বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মেয়েদের প্রস্রাবের ইনফেকশন সমস্যা

সুমনা (ছদ্মনাম), বয়স-২৫, ইউনিভার্সিটি ছাত্রী, হঠাৎ ক্লাসেই তলপেটে তীব্র ব্যথা, সঙ্গে বমি, বারবার বাথরুমে যেতে হচ্ছে। প্রস্রাব ঘনঘন হলেও মনে হচ্ছে প্রস্রাব আটকে আছে। সঙ্গে জ্বালাপোড়াতো আছেই। থেমে থেমে তলপেটে ব্যথা যারপরনাই কষ্ট দিচ্ছে। বাসায় ফিরে আসতে না আসতেই কাঁপুনি দিয়ে জ্বর এসে গেলো। দু-একবার বমিও হলো। ডাক্তারের কাছে যেতেই ওষুধপত্রসহ প্রস্রাবের পরীক্ষা দিলেন। শনাক্ত হলো প্রস্রাবে ইনফেকশন হয়েছে।

এত গেলো সুমনার কথা। তলপেটে ব্যথা প্রস্রাব করার পরও প্রস্রাব হওয়ার ভাব মনে হওয়া। ঘন ঘন প্রস্রাব হওয়া, প্রস্রাবে জ্বালাপোড়া এসব সমস্যা মাঝে মাঝে অনেক মা-বোনেরই দেখা যায়। সাথে কারো সাদাস্রাব যেতে থাকে। অনেক সময় সঙ্গে মাসিকের পথে ব্যথা অথবা চুলকানিও থাকতে পারে। বিভিন্ন রকম জীবাণু দিয়ে এই ইনফেকশন হয়ে থাকে। প্রস্রাবে মাইক্রোসকোপিক পরীক্ষার মাধ্যমে শনাক্ত করা যায় ইনফেকশন আছে কি না। ইউরিন (প্রস্রাব) কালচারের মাধ্যমে জীবাণুটিও শনাক্ত করা যায়। সে অনুযায়ী দু-এক সপ্তাহ ওষুধ খেতে হয়। প্রস্রাবের ইনফেকশন অনেক কারণে হতে পারে। যাদের ডায়াবেটিস আছে তাদের ইনফেকশনটি বারবার হতে পারে। যাদের শরীরের প্রতিরোধ ক্ষমতা কম কিংবা যারা স্টেরয়েড, কেমোথেরাপিউটিকসজাতীয় ওষুধ খান তাদের ক্ষেত্রেও সম্ভাবনা থাকে। পরিষ্কার-পরিচ্ছন্নতার একটি ব্যাপারতো আছেই। প্রস্রাব অনেকক্ষণ ধরে জমিয়ে রাখলেও সমস্যা হতে পারে।

এ জন্য আপনি যতই ব্যস্ত থাকেন না কেন প্রস্রাবের বেগ হলে চেপে রাখবেন না দীর্ঘক্ষণ। এটি সমস্যার কারণ হতে পারে। প্রস্রাবের পর পরিষ্কার থাকুন এবং জায়গাটি শুকনো রাখুন। ঘন ঘন প্রস্রাব হলে এবং সঙ্গে যদি জ্বালাপোড়া থাকে তবে অবশ্যই ডাক্তারের সাথে যোগাযোগ করুন। যদি জ্বর থাকে সেটাও ডাক্তারকে বলুন। ডাক্তার যদি আপনাকে প্রয়োজন মত পানি খেতে বলে সেটাও অবহেলা করবেন না। যদি স্রাব যায় সেটাও ডাক্তারকে বলুন। এ ক্ষেত্রে অবহেলা করা একেবারেই উচিত নয়। কারণ বার বার প্রস্রাবে ডায়াবেটিস থাকলে অবশ্যই নিয়ন্ত্রণে রাখবেন।

প্রেগন্যান্সিতেও অনেক সময় এই সমস্যা হতে পারে। এ জন্য আপনার ডাক্তারকে সবটাই খুলে বলুন। প্রেগন্যান্সিতে প্রস্রাবে ইনফেকশন রোগীর জন্য ঝুঁকির কারণ হতে পারে। কাজেই অবহেলা করবেন না। অনেক সময় অল্প বয়সী মেয়েদেরও প্রস্রাবে ইনফেকশন হতে পারে। মোটকথা যেকোনো বয়সেই এবং যেকোনো কারণ থাকুক না কেন প্রস্রাবের ইনফেকশনে ডাক্তারের পরামর্শ জরুরি।

লেখিকা : সহকারী অধ্যাপিকা, গাইনি, পপুলার ডায়াগনস্টিক সেন্টার লি:, শান্তিনগর, ঢাকা

এই সংক্রান্ত আরো সংবাদ

কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?

শেষ কবে টুথব্রাশ পরিবর্তন করেছিলেন? যদি মনে করতে না পারেন,বিস্তারিত পড়ুন

ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়

ত্বকে নানা কারণেই দাগ পড়তে পারে। বলা বাহুল্য, এই দাগবিস্তারিত পড়ুন

তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?

বাজারে এখন তরমুজে ভরে গেছে। টকটকে লাল রসালো এই ফলবিস্তারিত পড়ুন

  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • ডিম সেদ্ধ নাকি ভাজা, কোন ভাবে খেলে মিলবে বেশি পুষ্টি
  • ছুটিতে ঘুরে আসুন ‘শ্যামল বাংলা’
  • ঘ্রাণেই সতেজতা
  • গরম শেষে প্রশান্তির বৃষ্টি
  • কেমন চশমা কোন মুখে
  • কোল্ড ড্রিংক পানে ক্ষতি কিছুটা কম যেভাবে পান করলে
  • ইলিশ ভরপুর বাজারে, রসনায় গলায় কাঁটা ! সহজ উপায়ে বের করুন গলায় আটকে যাওয়া কাঁটা !
  • যে ৫টি জিনিস অন্যদের কাছ থেকে ধার করলে সমূহ বিপদ হতে পারে
  • কোনও মহিলার সঙ্গে হাঁটার সময়ে অধিকাংশ পুরুষ এই বিশ্রী ভুলটি করে থাকেন
  • হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমানোর ৭টি কৌশল