মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

রান্না দারুণ করতে জেনে রাখুন কিছু অসাধারণ টিপস!

১।আলু,পটল,করলা যে কোন ভাজি ভাজতে গেলে নিচে লেগে যায়।যদিও ননস্টিকে কড়াইতে তেমন একটা লাগে না তবে ননস্টিক কড়াই আর কয়জন ব্যবহার করে। কড়াইতে ভাজি লাগবে না যদি জানা থাকে ছোট্ট এক উপায়। ভাজিতে প্রথমে হলুদ দিবেন না। ভাজি সিদ্ধ হয়ে গেলে তারপর হলুদ দিন। ভাল করে নাড়ুন। ভাজি মচমচে করে ভেজে নামিয়ে ফেলুন। দেখবেন খুব সুন্দর মচমচে পোড়া না লাগা ভাজি হবে।

২।মংস রান্নার সময় কড়াইতে তেল দেওয়ার পর আমরা সবাই প্রথমে পেয়াজ দেয়। এলাচ দারুচিনি সাধারণত অনেক পরে দেওয়া হয়। তেলে প্রথমে পেয়াজ না দিয়ে এলাচ দারুচিনি দিন দেখবেন খুব সুন্দর সুগন্ধ হবে।

৩।চিনির কৌটায় পিপড়া লাগে? কৌটায় চিনি তোলার সময় কৌটার নিচে ২ টা এলাচ দিন ও চিনির উপরে ২ টা এলাচ দিন। দেখুন ম্যাজিক। চিনিতে পিপড়া লাগবে না।

৪।অনেকে আছে চা বানানোর পর চায়ে চিনি ও দুধ মেশায়। আপনি কি জানেন এতে চা দ্রুত ঠান্ডা হয়ে যায় ও চায়ের স্বাদ কম হয়। দুধ পানি চিনি একসাথে ফোঁটান এবং ভাল করে ফুটলে লিকার দিয়ে চুলা বন্ধ করে দিন। ১-২ মিনিট পর চা ছেকনা দিয়ে ছেকে পান করুন দেখবেন অনেক স্বাদ লাগবে।

৫।চানাচুর বা চিপসের খোলা প্যাকেট কৌটায় রাখলেও নরম হয়ে যায়। কেমন একটা গন্ধও হয়ে যায়। খোলা প্যাকেটগুলো ফ্রিজে রাখুন দেখবেন একেবারে মচমচে থাকবে ও গন্ধ হবে না।

৬।প্রেসার কুকারে বা রাইচ কুকারে পুরাতন চালের ভাত রান্না করলে অনেক পানি উঠে উপর দিয়ে। ভাত রান্নার সময় ১-২ ফোঁটা সরিষা বা সয়াবিন তেল দিয়ে দিন দেখবেন ভাত ফোটার সময় উপর দিয়ে পানি বের হবে না।

৭।ইলিশ মাছ বেশি দিন ফ্রিজে থাকলে কেমন শুকিয়ে যায় আর গন্ধ হয়ে যায়। অনেকে আস্ত রেখে এতে কয়েকদিন ভাল থাকে। আপনি আর একটা কাজ করতে পারেন। বাটিতে বা পলিথিনে অনেক পানি দিন ও এর মধ্যে ইলিশের টুকরোগুলো রাখুন। এভাবে ডিফ ফ্রিজে রাখুন। দেখুন মাছ শুকিয়ে যাবে না।

৮।মাংস রান্না করতে গেলে অনেক সময় নিচে পোড়া লেগে যায়। যদি আপনি কাঠের চুলায় রান্না করেন তবে কড়াইয়ের নিচ থেকে এক চিমটে কালি তুলে মাংসে মিশিয়ে দিন ঠিক হয়ে যাবে। অন্যথায় বেশি করে পেয়াজ কেটে সামান্য ভেজে মিশিয়ে দিন গন্ধ চলে যাবে।

৯।ভাত রান্না করলে সেটা সম্পূর্ণ ঝরঝরে খুব কমই হয়। ভাত ফোঁটার সময় লেবুর রস দিন ভাত অনেক ঝরঝরে হবে।

১০।গরু বা খাসির মাংস দ্রুত রান্না করতে চান কিন্তু প্রেসার কুকারে দিতে চান না তবে কষানোর সময় কয়েকটুকরা পেপে কেটে দিন দেখবেন তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যাবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

১ ঘণ্টার পুডিং তৈরি করুন মাত্র ১০ মিনিটে!

ডিম ফেটানো, দুধ জ্বাল দেয়া ইত্যাদি পুডিং তৈরির প্রস্তুতির কথাবিস্তারিত পড়ুন

ইফতারে নিজেই বানান মুখরোচক হায়দরাবাদি হালিম

আমাদের দেশে হালিম জনপ্রিয় একটি খাবার। বিশেষ করে রমজানে তোবিস্তারিত পড়ুন

সিলেটের সাতরঙা চা এর রহস্য ভেদ, জানুন তৈরির নিয়ম

সাতরঙ্গা চা সমগ্র বাংলাদেশিদের কাছে খুবই জনপ্রয়ি, এই চা নিয়েবিস্তারিত পড়ুন

  • খোসাসহ আমের আচার তৈরি করবেন যেভাবে
  • শিখে নিন কীভাবে খুব সহজেই বানাবেন ‘মটন বিরিয়ানি’ [ভিডিও]
  • বৃষ্টির দিনে গরুর মাংসের ভুনা খিচুরি
  • রান্নায় ঝাল বেশি হয়ে গেলে কী করবেন
  • সহজেই তৈরি করুন জনপ্রিয় সুস্বাদু কুনাফা
  • ভিন্নধর্মী অ্যাপল কেক এখন তৈরি হবে ঘরেই!
  • শীতের মজা খেঁজুরগুড়ের সন্দেশে
  • বেগুনের আচারি পদ
  • বেকারির মত বাটার কুকিজ তৈরি হবে আপনার ঘরেই
  • জলপাইয়ের মিষ্টি আচার তৈরির সহজ উপায়
  • আপেল-খেজুরের ক্ষীর