শনিবার, এপ্রিল ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মাশরাফির অবসর নিয়ে কেন এতো আলোচনা?

এ যুগে কিংবদন্তিদের মনে রাখার ব্যাপারটা কেমন যেন। ঘাড় ধাক্কা দিয়ে বের করে দিয়ে পরে আবার তাকেই মাথায় তুলে রাখা হয়। রাজনীতি আর ক্রিকেটের মাঠে এটা যেন সবচেয়ে ভালো চলে! অন্তত এই উপমহাদেশের ক্রিকেটীয় আলোচনার প্রবাদ বাক্যটা, ‘বয়স বাড়লো ক্রিকেট ছাড়ো’ ঘরানার। সে যতোই ভালো পারফর্ম করুক না কেন! তালিকায় সর্বশেষ সংযোজন করতে যেমনটা উঠেপড়ে লাগা হয়েছে বাংলাদেশ ক্রিকেটের সর্বকালের সফলতম ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার পেছনে।

এই ‘ঘাড় ধাক্কা’ দেয়ার রীতিটা বেশ আগে থেকেই পচলিত। ভারতীয় কিংবদন্তি সৌরভ গাঙ্গুলি থেকে শুরু সেই তালিকায় পরবর্তীতে অনেককেই যুক্ত হতে দেখা গেছে। গাঙ্গুলিকে সরিয়ে মহেন্দ্র সিং ধোনিকে অধিনায়কত্ব দেয়া হয়। অছত সেই ধোনিই এখন‘তলাবিহীন মন্ত্রী’ হয়ে দলে খেলছেন। তাদের মতোই একরকম বাধ্য করে অবসরে পাঠানো হয়েছে বহুল আলোচিত-সমালোচিত পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদিকে। জনপ্রিয় বলেই এই তিনজন ক্রিকেটারের কথা সামনে আনা। এবার বুঝি পতন ঘটে মাশরাফির সাম্রাজ্যের!

বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ও বড় অনুপ্রেরণার নাম মাশরাফি। সেটা সে সাতবার অস্ত্রোপচারের পর খেলছে বলেই হোক কিংবা এই ৩৩ বছর বয়সেও মাঠ মাতিয়ে যাওয়ার জন্যই হোক। সঙ্গে আবার ড্রেসিংরুমকে সাজিয়ে রাখার ব্যাপার তো আছেই। এই মাশরাফি এখনও নিজের সেরাটা দিয়ে খেলে যাচ্ছেন। দলকে জেতাতে ভূমিকা রাখছেন। একসুতোই গেঁথে রাখছেন সবাইকে। তারপরও এই মুহূর্তে ‘টক অব দ্য টাউন’ আর কতদিন খেলবেন মাশরাফি? যেন মাশরাফি না চাইলেও, জোর করে অবসরে পাঠানো হবে তাকে।

এরই মধ্যে টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন তিনি। সেটা নিয়েও কম নাটক হয়নি। পরে জানা গেল, কোচ চান্দিকা হাতুরুসিংহে নাকি ‘বুড়ো’ মাশরাফিদের নিয়ে এই ফরম্যাটে খেলাতে নারাজ। ইনিয়ে বিনিয়ে অধিনায়ক থেকে সরে যাওয়ার ‘আমন্ত্রণ’ দেওয়া হলো। দল তথা টিম ম্যানেজমেন্টের কাছে ‘বোঝা’ হতে চাননি বলেই হয়তো ওই আলোচনার আগুনে ঘি ঢেলে দিয়ে শ্রীলঙ্কা সিরিজেই টস করতে নেমে বলে দিলেন, ২০ ওভারের আন্তর্জাতিক ম্যাচ আর খেলবেন না। দায়িত্ব উঠলো সাকিব আল হাসানের কাঁধে।

