে বিসিবির আয় আরো বাড়বে। আগামী আট বছরে শুধু আইসিসি থেকে বিসিবির ফান্ডে জমা হবে এক হাজার কোটি টাকার উপরে। এছাড়া অন্যান্য খাতের আয় তো আছেই।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা