বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বোতল দিয়ে যেসব কারণে বাড়ি তৈরি করলেন স্বামী-স্ত্রী

বোতল বাড়ি নির্মাণ করে আলোড়ন সৃষ্টি করেছেন এক দম্পতি। দেশের প্রথম প্লাস্টিকের বোতল দিয়ে বাড়ি তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার পরিবেশ বিজ্ঞানের শিক্ষক দম্পতি।

কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের সীমান্তবর্তী প্রত্যন্ত নওদাবাস গ্রামের আব্দুল বারীর ছেলে রাশেদুল আলম ও তার স্ত্রী আসমা খাতুন তৈরি করছেন এই বাড়িটি। প্রায় ১৭শ স্কয়ার ফিট বাড়িটি তৈরির কাজ প্রায় শেষের দিকে। বাড়িটি তৈরিতে কোনো ইটের ব্যবহার

করা হয়নি। আকর্ষণীয় ওই বাড়ি দেখতে দূর-দুরান্তের মানুষ ভিড় জমাচ্ছেন।

জানা গেছে, রাশেদুল আলম ও তার স্ত্রী আসমা খাতুন দুইজনেই ঢাকার শেখ বোরহান উদ্দিন পোস্টগ্রাজুয়েট কলেজে অস্থায়ীভাবে শিক্ষকতা করতেন। তাদের দুই ছেলের মধ্যে বড় ছেলে রাফিদুল মানসিকভাবে অসুস্থ। তাই শহরের কোলাহল ছেড়ে ও চিকিৎসকের পরামর্শে দূষণমুক্ত প্রাকৃতিক পরিবেশে ছেলেকে বড় করতে চলতি বছর গ্রামের বাড়িতে ফিরে আসেন তারা।

ফলে নিজেদের একটি বাড়ির প্রয়োজনীয়তার কথা ভেবে ইন্টারনেটের সাহায্যে স্বল্প খরচ আর পরিবেশবান্ধব বাড়ি তৈরির ফর্মূলা খুঁজতে থাকেন ওই দম্পতি।

জানতে পারেন পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে ইকো হাউস নামে চমৎকার বাড়ি তৈরি করছেন জাপানীরা। স্বামী-স্ত্রী দুজনই পরিবেশ বিজ্ঞানের শিক্ষার্থী ছিলেন বলে বিষয়টি নিয়ে বেশ আগ্রহী হয়ে উঠেন তারা। তবে শুরুতে অনেকেই তাদের ওই প্লাস্টিকের বোতলের তৈরি বাড়ি করা নিয়ে হাসি তামাশা করেছে ঠিকই। কিন্তু নিজেদের সিদ্ধান্ত থেকে পিছপা হননি তারা।

প্রয়োজনীয় প্লাস্টিকের বোতল সংগ্রহ করে মিস্ত্রি দিয়ে চালিয়ে যান বাড়ি তৈরির কাজ। যা বর্তমানে প্রায় শেষের দিকে। আর সেই বাড়ি এখন অনেক দূর-দুরান্ত থেকে মানুষজন দেখতে আসছেন। তখন গর্বে বুক ভরে যায় ওই দম্পতির। কারণ পরিবেশবান্ধব বাড়ি তৈরি করে এক সময় হয়তো দেশের মানুষের কাছে বোতল হাউজের উদ্ভাবক হিসেবে পরিচিত লাভ করতে পারেন রাশেদুল-আসমা দম্পতি।

১৭শ স্কয়ার ফিট বসত-ভিটায় চাররুমের থাকার ঘর দুটি, বাথরুম, রান্নাঘর ও বারান্দা তৈরিতে সর্বত্র বিভিন্ন সাইজের বোতল ব্যবহার করেছেন তারা। এমনকি বাথরুমের সেফটিং ট্যাঙ্ক ও মেঝেতে ব্যবহার করা হয়েছে প্লাসটিকের বোতল। বাড়ির ভিত্তি মূলে ১ লিটার এবং দেয়ালে ব্যবহার করা হয়েছে হাফ লিটার প্লাস্টিকের বোতল। প্লাস্টিকের বোতলে বালি ঢুকিয়ে তা ইট হিসেবে সিমেন্ট দিয়ে লাগানো হয় বাড়ির কাজে।

বোতলে বালি ব্যবহার করায় বোতল স্বাভাবিক ইটের তুলনায় ১৫ থেকে ২০ গুণ বেশি শক্ত হয় বলে দাবি করেন বাড়ির মালিক রাশেদুল। ওই বালি গরমে তাপ শোষণ করে ঘরকে অপেক্ষাকৃত যেমন ঠাণ্ডা রাখবে। তেমনি অন্যান্য ইটের বাড়ি থেকে বেশ মজবুত আর শক্ত হবে বলে জানান তিনি।

বাড়ি তৈরিতে নিয়োজিত রাজমিস্ত্রী রুদ্রেশ্বর রায় বলেন, সারা জীবন মানুষকে ইট দিয়ে বাড়ি তৈরি করে দিয়েছি। এবার প্লাসটিকের বোতল দিয়া বাড়ি তৈরি করে দিতে খুবই ভালো লাগছে। তবে ওই বাড়ি তৈরির সমস্ত দিকনির্দেশনা মূলত রাশেদুল আর তার স্ত্রী আসমা খাতুন দিয়ে যাচ্ছেন বলে জানান তিনি।

বাড়ির মালিক রাশেদুল আর তার স্ত্রী আসমা খাতুন জানায়, তাদের এ বাড়ি করতে ৭৫ থেকে ৮০ হাজার প্লাস্টিকের বোতল প্রয়োজন হয়েছে। তাই বোতল কিনেছেন ৬০ মণ। প্রতি কেজি বোতল প্রকার ভেদে কিনতে হয়েছে ২৫ থেকে ৩০ টাকায়। টিনের চালা বাদে দুই থেকে আড়াই লাখ টাকার মধ্যে বাড়ির পুরো কাজ শেষ হবে বলে আশা করছেন ওই দম্পত্তি। চলতি বছরের ৮ ফেব্রুয়ারি বাড়ির কাজ শুরু করেন তারা। বর্তমানে প্রায় ৮০ ভাগ কাজ শেষ হয়েছে।

এ ব্যাপারে কালীগঞ্জের প্রবীণ সাংবাদিক শেখ আব্দুল আলিম জানান, দেশে পরিত্যক্ত বোতল দিয়ে যে বাড়ি করা যায়, তা রাশেদুলের এই বাড়িটি না দেখলে বিশ্বাস হতো না। তার এই বাড়িটি দেখে এলাকার অনেকেই উদ্ধুব্ধ হচ্ছেন আবার অনেকে তাদের কাছ থেকে বাড়ির নকশা করে নিয়ে যাচ্ছেন বলে জানান তিনি।

কালীগঞ্জ উপজেলা প্রকৌশলী পারভেজ নেওয়াজ খান বলেন, স্বল্প খরচে তৈরি প্লাস্টিকের বোতলের বাড়িটি দেখে এসেছি। এটি পরিবেশ বান্ধব। জাগো নিউজ

এই সংক্রান্ত আরো সংবাদ

এটিএম থেকে টাকার পরিবর্তে কী বের হচ্ছে?

এটিএম বুথের মেশিন থেকে টাকাই তো বের হওয়ার কথা। কিন্তুবিস্তারিত পড়ুন

৩৩ বছরে ছুটি নিয়েছেন মাত্র একদিন

১৯৪০-এ ভিক্টোরিয়া হাসপাতালে নার্সিংয়ে হাতেখড়ি। দু’টি বিশ্বযুদ্ধ, ২৪ বার প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

লজ্জায় লাল হয়ে যায় পাখিও

লজ্জা পেলে শুধু মানুষের মুখই লাল হয়ে যায় তা কিন্তুবিস্তারিত পড়ুন

  • দুই হাতের হৃদয়রেখা মিলে গেলে কি হয় জানেন?
  • ৩২১ থেকে ওজন কমিয়ে ৮৫!
  • রং নম্বরে প্রেম, বাধা হয়ে দাঁড়ায়নি ঝলসে যাওয়া মুখ
  • পানিতে ভেসে উঠলো অলৌকিক হাত!
  • ১৫ বছরে একবার ফোটে ‘মৃত্যুর ফুল’
  • চা বিক্রেতা এখন ৩৯৯ কোটি টাকার মালিক
  • একটি মাছের বিষে মারা যেতে পারে ৩০ জন
  • মোবাইল কিনতে ছয় সপ্তাহের শিশুকে বিক্রি
  • পরকীয়ায় জড়াচ্ছে নারীরা প্রধান যে তিনটি কারণ নেপথ্যে
  • ২৪০০ কেজি খিচুড়ি রান্না হয় যেখানে দৈনিক !
  • পরীক্ষায় ফেল করলেই বিবাহ বিচ্ছেদ
  • কান্না থামছিল না তাঁরঃ ‘বাবা আমি আসছি’ বলে লাশ হলেন তরুণী