বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

রাঙ্গামাটি রাজবন বিহারে সার্বজনীন ৪৩তম দানোত্তম কঠিন চীবর দান সম্পন্ন

সুপ্রিয় চাকমা শুভ, রাঙ্গামাটি জেলা প্রতিনিধি :

বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ বৌদ্ধ তীর্থস্থান রাঙ্গামাটি রাজবন বিহারে ২দিন ব্যাপী ২য় দিনের ২য় পর্বের ৪৩ তম দানোত্তম কঠিন চীবর দানোৎস সম্পন্ন। ১০ ই নভেম্বর (বৃহস্পতিবার) থেকে ১১ ই নভেম্বর (শুক্রবার) ২দিন ব্যাপী অনুষ্ঠান মালা অনুষ্ঠিত হয়।

কঠিন চীবর দানের মধ্য দিয়ে হাজার হাজার মানুষের মিলন মেলা হয় অনুষ্ঠানটিতে। বৌদ্ধ ধর্মের অন্যতম শেষ্ঠ দান কঠিন চীবর দান। ফুল থেকে সুতা, সুতা থেকে কঠিন চীবর তৈরী করা হয় কঠিন চীবর দানে।

কন্ঠ শিল্পী অনন্যা চাকমার উদ্ভোধনী সংগীত ও রাজবন বিহারের অাবাসিক প্রধান ও বিহার অধ্যক্ষ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির ভিক্ষুর পঞ্চশীল প্রধানের মাধ্যমে অনুষ্ঠানটি সুচনা করা হয়।

অনুষ্ঠানে বৌদ্ধদের শ্রেষ্ঠ দান কঠিন চীবর দান, কল্পতরু দান, অষ্ঠপরিস্কার দান, হাজার প্রদীপ উৎসর্গ সহ নানাবিধ দান সম্পন্ন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, রাঙ্গামাটি রিজিওনাল জোন কমান্ডার, রাজবন বিহারের সিনিয়র সহ-সভাপতি গৌতম দেওয়ান, জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, বিএনপির নেতা দীপেন দেওয়ান, ইউএসটিসি ইউনিভারসিটির উপচার্য প্রভাত চন্দ্র বড়ুয়া সহ অন্যান্য প্রমূখ।

এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশ গণপ্রজাতন্ত্রী সরকারের অন্যতম জননেত্রী শেখ হাসিনার পাঠানো বাণী পাঠ করেন রাঙ্গামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির চেয়্যারম্যান বেগম খালেদা জিয়ার পাঠানো বানী পাঠ করেন দীপেন দেওয়ান।

তাছাড়া অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা বিশেষ বক্তব্য বলেন-বৌদ্ধ ধর্ম হচ্ছে পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম। আমি যদিও খ্রিষ্টান ধর্মের অনুসারী হই তবুও বৌদ্ধ ধর্মের মধ্যে দেখেছি অহিংসা, মৈত্রী,মুদিতা। আমি বৌদ্ধদের শ্রেষ্ঠ তীর্থস্থান নির্মানের জন্য সরকারে কাছে আবেদন জানাব।

চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায় বিশেষ বক্তব্যে বলেন- আমরা শ্রদ্ধেয় বনভান্তের অশেষ আর্শীবাদে মহা দান কঠিন চীবর দান সম্পন্ন করতে পেরেছি। বৌদ্ধর ইতিহাসে ও চাকমার সংস্কৃতির নিয়ম- নীতিতে (রিদি-সুদোম) আমরা বেইন বুননের মাধ্যমে কঠিন চীরব দান করছি। এই দান হল বৌদ্ধদের শ্রেষ্ঠ দান।

বিশ্ব শান্তির হিতসুখ ও মঙ্গল কামনায় স্বধর্ম দেশনা প্রদানে রাঙ্গামাটি রাজবন বিহারের আবাসিক ও ভিক্ষু সংঘের প্রধান বিহার অধ্যক্ষ শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির ভিক্ষু বলেন – গৌতম বুদ্ধের সময় কালে মহীয়সী নারী বিশাখা ২৪ ঘন্টার ভিতরে বুদ্ধকে কঠিন চীবর দান করেন। আমরা ও আজ কঠিন চীবর দান অনুষ্ঠান সম্পন্ন করতে পেরে বিশ্ব শান্তির মঙ্গল জেতু উৎপন্ন হোউক এই কামনা করছি। সবাই বৌদ্ধ ধর্মকে অনুস্বরন করো। দেখবে জীবনে অনেক মঙ্গল বয়ে আসবে।

এছাড়া অনুষ্ঠানে স্বধর্ম দেশনা প্রদান করেন আন্তর্জাতিক বনধ্যান কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ ভৃগু মহাস্থবির ভিক্ষু, শান্তিপুর অরণ্য কুঠিরের বিহার অধ্যক্ষ শ্রীমৎ শাসন রক্ষিত মহাস্থাবির ভিক্ষু। বিশেষ বক্তব্য প্রদান করেন, ইউএসটিসি ইউনিভারসিটিরহহ উপচার্য প্রভাত চন্দ্র বড়ুয়া।

এই সংক্রান্ত আরো সংবাদ

ভূমিধসে তিন সন্তানকেই হারালো যে দম্পতি

বান্দরবান শহর থেকে দুতিন কিলোমিটার দূরবর্তী এক পাহাড়ী গ্রাম লিমুভিরি।বিস্তারিত পড়ুন

৫ জুন রাঙামাটিতে সড়ক ও নৌপথ অবরোধ

শুক্রবার রাঙামাটির লংগদুতে এক যুবলীগ নেতাকে হত্যার ঘটনার জের ধরেবিস্তারিত পড়ুন

রাঙামাটিতে ফের আগামীকাল সকাল-সন্ধ্যা অবরোধ

ইউপিডিএফ সমর্থনপুষ্ট ছাত্র সংগঠন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদেরবিস্তারিত পড়ুন

  • “স্বাধীনতা দিবস উপলক্ষে আগামীকাল রাঙামাটিতে মাউন্টেন বাইক প্রতিযোগিতা শুরু”
  • “অতীতের রাঙামাটি আর বর্তমান রাঙামাটির মধ্যে কোন মিল নেই….জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা
  • রাঙামাটিতে জাতির পিতার ৯৮ তম জন্ম দিন ও জাতীয় শিশু দিবস উদযাপন
  • “উপজাতীয় কৃষ্টি, সাংস্কৃতি, ভাষা তরুণ প্রজন্মকেই রক্ষা করতে হবে” দেবাশীষ রায়
  • রাঙামাটিতে পাহাড়ধসে নিহত ৩
  • হিলর ভালেদী স্বেচ্ছাসেবী সংগঠন একদিন পার্বত্য অঞ্চলে সুনাম অর্জন করবে-
  • ১০ বছর পরেও রাঙামাটির সাংবাদিক জামাল হত্যার বিচার হয়নি
  • “রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় ৫০ বছর সূবর্ণ জয়ন্তী উপলক্ষে ২দিন ব্যাপী মহাৎসবের আয়োজন”
  • চলছে সকাল-সন্ধ্যা হরতাল , রাস্তায় নেই একটা রিক্সাও
  • ইতি চাকমার হত্যার বিচারের দাবীতে মানববন্ধন
  • “বনরুপা বাজার সমতাঘাটে উজানী কুটির অয়েল পাম্পের শুভ উদ্ভোধন”
  • সাংবাদিক সম্মেলনঃ বাঘাইছড়ির পৌর নির্বাচনে পুলিশের হামলা ও মিথ্যা মামলার প্রতিবাদে