শনিবার, এপ্রিল ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

রাঙ্গামাটি রাজবন বিহারে সার্বজনীন ৪৩তম দানোত্তম কঠিন চীবর দান সম্পন্ন

সুপ্রিয় চাকমা শুভ, রাঙ্গামাটি জেলা প্রতিনিধি : বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ বৌদ্ধ তীর্থস্থান রাঙ্গামাটি রাজবন বিহারে ২দিন ব্যাপী ২য় দিনের ২য় পর্বের ৪৩ তম দানোত্তম কঠিন চীবর দানোৎস সম্পন্ন। ১০ ই নভেম্বর (বৃহস্পতিবার) থেকে ১১ ই নভেম্বর (শুক্রবার) ২দিন ব্যাপী অনুষ্ঠান মালা অনুষ্ঠিত হয়।

কঠিন চীবর দানের মধ্য দিয়ে হাজার হাজার মানুষের মিলন মেলা হয় অনুষ্ঠানটিতে। বৌদ্ধ ধর্মের অন্যতম শেষ্ঠ দান কঠিন চীবর দান। ফুল থেকে সুতা, সুতা থেকে কঠিন চীবর তৈরী করা হয় কঠিন চীবর দানে।

কন্ঠ শিল্পী অনন্যা চাকমার উদ্ভোধনী সংগীত ও রাজবন বিহারের অাবাসিক প্রধান ও বিহার অধ্যক্ষ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির ভিক্ষুর পঞ্চশীল প্রধানের মাধ্যমে অনুষ্ঠানটি সুচনা করা হয়।

অনুষ্ঠানে বৌদ্ধদের শ্রেষ্ঠ দান কঠিন চীবর দান, কল্পতরু দান, অষ্ঠপরিস্কার দান, হাজার প্রদীপ উৎসর্গ সহ নানাবিধ দান সম্পন্ন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, রাঙ্গামাটি রিজিওনাল জোন কমান্ডার, রাজবন বিহারের সিনিয়র সহ-সভাপতি গৌতম দেওয়ান, জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, বিএনপির নেতা দীপেন দেওয়ান, ইউএসটিসি ইউনিভারসিটির উপচার্য প্রভাত চন্দ্র বড়ুয়া সহ অন্যান্য প্রমূখ।

এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশ গণপ্রজাতন্ত্রী সরকারের অন্যতম জননেত্রী শেখ হাসিনার পাঠানো বাণী পাঠ করেন রাঙ্গামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির চেয়্যারম্যান বেগম খালেদা জিয়ার পাঠানো বানী পাঠ করেন দীপেন দেওয়ান।

তাছাড়া অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা বিশেষ বক্তব্য বলেন-বৌদ্ধ ধর্ম হচ্ছে পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম। আমি যদিও খ্রিষ্টান ধর্মের অনুসারী হই তবুও বৌদ্ধ ধর্মের মধ্যে দেখেছি অহিংসা, মৈত্রী,মুদিতা। আমি বৌদ্ধদের শ্রেষ্ঠ তীর্থস্থান নির্মানের জন্য সরকারে কাছে আবেদন জানাব।

চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায় বিশেষ বক্তব্যে বলেন- আমরা শ্রদ্ধেয় বনভান্তের অশেষ আর্শীবাদে মহা দান কঠিন চীবর দান সম্পন্ন করতে পেরেছি। বৌদ্ধর ইতিহাসে ও চাকমার সংস্কৃতির নিয়ম- নীতিতে (রিদি-সুদোম) আমরা বেইন বুননের মাধ্যমে কঠিন চীরব দান করছি। এই দান হল বৌদ্ধদের শ্রেষ্ঠ দান।

বিশ্ব শান্তির হিতসুখ ও মঙ্গল কামনায় স্বধর্ম দেশনা প্রদানে রাঙ্গামাটি রাজবন বিহারের আবাসিক ও ভিক্ষু সংঘের প্রধান বিহার অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির ভিক্ষু বলেন – গৌতম বুদ্ধের সময় কালে মহীয়সী নারী বিশাখা ২৪ ঘন্টার ভিতরে বুদ্ধকে কঠিন চীবর দান করেন। আমরা ও আজ কঠিন চীবর দান অনুষ্ঠান সম্পন্ন করতে পেরে বিশ্ব শান্তির মঙ্গল জেতু উৎপন্ন হোউক এই কামনা করছি। সবাই বৌদ্ধ ধর্মকে অনুস্বরন করো। দেখবে জীবনে অনেক মঙ্গল বয়ে আসবে।

এছাড়া অনুষ্ঠানে স্বধর্ম দেশনা প্রদান করেন আন্তর্জাতিক বনধ্যান কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ ভৃগু মহাস্থবির ভিক্ষু, শান্তিপুর অরণ্য কুঠিরের বিহার অধ্যক্ষ শ্রীমৎ শাসন রক্ষিত মহাস্থাবির ভিক্ষু। বিশেষ বক্তব্য প্রদান করেন, ইউএসটিসি ইউনিভারসিটির উপাচার্য প্রভাত চন্দ্র বড়ুয়া।

এই সংক্রান্ত আরো সংবাদ

তালাশ টিমের উপর হামলা, ক্র্যাবের নিন্দা ও প্রতিবাদ

পেশাগত দায়িত্ব পালনকালে হামলার স্বীকার হয়েছেন ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের সিনিয়র রিপোর্টারবিস্তারিত পড়ুন

ক্যাম্পে নাশকতার পরিকল্পনা, অস্ত্র-গোলাসহ ৪ গ্রেপ্তার

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প থেকে সন্ত্রাসী গোষ্ঠি ‘আরকান রোহিঙ্গা স্যালভেশনবিস্তারিত পড়ুন

চট্টগ্রামে চিনির গুদামে আগুন- ১৭ ঘণ্টা পরও পুরোপুরি নেভেনি

গতকাল (৪ মার্চ) বিকালে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার ঈসানগর এলাকায় অবস্থিতবিস্তারিত পড়ুন

  • কুমিল্লায় ইয়াবাসহ জাসদের কেন্দ্রীয় নেত্রী আটক
  • পাল্টাপাল্টি অবস্থানে ছাত্রলীগ চবিতে
  • পরীক্ষা দিতে যাওয়া নৌকাডুবিতে জেএসসি পরীক্ষার্থীর মৃত্যুর ঘটনায় মামলা
  • নোয়াখালীতে পুলিশ-বিএনপি সংঘর্ষ
  • ঋণের বোঝা নিয়ে দম্পতির ‘আত্মহত্যা’
  • রেড ক্রিসেন্টের ত্রাণবাহী ট্রাক খাদে, ৬ নিহত
  • নোয়াখালীতে মাজারের খাদেমকে গলা কেটে হত্যা
  • কক্সবাজারে চার ভাইসহ যুবলীগের সভাপতি আটক, অস্ত্র ও গুলি উদ্ধার !!
  • টানা বর্ষণে কক্সবাজারে পাহাড় ধসে ভাই-বোনের মৃত্যু
  • ঘটনাটি ছোট বোন ও ভাই ছাড়া আর কেউ জানতনাঃ নোয়াখালীতে নির্যাতন শেষে স্ত্রীকে তালাক নোটিশ
  • দিঘীর পানিতে ডুব দিয়ে উঠলো লাশ হয়ে
  • চাঁদপুরে মাদকের টাকার জন্য মারাত্মকভাবে কুপিয়ে মাকে হত্যা