শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ব্যাটসম্যানদের হলোটা কী?

গত অক্টোবরে ইংল্যান্ড সিরিজের প্রথম ম্যাচটির কথা ভুলে যাওয়া কথা নয় কারোরই। শেষ ৫২ বলে দরকার ছিল মাত্র ৩৯ রান।

হাতে ছিল ৬ উইকেট। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে সেই ম্যাচে ২১ রানে হেরে গিয়েছিল বাংলাদেশ! সেই ধস দেখে সবার দুঃখ হয়েছিল। রাগ হয়নি। কারণ গত দুই বছরে মাশরাফি বাহিনীর দুর্দান্ত পারফরম্যান্স সমর্থকদের ভুলিয়ে দিয়েছিল অনেক দুঃখজনক স্মৃতি।

একটা সময় ছিল যখন হঠাৎ করে ধস নামত বাংলাদেশের ব্যাটিং লাইনআপে। অধিনায়ক মাশরাফি সম্ভভত সেই ইংল্যান্ড সিরিজের আগে এমন বিব্রতকর অবস্থায় পড়েননি। সেবার পরের ম্যাচেই ঘুরে দাঁড়িয়ে ইংল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ। কিন্তু নিউজিল্যান্ড সফরে যেন ব্যাটিংটাই ভুলে গেছে টাইগাররা। প্রথম ওয়ানডেতে কিউইদের পাহাড়সম রান তাড়া করতে গিয়ে তাও আড়াইশ পার করেছিল বাংলাদেশ। কিন্তু পরের দুই ওয়ানডেতে এ কী অবস্থা তাদের!

চোটের কারণে দ্বিতীয় এবং তৃতীয় ওয়ানডেতে নেই মুশফিক। তার অভাবটা যে এতটা অনুভব করবে সবাই তা কী বোঝা গিয়েছিল? নিউজিল্যান্ডের ২৫১ রান তাড়া করতে গিয়ে মাত্র ১৮৪ রানে অলআউট হয়ে গেল বাংলাদেশ! কিন্তু একটা সময় বাংলাদেশের স্কোর ছিল ১ উইকেটে ১০৫‍! ৭৯ রানের মধ্যে গেল বাকী ৯ উইকেট! এটা কোন বাংলাদেশ? সেই দুই বছর আগের বাংলাদেশ? সেই একই রুপ দেখা গেল আজকের তৃতীয় তথা সর্বশেষ ওয়ানডেতে।

হোয়াইটওয়াশ ঠেকানোর ম্যাচে টসে জিতে ব্যাট করতে নেমে ১০২ রানের ওপেনিং জুটি। ইমরুল-তামিম ভালো ব্যাটিং করলেও যথারীতি কেউ ইনিংসটাকে তিন অংকে নিয়ে যাওয়ার প্রয়োজন বোধ করলেন না। তাদের বিদায়ের পরই সেই পুরনো ধস নামল বাংলাদেশের ব্যাটিং লাইনআপে। শেষ পর্যন্ত দলের হাল ধরলেন ‘মি. ডিপেন্ডেবল’ মুশফিকের জায়গায় গত ম্যাচে অভিষিক্ত নুরুল হাসান। মুশফিকের যোগ্য উত্তরসূরীর মতই দারুণ চাপের মাঝে দাঁড়িয়ে ৪৪ রানের অসাধারণ এক ইনিংস খেললেন তিনি। তার ব্যাটের কল্যাণে শেষ পর্যন্ত ২৩৬ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ। আড়াইশ পার করতে না পারার আক্ষেপ থেকেই যায়।

অনলাইনে কিংবা চায়ের টেবিলে এখন বারবার ঘুরে ফিরে আসছে একটাই প্রশ্ন-কী হলো বাংলাদেশের ব্যাটিংয়ের? দলে দুজন স্বীকৃত ব্যাটসম্যান নেই। মুশফিকের অভাবটা বড় বোধ হচ্ছে। অফ ফর্মের জন্য বাদ দেওয়া হয়েছে সৌম্য সরকারকে। তার জায়গায় নেওয়া হয়নি কাউকে। শুধু শুন্যস্থান পূরণের জন্য একাদশে অভিষেক হয় তানভীর হায়দারের। যদিও বলার মত কোনো পারফর্মেন্স তিনি দেখাতে পারেননি। উল্টো প্রতিপক্ষের সাথে বাজে আচরণ করে আইসিসির কাছে তিরস্কৃত হয়েছেন। প্রশ্ন উঠছে, একজন স্বীকৃত ব্যাটসম্যানকে খুঁজে পাওয়া গেল না? মমিনুলকে কোন ‘অপরাধে’ ওয়ানডেতে নেওয়া যাবে না তা একটা রহস্য বটে! যদিও টেস্টের জন্য অপরিহার্য মমিনুল চলতি বিপিএলের দারুণ ব্যাটিং করেছেন। ওয়ানডে দল যখন ব্যাটসম্যানের অভাবে ভুগছে তখন মমিনুলকে কেবল টেস্টের জন্য প্রস্তুতি নিতে হচ্ছে!

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা