বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘যে কোনো মূল্যে বিচার বিভাগের স্বাধীনতা রক্ষা করতে হবে’

সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, বিচার বিভাগের স্বাধীনতা যে কোনো মূল্যে রক্ষা করতে হবে। এক্ষেত্রে আমাদের বিচারপতিদের সমর্থন দিতে হবে। আমাদের প্রধান বিচারপতি অনেক উদ্যোগ নিয়েছেন, আমাদের উচিত তাকে সেই কাজে সহায়তা করা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আয়োজিত রবিবার (২২ জানুয়ারি) এক সংবর্ধনা অনুষ্ঠানে বক্তৃতাকালে একথা বলেন মওদুদ আহমদ। আইন পেশায় ৫০ বছর পূর্ণ হওয়া জ্যেষ্ঠ আইনজীবীদের জন্য এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। মোট ১৮ জন আইনজীবীকে এই সংবর্ধনা দেওয়া হয়, যার মধ্যে মওদুদ আহমদও একজন।

সংবর্ধিত অন্য আইনজীবীরা হলেন, বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম, ব্যারিস্টার মইনুল হোসেন, ব্যারিস্টার মো. আবদুস সামাদ, গিয়াস উদ্দিন আহমেদ, এ কে এম লুৎফর রহমান, মনজুর-উর-রহিম, এম এ ওয়াদুদ ভূঁইয়া, ব্যারিস্টার আবদুল হাসিব, আবদুল বাসেত মজুমদার, এম হাফিজ উল্লাহ, সৈয়দ আবুল মোকাররম, মলয়ভূষণ রায়, বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরী, ব্যারিস্টার মওদুদ আহমদ, আফসার উদ্দিন আহমদ খান, সৈয়দ আহমেদ, খন্দকার মাহবুব হোসেন ও খাইরুল ইসলাম।

তবে জ্যেষ্ঠ আইনজীবী ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনসহ কয়েকজন অনুপস্থিত ছিলেন।

মওদুদ আহমদ আরও বলেন, আজকাল আইনজীবীরা খুব একটা পড়াশুনা করেন না। বইবিহীন ওকালতি যথার্থ এ্যাডভোকেসি নয়। আইন পেশা সমাজের সবচেয়ে মহৎ পেশা। তাই এখানে অধ্যয়নের বিকল্প নেই। আমরা যারা রাজনীতি করি তারা অধ্যয়নের সময় কম পাই। সেক্ষেত্রে যারা রাজনীতি করেন না, তাদের জানাশুনার সুযোগ সবচেয়ে বেশি।

অধ্যয়নের কৌশল বর্ণনা করে মওদুদ আহমদ বলেন, আমরা সকাল সকাল ঘুম থেকে উঠলে সময়কে কাজে লাগাতে পারি। কারণ সারাদিন কাজ করে যখন বাসায় যাই তখন আমরা অনেক ক্লান্ত থাকি। সে সময় এমনিতে অন্যকিছু পড়া যায়। আমি আমার জীবনে ভোর ৪টা থেকে সকাল ৭টা পর্যন্ত সময়ই সবচেয়ে কাজে লাগিয়েছি। মামলার প্রস্তুতি থেকে বই লেখা পর্যন্ত গুরুত্বপূর্ণ কাজ এ সময়েই বেশি করেছি।

অনুষ্ঠানে বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার পেশাগত জীবনের বিভিন্ন অভিজ্ঞতা তুলে ধরেন। তিনি বলেন, রাতে যখন ঘুমাতে যাই তখন ভয় হয়, বয়স হয়েছে কখন মারা যাই। কিন্তু যখন সকালে আইনজীবীদের মাঝে ফিরে আসি তখন আর নিজেকে ৭০ বছর নয় ১৭ বছর বয়সী মনে হয়। বিভিন্ন বারে দেখেছি যারা ৫০ বছর পূর্ণ করেছেন তারা হাঁটতে চলতেও পারেন না। সেখানে আল্লাহ আমাদের অনেক সুস্থ রেখেছেন। এটা আমাদের জন্য সৌভাগ্যের।

অনুষ্ঠানে সাবেক বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম বলেন, বলেন, বর্তমান সময়ে আইনজীবীর সনদ নেওয়ার দুই-তিন বছরে গাড়ি-বাড়ি হয়ে যায়, যা আমরা কল্পনা করতে পারিনি। আমাদের সময় ২০-২৫ বছর লাগতো। আপনারা যারা নতুন তাদেরকে টাকা পেছনের না দৌঁড়ে বিভিন্ন আইন, রায়ের বিষয়ে জ্ঞান অর্জনেও সময় দেবেন।

তিনি আরও বলেন, বর্তমান সমাজ এখন জটিলতার দিকে চলে গেছে। তাই আইন পেশায় নতুনদের সততাকে পূঁজি করে এগিয়ে যেতে হবে। বিচারপতি হলে নিরপক্ষে হবেন, আইনজীবী থাকলে সঠিকভাবে কোর্টকে সহযোগিতা করবেন।

সিনিয়র আইনজীবী আবদুস সামাদ বলেন, আদালত অঙ্গনকে দূর্নীতিমুক্ত রাখতে তরুণ আইনজীবীদের সচেষ্ট থাকতে হবে। আইন অঙ্গনে তথা উচ্চ আদালতের বিভিন্ন সেকশনে দুর্নীতি হয়। এতে সাধারণ জনগণের ভোগান্তি হয়। তাই সাধারণ জনগণকে এ ভোগান্তি থেকে মুক্তি দিতে আইনজীবীদের এগিয়ে আসতে হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠানটি পরিচালনা করেন বারের সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। আলোচনা পর্ব শেষে সংবর্ধিত আইনজীবীদের হাতে ক্রেস্ট তুলে দেন বারের সভাপতি ও সম্পাদক। সবশেষ বারের সদস্য ও তাদের পরিবারের সদস্যদের অংশগ্রহণের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

মূল্য ৭ কোটি: পঞ্চগড়ে কষ্টিপাথরের মূর্তি উদ্ধার

বৃহস্পতিবার (৭ মার্চ) বিকাল পৌনে ৬টায় গোপন সংবাদের ভিত্তিতে দেবীগঞ্জবিস্তারিত পড়ুন

বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট নিয়ে আদেশ

নিম্ন আদালতের বিচারকদের চাকরি ও শৃঙ্খলা বিধিমালার প্রকাশিত গেজেট বিষয়েবিস্তারিত পড়ুন

জাতীয় শোক দিবসে রাজধানীতে বাড়তি নিরাপত্তা

জাতীয় শোক দিবস ১৫ আগস্ট। এ দিবস উপলক্ষে রাজধানীজুড়ে কঠোরবিস্তারিত পড়ুন

  • মানবতাবিরোধী অপরাধ: আজহার-কায়সারের আপিল শুনানি ১০ অক্টোবর
  • নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলা: হাইকোর্টের রায় ২২ আগস্ট
  • আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মৃত্যুদণ্ড পাওয়া রাজাকার হাফিজ গ্রেপ্তার
  • সেলিম ওসমান অসুস্থ, চার্জ শুনানি হল না
  • স্ত্রী-শাশুড়িসহ তুফান ফের রিমান্ডে
  • এই রায়ে আমি ব্যথিত: অ্যাটর্নি জেনারেল
  • রিমান্ডে ধর্ষণের কথা ‘স্বীকার’ করলেন তুফান সরকার
  • আইনমন্ত্রীর খসড়া গ্রহণ করেনি আপিল বিভাগ
  • হলি আর্টিজানে হামলার ‘অন্যতম পরিকল্পনাকারী’ রাশেদ গ্রেপ্তার
  • হবিগঞ্জে চার শিশু হত্যা : তিনজনের ফাঁসির রায়
  • খালেদার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন
  • বিচার বিভাগকে কোনঠাসা করে দেশের মঙ্গল হয় না: প্রধান বিচারপতি