মাসখানেক ঠিকই ছিলো। চ্যাম্পিয়ন্স ট্রফিতেও মাশরাফির নেতৃত্বে দারুণ সময় কাটিয়েছে বাংলাদেশ দল। প্রথমবারের মতো ওয়ানডে র‍্যাংকিংয়ের সেরা আটে থেকে বহুল প্রতীক্ষিত এই টুর্নামেন্টে অংশ নিয়ে ভাগ্য আর পারফরম্যান্সের কানাগলি মাড়িয়ে সেমিফাইনাল পর্যন্ত খেলে ফেলেছে লাল-সবুজ জার্সিধারীরা। এখানেও মাশরাফির অবদান কম নয়। পুরো ক্রিকেট বিশ্বের কাছেই বাংলাদেশ ওয়ানডে দল দিয়ে নতুন একটা উদাহরণ তৈরি করে দিয়েছেন মাশরাফি। যে কারণে দলের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম বলেন, ‘আমি টেস্ট দলকেও ওয়ানডের মতো সফল দলে পরিণত করতে চাই।’

মাশরাফি টেস্ট খেলেন না। ইনজুরির সাথে ঠিক পেরে ওঠেন না। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে যখন বারবার মাশরাফির ওয়ানডে ক্রিকেটেও অবসরের আলোচনা প্রকট হতে শুরু করে, তখন মনে হয় সবকিছুর পেছনে সেই ব্যাপারটা, ‘বয়স’। অথচ ক্যারিয়ারে দারুণ সময় পার করছেন বাংলাদেশের হয়ে ১৭৯ ওয়ানডেতে ১৫৮৭ রান ও ২৩২ উইকেট নেওয়া এই ‘পেসার’।

তবুও কেন এই আলোচনা? একবার এই প্রতিবেদকের কাছেই মাশরাফির বাবা গোলাম মুর্তজা জানিয়েছিলেন, চ্যাম্পিয়ন্স ট্রফির পরই অবসর নিতে পারেন মাশরাফি। সেটা টেস্ট ক্রিকেট দিয়েও হতে পারে। তবে এই টুর্নামেন্টের পর ক্যারিয়ারটাকে খুব বেশি এগিয়ে নেবেন না।

সময়টা তখন বিপক্ষে ছিলো। কিন্তু বর্তমান সময়ে এসে নিশ্চিতভাবেই বলা চলে, এখনও খেলার ইচ্ছা রাখেন মাশরাফি। সবকিছু ঠিক থাকলে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত খেলবেন না, সেটা বলা যায় না। কিন্তু বারবার যখন তার অবসর নিয়ে টানাটানি করা হচ্ছে, তখন যে অভিমানে বিদায় বলবেন না, তার কি নিশ্চয়তা?

এমনকি স্বয়ং বোর্ডও মাশরাফির খেলা ছাড়ার বিপক্ষে! নাম প্রকাশে এক কর্মকর্তা নাকি মাশরাফির বিদায় প্রসঙ্গে বলেছেন, ‘ইনজুরিমুক্ত থাকলে মাশরাফির খেলা চালিয়ে যেতে বোর্ড কোনো সমস্যা দেখে না। তাছাড়া মাশরাফির মতো ক্রিকেটারকে তার অবসরের ব্যাপারে নিজেকেই সিদ্ধান্ত নিতে হবে। সেই অধিকার পাওয়ার জায়গা সে রাখে।’

নিষিদ্ধ ইন্ডিয়ান ক্রিকেট লিগ (আইসিএল) শুরু করার সময় সাবেক ভারতের সাবেক অধিনায়ক কপিল দেব বলেছিলেন, ‘এই টুর্নামেন্ট থেকে আমরা আরও ১০ জন শচিন টেন্ডুলকার বের করে আনবো’। ১০ জন তো দূরে থাক, আরেকটি শচিন পায়নি ভারত।

বাংলাদেশের জন্য জীবন্ত কিংবদন্তি মাশরাফিও তাই। বয়সকে পুঁজি করে দল থেকে বাদ দেওয়ার এই ‘ট্রেন্ড’ যতদিন না বন্ধ হচ্ছে, ততোদিন এই উপমহাদেশের ক্রিকেটে বাড়তি ভোগান্তি থাকবেই। কালে কালে বাতিলের খাতায় যোগ হবে আরও অনেক কীর্তিমানরা।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা