বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ভারতবাসীর প্রতি যা বললেন সনু নিগম!

দিনে পাঁচবার মাইকে আজানের শব্দে তার ঘুমের ব্যাঘাত হয়, একজন অ-মুসলমানকে কেন আজানের শব্দ শুনতে হবে- কদিন আগে এমন এক টুইট করে বিতর্কে জড়িয়ে থাকা বলিউডের জনপ্রিয় গায়ক সোনু নিগম ভারতবাসীর প্রতি নতুন আবেদন জানিয়েছেন।

বুধবার রাতে দেয়া এক টুইটে তিনি বলেন, ‘একদিন তোমরা সবাই বুঝতে পারবে যে আমার চুল নিয়ে আমি যা কিছু করেছিলাম সেটা শুধু মানুষকে ঘুম থেকে জেগে তোলার জন্যই করেছিলাম।’

অন্য একটা টুইটে সনু বলেন, অবশেষে আমার সৎ উদ্দেশ্য নিয়ে আপনারা অনেকেই বুঝতে শুরু করেছেন। খুবই সুন্দর পৃথিবী এটাকে আমার শান্তিপূর্ণ রাখতেই হবে।

মাইকে আজান নিয়ে বিতর্কিত মন্তব্য করার জেরে মঙ্গলবার ফতোয়ার মুখোমুখি হয়েছিলেন ভারতীয় সঙ্গীত তারকা সোনু নিগম। সোনুর মাথা মোড়ালে নগদ ১০ লাখ রুপি পুরস্কারের ঘোষণা দিয়েছিলেন ভারতীয় ওয়েস্ট বেঙ্গল মাইনরিটি ইউনাইটেড কাউন্সিলের সহ-সভাপতি সৈয়দ শা আতেফ আলি আল কাদেরি।

এক সংবাদ সম্মেলনে ঘোষণা দিয়ে আল কাদেরি বলেন, ‘কেউ সোনু নিগমের মাথা মুড়িয়ে তার গলায় পুরনো ছেঁড়া জুতার মালা পরিয়ে দিয়ে ঘুরাতে পারলে ব্যক্তিগতভাবে তাকে দশ লাখ রুপি দেয়া হবে।’ সনুর বিরুদ্ধে ফতোয়া জারির পর থেকেই তার মুম্বাইয়ের বাসার পাশে নিরাপত্তা জোরদার করে স্থানীয় পুলিশ।

এদিকে মৌলভীর দেয়া ফতোয়া পৌঁছে যায় স্বয়ং সনু নিগমের কানে। টুইটে মৌলভীর এই ফতোয়া ধর্মীয় গুন্ডাগার্দি কেন নয় সেই প্রশ্ন তোলেন গায়ক। শুধু তাই নয় বুধবার দুপুরের মধ্যেই মাথা ন্যাড়া করে ফেলার সিদ্ধান্ত নেন কয়েকদিন ধরে তুমুল বিতর্ক ও আলোচনায় থাকা এই সংগীতশিল্পী। মাথা ন্যাড়া করার জন্য পরিচিত নাপিত আলিম হাকিমকে তিনি তার বাসাতেই ডেকে নেন। সেই সঙ্গে মৌলভীকেও ১০ লাখ রুপি গুছিয়েও রাখতে বলেন।

মাইকে আজান নিয়ে টুইটের সূত্র ধরে সনু নিগম গত তিনদিন ধরে বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচুর ট্রোলড হয়েছেন। এজন্য নিজের অবস্থান ব্যখ্যা করার জন্য বুধবার দুপুরে সংবাদ সম্মেলন ডাকেন তিনি।

সাংবাদিকদের সামনে তিনি স্পষ্ট করে বলেন, ‘লাউডস্পিকার নয়, আজান গুরুত্বপূর্ণ, আরতি গুরুত্বপূর্ণ, লাউডস্পিকার নয়।’

ফতোয়ার প্রতিক্রিয়ায় সনু বলেন, ‘কিছুক্ষণের মধ্যেই আমি মাথা ন্যাড়া করে ফেলব। এটা কোন চ্যালেঞ্জ নয়। এটা অনুরোধ। এই দেশে তোমরা এসব কি করছ?’ আমি একজন আস্তিক হলেও এটা বিশ্বাস করিনা যে আমার ধর্মই শ্রেষ্ঠ কিন্তু তোমারটা যে সেরা নয় সেটা নিশ্চিত। আমি এগুলোতে বিশ্বাস করিনা। আপনাকে উগ্রবাদের বিরুদ্ধে চুপ না থেকে যুদ্ধ করতে হবে।’ এরপরই সংবাদ সম্মেলন চলাকালীন সময়েই তিনি মাথা ন্যাড়া করে ফেলেন।

সনু বলেন, ‘আমি আলিমকে আসতে বলেছিলাম। সেই আমার মাথা কমিয়ে দিয়েছে কিন্তু এটা কোন চ্যালেঞ্জ নয়। যে ব্যক্তি আমার মাথা কামিয়েছে সে মুসলিম আমি হিন্দু। তবে এর মধ্যে কোনধরনের বিদ্বেষ নেই। ফতোয়ার একই ভাষা কিন্তু ভালোবাসার ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে। ধর্মনিরপেক্ষতা মানে অন্যের সমস্যা বোঝার চেষ্টা করতে হবে, আমি সবসময় সঠিক এমনটা ভাবা ঠিক নয়।’

নিজের করা টুইটগুলোর ব্যাপারে এই শিল্পী আরো বলেন, ‘প্রত্যেকেরই নিজের মত প্রকাশের অধিকার আছে। আমি শুধুমাত্র লাউডস্পিকারের ব্যবহার নিয়ে কথা বলেছি। আমি সামাজিক সমস্যা নিয়ে কথা বলেছি, ধর্ম নিয়ে নয়। মন্দির, গুরুদুয়ারা ও মসজিদ সবকিছু নিয়েই বলেছি তাহলে বুঝতে এত অসুবিধা হচ্ছে কেন?’ মুহাম্মদ সা. কেও কোনভাবে বিতর্কিত করার চেষ্টা করেননি বলেও জানান এই গায়ক।

এই সংক্রান্ত আরো সংবাদ

বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই

দ্বৈতকর পরিহারসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে পাঁচটি চুক্তি এবং পাঁচটিবিস্তারিত পড়ুন

একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা

দেশের বাজারে এক লাফে ৩১৩৮ টাকা কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনবিস্তারিত পড়ুন

তৃণমূল গুন্ডা অপরাধীদের উন্নয়ন করেছে

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং তৃণমূল কংগ্রেসের নিন্দা করেছেন এবং দাবিবিস্তারিত পড়ুন

  • যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে সর্বশক্তি দিয়ে লড়ব: নেতানিয়াহু
  • হেলিকপ্টার বিধ্বস্তে কেনিয়ার সামরিক বাহিনীর প্রধানসহ নিহত ১০
  • ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য
  • গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য
  • স্বর্ণের দাম সব রেকর্ড ভাঙল
  • গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, ৪ শিশুসহ নিহত ১৪
  • ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বিশ্ববাসীকে ঈদের শুভেচ্ছা ফিলিস্তিনিদের
  • চার দিনেরে সফরে ঢাকায় ভুটানের রাজা
  • ভোরে গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • আফগানিস্তানে তীব্র তুষারপাত ও বৃষ্টিতে ৬০ জনের মৃত্যু
  • গুরুতর আহত মমতা, হাসপাতালে ভর্তি